২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
আইন না মেনে সিইও নিয়োগ

গুরুতর অপরাধ করছে অনেক বীমা কোম্পানি

- প্রতীকী ছবি

মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগের ক্ষেত্রে অনেক বীমা কোম্পানি কোনোরূপ আইনের তোয়াক্কা করছে না। শুধু তা-ই নয়, সম্পূর্ণ বেআইনিভাবে এসব বীমা কোম্পানি মুখ্য নির্বাহী কর্মকর্তাকে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবেও অভিহিত করা হচ্ছে। এসব ঘটনাকে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বীমা আইনের বিধান অনুযায়ী গুরুতর অপরাধ হিসেবে আখ্যায়িত করেছে। এ অবস্থায় আইডিআরএর পক্ষ থেকে সব জীবন ও সাধারণ বীমা কর্তৃপক্ষকে হুঁশিয়ারি করে দিয়ে বলা হয়েছে, অবিলম্বে এই অনিয়ম পরিত্যাগ না করলে সংশ্লিষ্ট বীমা কোম্পানিগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সূত্র জানায়, আইডিআরএর পক্ষ থেকে গতকাল বিভিন্ন বীমা কোম্পানির চেয়ারম্যান, সিইও ও কোম্পানি সচিবের কাছে এ সম্পর্কিত একটি চিঠি পাঠানো হয়েছে। সেই চিঠিতে উল্লেখ করা হয়, ‘সম্প্রতি লক্ষ করা যাচ্ছে যে, অনেক বীমা কোম্পানি তাদের মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ প্রদানের ক্ষেত্রে বীমা আইন, ২০১০ এর ধারা-৮০ ও বীমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা, ২০১২ এর বিধান এবং কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত সার্কুলার নম্বর জিএডি-১৩/২০১৫ এ প্রদত্ত নির্দেশনা যথাযথভাবে পরিপালন না করে লঙ্ঘন করছে, যা বীমা আইনের বিধান অনুযায়ী গুরুতর অপরাধ।’

উল্লেখ্য, বীমা আইনের ৮০ ধারা এবং বীমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালার প্রবিধি-৪ এর উপ-প্রবিধি (৫) মোতাবেক পরিচালনা পর্ষদের কোনো প্রস্তাবিত ব্যক্তির নিয়োগ প্রস্তাব বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর নিয়োগ নবায়ন প্রস্তাব কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদন না হওয়া পর্যন্ত তিনি ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়মিত দায়িত্ব পালন করে বেতন ভাতাদিসহ অন্যান্য সুযোগ সুবিধা গ্রহণ করতে পারেন না।

আইডিআরএ বলছে, ‘কিন্তু মুখ্য নির্বাহী কর্মকর্তার চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরও তাকে পরিচালনা পর্ষদ থেকে ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়মিত দায়িত্ব পালনের সুযোগ প্রদানের কারণে তিনি কোম্পানি থেকে যথারীতি বেতন ও ভাতাদিসহ অন্যান্য সুবিধা গ্রহণ করছেন, যা অবৈধ ও আইনের লঙ্ঘন এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর বিধানের পরিপন্থী। কারণ বীমা আইনের বিধান অনুযায়ী মুখ্য নির্বাহী কর্মকর্তার নিয়োগ চুক্তির মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে আইনগতভাবে আবার চুক্তি না হওয়া পর্যন্ত ওই পদে দায়িত্ব পালনের কোনো সুযোগ থাকে না।’

চিঠিতে উল্লেখ করা হয়েছে, আইডিআরএ ২০১৫ জারি করা এক সার্কুলার অনুযায়ী বীমা কোম্পানির সিইওর চুক্তির মেয়াদ শেষ হওয়া বা চুক্তি বাতিলপূর্বক পদত্যাগ করা বা কোম্পানি কর্তৃক অপসারণ হওয়ার কারণে পদ শূন্য হলে পরিচালনা পর্ষদ কোম্পানির দৈনন্দিন কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ওই শূন্য পদে সংশ্লিষ্ট কোম্পানির সিইওর অব্যবহিত নি¤œপদে নিয়োজিত যোগ্যতাসম্পন্ন কর্মকর্তাকে তার বর্তমান দায়িত্ব পাশাপাশি ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে অতিরিক্ত দায়িত্ব দিতে পারবেন। তবে এর মেয়াদ তিন মাসের অধিক হবে না।

আইআরডিএ বলছে, অনেক বীমা কোম্পানি একই সাথে ‘মুখ্য নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক’ পদ ব্যবহার করে থাকেন, যা বীমা আইন, ২০১০ এর ৮০ ধারার পরিপন্থী। কারণ বীমা আইনে শুধুমাত্র ‘মুখ্য নির্বাহী কর্মকর্তা’র বিধান রয়েছে। সে মোতাবেক কর্তৃপক্ষ অনুমোদনও প্রদান করে। ‘ব্যবস্থাপনা পরিচালক’ বীমা খাতে শুধুমাত্র বীমা করপোরেশন আইন, ২০১৯ এর বিধান অনুযায়ী রাষ্ট্র মালিকানাধীন সাধারণ বীমা ও জীবন বীমা করপোরেশন ক্ষেত্রে প্রযোজ্য।

এ বিষয়ে জানতে চাইলে আইআরডিএর এক কর্মকর্তা জানিয়েছেন, একই ব্যক্তিকে পর পর দুইবার মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ দেয়ার বিধান রয়েছে। সে ক্ষেত্রে সুনির্দিষ্ট নিয়ম মেনে চলতে হবে। এই নিয়মের মধ্যে রয়েছে- কোনো সিইও নিয়োগ চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর পরিচালনা পর্ষদের নিয়োগ নবায়নের প্রস্তাব প্রবিধানমালার প্রবিধি ৪ এ উল্লিখিত নিয়োগ ও নবায়ন প্রক্রিয়া মোতাবেক কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত চেক লিস্ট অনুযায়ী দলিলাদি দাখিল করার পর যাচাই বাচাই এবং কর্মদক্ষতা বিবেচনা করে যোগ্য বিবেচিত হলে কর্তৃপক্ষের অনুমোদন প্রাপ্তির পর তিনি আবার বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করতে পারবেন। কিন্তু অনেক বীমা কোম্পানি এই বিধান মেনে চলছে না, যা গুরুতর অপরাধ। আমরা সে জন্য বীমা কোম্পানির কাছে চিঠি পাঠিয়ে সতর্ক করে দিয়েছি। এরপরও নিয়ম না মানা হলে আমরা সংশ্লিষ্ট বীমা কোম্পাানির বিরুদ্ধে অ্যাকশনে যাবো।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল