২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বাজারে আসছে ২০০ টাকার নোট

- ফাইল ছবি

চলতি বছরের ১৭ মার্চ পালন করা হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে নানা কর্মসূচী হাতে নেয়া হয়েছে। এবার এ দিনটিতে বাংলাদেশ ব্যাংক ২০০ টাকা মূল্যমানের নোট বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে। এছাড়া ১০০ টাকার স্বর্ণ ও রৌপ্য মুদ্রাও ছাড়বে বলে জানা গেছে।

ঐতিহাসিক এ মুহুর্তটিক স্মরণীয় করে রাখতেই কেন্দ্রীয় ব্যাংক এমন উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন, ব্যাংকটির এক শীর্ষ কর্মকর্তা।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর স্মরণে এ উদ্যোগ নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে প্রথমবারের মতো ২০০ টাকা মূল্যমানের নোট বাজারে ছাড়া হবে। তবে এই নোট কী পরিমাণ ছাড়া হবে তা এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক আরও জানান, ১০০ টাকার স্মারক নোটের এক হাজার ৫০টি স্বর্ণ মুদ্রা ও সমমুল্যের পাঁচ হাজারটি রৌপ্য মুদ্রা স্মারক ছাড়া হবে।

এর আগে, ৪০তম বিজয় দিবস উদযাপন উপলক্ষে ২০১১ সালে ৪০ টাকা মূল্যমানের নোট বাজারে ছেড়ে ছিল বাংলাদেশে ব্যাংক। নোটে সামনের দিকে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি ও সাভারের জাতীয় স্মৃতিসৌধের ছবি ছিল। এছাড়া পিছনে ছয়জন সশস্ত্র লোকের প্রতিচ্ছবি সংযোযিত করা হয়েছিল। জাতীয় অভ্যুত্থানের হীরক জয়ন্তীতে কেন্দ্রীয় ব্যাংক ২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি ৬০ টাকার নোট বাজারে ছেড়েছিল। সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিমিটেডের রজত জয়ন্তীতে ২০১৩ সালের ২৬ জানুয়ারি ২৫ টাকার বাজারে ছেড়েছিল। এছাড়াও জাতীয় জাদুঘর প্রতিষ্ঠার শতবার্ষিকীতে ২০১৩ সালের ৮ জুলাই ব্যাংকটি ১০০ টাকার নোট বাজারে ছেড়েছিল।

বর্তমানে বাজারে প্রচলিত আছে ১, ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ও ১০০০ টাকার নোট।

সূত্র: ইউএনবি


আরো সংবাদ



premium cement