২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
পবিত্র ঈদুল ফিতর

ঈদ সবার জীবনে বয়ে আনুক আনন্দ

-

ঈদ মানে আনন্দ। পবিত্র ঈদুল ফিতর প্রতি বছর আমাদের জন্য নিয়ে আসে আনন্দের নতুন বার্তা। সেজন্য বলা যায়, রোজাদারদের জন্য আল্লাহর পক্ষ থেকে ঈদ এক মহা উপহার। এটি রোজাদারের জন্য উপহার হলেও এই অনাবিল আনন্দ সবার জন্য অবারিত। ঈদ আমাদের জাতীয় উৎসব। তাই আমাদের জাতীয় জীবনে বিদ্যমান অশান্তি দূর করায় আমরা নিতে পারি শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ। যদি তা সম্ভব হয়, তবে এই জাতীয় উৎসব আমাদের জাতীয় জীবনের সব ক্ষেত্রে আনন্দ বয়ে আনবে, আর সেটাই সবার প্রত্যাশা। যাতে জীবনঘনিষ্ঠ এই উৎসবে আনন্দ ভাগাভাগি করে নিতে পারে সব শ্রেণীর মানুষ। ধনী-গরিবের সব ব্যবধান ভুলে সবাই যেন ঈদের আনন্দে শরিক হতে পারে, ঈদ উদাযাপনে সে বিষয়টি আমাদের সবার মাথায় রাখতে হবে। সদাকাতুল ফিতর আদায় করে, দান সদকা আকারে হতদরিদ্র মানুষকে স্বল্প সময়ের জন্য হলেও সামর্থ্যবান বানিয়ে দেয়ার এই রেওয়াজ আর কোনো আনন্দ অনুষ্ঠানে নেই।
আমরা যখন ঈদের আনন্দে মেতে উঠব, ঠিক এর আগ মুহূর্তেই গত মঙ্গলবার রাঙ্গামাটির নানিয়ারচরে পাহাড়ধসে ১১ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এ দুর্ঘটনা আমাদের এবারের ঈদ আনন্দকে জাতীয়ভাবে কিছুটা হলেও ম্লান করবে। তা ছাড়া বিশ্বজুড়ে অসংখ্য মানুষ যুদ্ধবিধ্বস্ত এলাকায় মৃত্যুর প্রহর গুনছে। হাজারো অভিবাসনপ্রত্যাশী মানুষের কান্নাকাতর ধ্বনি আমাদের ব্যথাতুর করবে। দেশে দেশে মজলুম মানুষের আহাজারি শোনা যাবে। তার পরও মুসলিম উম্মাহর ঘরে ঘরে ঈদ আসবে। তাই ঈদের আনন্দে সব মজলুম ও অসহায় মানুষের জন্য বস্তুগত কিছু করা সম্ভব না হলেও আমাদের দোয়ার হাত যে আরশের প্রভুর দরবারে উঠবে তাতে কোনো সন্দেহ নেই। আত্মীয়স্বজন, পাড়া-পড়শিদের নিয়ে আনন্দ উপভোগ করার এই বিরল সুযোগ হয়তো অনেকেই হাতছাড়া করবেন না।
আমাদের স্মরণে রাখতে হবে, ঈদ উৎসব অন্য দশটি উৎসবের মতো নয়, এটি ইবাদতকেন্দ্রিক উৎসব। তাই উৎসবের নামে বাড়াবাড়ি পরিহার করার সর্বাত্মক চেষ্টা করা সবার কর্তব্য। বাংলাদেশের গরিষ্ঠ মানুষের বসবাস গ্রামে। শহরকেন্দ্রিক মানুষগুলো এখনো ছুটে যায় গ্রামে, স্বজন প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করার এই রেওয়াজ যথেষ্ট ইতিবাচক। নাড়ির টানে ছুটে চলা মানুষগুলো এখনো মা-বাবার সান্নিধ্য নেয়ার গরজ বোধ করেন। এটি আমাদের নিজস্ব ঐতিহ্য। এর আবেদন প্রচুর। এই ঐতিহ্য লালনের মাধ্যমে আমাদের পারিবারিক বন্ধন শুধু দৃঢ় হয় না, পরিবারপ্রথা বিলুপ্তির মোকাবেলায়ও এর অঘোষিত প্রাতিষ্ঠানিক তৎপরতা জোরদার হতে থাকে।
আসুন ঈদকেন্দ্রিক সৌভ্রাতৃত্বের চেতনায় উজ্জীবিত হয়ে সব ভেদাভেদ ভুলে গিয়ে আমরা সেই বিশ্ব গড়ার প্রয়াসে ব্রতী হই, যেখানে গোটা পৃথিবীর মানুষের জন্য এই ঈদ যেন বয়ে আনতে পারে সত্যিকারের আনন্দের অনাবিল এক আবহ। ঈদ হোক সবার জীবনে আনন্দের উৎস। আসন্ন ঈদকে সামনে রেখে এটাই আমাদের প্রত্যাশা।


আরো সংবাদ



premium cement
দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায়

সকল