২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
সুন্দরবনের নদীতে একের পর এক জাহাজডুবি

সতর্কতা ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা জরুরি

-

সুন্দরবনের ভেতর দিয়ে প্রবাহিত নদীগুলো এখন নানাভাবে হুমকির মুখে। এসব নদী সুন্দরবনের প্রাণ। কারণ, ম্যানগ্রোভ তথা কাদাপানির এই বনের জোয়ার ভাটা নির্ভর করে নদীগুলোর ওপর। আর নদীর পানি যদি দূষিত হয়ে পড়ে কিংবা নদীগুলোর স্বাভাবিক প্রবাহ ব্যাহত হয়, তাহলে এর বিরূপ প্রভাব সুন্দরবনের ওপর পড়ে। এখন সুন্দরবনের নদীগুলো নানাভাবে দূষিত হয়ে পড়ছে। এর অন্যতম কারণ এই নদীগুলোতে বিভিন্ন সময় তেল, সার, কয়লা ও সিমেন্ট তৈরির কাঁচামাল বোঝাই জাহাজ ডুবে যাচ্ছে। অসতর্কতা ও নজরদারির অভাবে এসব ঘটনা ঘটছে। এক পরিসংখ্যানে দেখা গেছে গত সাড়ে তিন বছরে ডুবেছে সাতটি জাহাজ।
সম্প্রতি সুন্দরবনের পশুর নদের হারবারিয়া এলাকায় ৭৭৫ টন কয়লাসহ ডুবে যায় একটি লাইটার জাহাজ। এ দুর্ঘটনার ৪১ দিন পেরিয়ে গেলেও এখনো উদ্ধার করা যায়নি জাহাজটি। আধুনিক উদ্ধারকারী জাহাজের অভাব ও দুর্যোগপূর্ণ আবহাওয়া এর কারণ বলে বিভিন্ন গণমাধ্যমে খবর এসেছে। এখন সনাতন পদ্ধতিতে জাহাজটিকে টেনে তোলার চেষ্টা চলছে। আগামী এক সপ্তাহের মধ্যে জাহাজটি উদ্ধার করা সম্ভব না হলে আশা ছেড়ে দিতে হবে। অর্থাৎ জাহাজটি উদ্ধার করা সম্ভব না হলে নদীর পানির সাথে মিশে যাবে ৭৭৫ টন কয়লা। এর আগে ২০১৪ সালের ডিসেম্বর মাসে সুন্দরবনের শ্যালা নদীতে তেলবাহী একটি ট্যাংকার দুর্ঘটনায় ডুবে যায়। এর ফলে নদীর পানি মারাত্মক দূষিত হয়ে পড়ে। এই নদী দিয়ে নৌযান চলাচল বন্ধ রাখার জন্য তখন শুধু দেশে নয়, আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠনগুলোর পক্ষ থেকে দাবি জানানো হয়েছিল।
এর আগে বিভিন্ন সময় সুন্দরবনের ভেতর দিয়ে প্রবাহিত নদীগুলোতে নৌযান দুর্ঘটনার কারণ অনুসন্ধানে দেখা যাচ্ছে নিয়ন্ত্রণহীনভাবে নৌচলাচল ও অসতর্কতার কারণে দুর্ঘটনা ঘটছে। আবার দুর্ঘটনার পর দ্রুত জাহাজগুলো উদ্ধার করা সম্ভব হচ্ছে না। খুলনা বিআইডব্লিউটিএ কিংবা মংলা বন্দর কর্তৃপক্ষের কাছে উদ্ধারকারী কোনো জলযান না থাকায় এগুলো উদ্ধার করা সম্ভব হয় না।
শ্যালা নদীতে তেলবাহী ট্যাংকারডুবির পর পণ্যবাহী যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। কিন্তু পশুরসহ অন্য নদীতে তা সম্ভব হচ্ছে না। কারণ, মংলা বন্দরের সাথে পণ্য পরিবহনে এই নদী ব্যবহার করতে হচ্ছে। কিন্তু এভাবে দুর্ঘটনার ফলে রাসায়নিক পদার্থে দূষিত হচ্ছে নদীর পানি, ক্ষতিগ্রস্ত হচ্ছে জলজ জীববৈচিত্র্য। পানির মাধ্যমে দূষণ ছড়িয়ে পড়ছে বনের মাটিতেও। আমরা মনে করি, সুন্দরবনের ভেতর দিয়ে প্রবাহিত নদীগুলোতে জাহাজ চলাচলে আরো সতর্কতা ও নিয়ন্ত্রণ করা প্রয়োজন।

 


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন

সকল