১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
কারাবন্দীদের বেসরকারি হাসপাতালে চিকিৎসা

অন্যেরা পেলে খালেদা জিয়া কেন পাবেন না?

-

বর্তমানে কারাগারে অসুস্থ অবস্থায় থাকা কারাবন্দী খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টি নিয়ে একধরনের অচলাবস্থার সৃষ্টি করে রেখেছে সরকার। সরকার বলছে, তাকে কারাগারের ইচ্ছাধীন সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে হবে। অপর দিকে, খালেদা জিয়া চান বেসরকারি ইউনাইটেড হাসপাতালে তার চিকিৎসা করা হোক। কিন্তু সরকার তাকে সে অনুমতি দিচ্ছে না। ফলে খালেদা জিয়া বেশ কয়েক দিন আগে অজ্ঞান হয়ে দাঁড়ানো অবস্থায় মাটিতে পড়ে যাওয়ার পর থেকে একরকম চিকিৎসাহীন অবস্থায় রয়েছেন। পত্রপত্রিকায় প্রকাশিত খবর মতে, তিনি নানা ধরনের জটিল রোগে ভুগছেন। তার জরুরি চিকিৎসা দরকার। অথচ সরকার বিষয়টিকে তেমন গুরুত্বই দিচ্ছে না। ফলে বিষয়টি নিয়ে দেশবাসীসহ তাদের দলের লোকজন একধরনের উদ্বেগের মধ্যে রয়েছেন।
কিন্তু বাংলাদেশের ইতিহাসে অতীতে অনেক রাজনৈতিক দলের নেতাই কারাগারে থাকা অবস্থায় বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে আমরা জানি। এক-এগারোর তত্ত্বাবধায়ক সরকারের আমলে আওয়ামী লীগ, বিএনপিসহ দেশের অনেক রাজনৈতিক দলের নেতা ও ব্যবসায়ী কারাবরণ করেছিলেন। তাদের অনেকেই তখন গুরুতর অসুস্থ ছিলেন। তাদের চিকিৎসা দেয়া হয়েছিল বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতাল ছাড়াও দেশের বিভিন্ন বেসরকারি হাসপাতালে। কারা সূত্র মতে, এক-এগারোর তত্ত্বাবধায়ক সরকারের সময় বন্দী অবস্থায় থাকা শেখ হাসিনাকে স্কয়ার হাসপাতালে রেখে চিকিৎসা দেয়া হয়েছিল। আওয়ামী লীগ নেতা আবদুল জলিল ও মোহাম্মদ নাসিমকে ল্যাব এইড হাসপাতালে এবং শেখ ফজলুল করিম সেলিমকে বারডেম হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছিল। এ ছাড়া আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, মহীউদ্দীন খান আলমগীর, বিএনপি নেতা তরিকুল ইসলাম, লুৎফুজ্জামান বাবরসহ অনেকেই বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসার সুযোগ পেয়েছেন। সে সময়ে কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেয়ার অনুমতি নিয়ে রেখেছিল কারা কর্তৃপক্ষ। হাসপাতালও পরিদর্শন করেছিল কারা কর্তৃপক্ষ। যদিও পরে সেখানে তাকে যেতে হয়নি।
প্রশ্ন হচ্ছে, যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ও অন্যান্য রাজনীতিক ও ব্যবসায়ী কারাবন্দী থাকা অবস্থায় বেসরকারি হাসপাতালে চিকিৎসা নেয়ার সুযোগ পেয়েছেন, সেখানে খালেদা জিয়াকে কোন যুক্তিতে সে সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে? যেখানে বেগম খালেদা জিয়া নানা ধরনের জটিল রোগে ভুগছেন। তার শারীরিক অবস্থা যে ভালো নয়, কয়েক দিন আগে তার অজ্ঞান হয়ে যাওয়ার ঘটনা থেকেই অনুমেয়। আমরা আশা করব, খালেদা জিয়াকে তার ইচ্ছা অনুযায়ী বেসরকারি হাসপাতালে চিকিৎসার সুযোগ দেবে কারা কর্তৃপক্ষ। যেভাবে তার সুচিকিৎসার পথে বাধা সৃষ্টি করছে সরকার, তা নজিরবিহীন। নইলে এটি বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে এক কালো ঘটনা হিসেবেই বিবেচিত হবে।


আরো সংবাদ



premium cement