২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ঢাকার বাজারে নতুন পেঁয়াজ আসা শুরু

বাজারে নতুন পেঁয়াজ আসা শুরু করেছে - ছবি : নয়া দিগন্ত

রাজধানীর শ্যামবাজার, কারওয়ান বাজারসহ বড় বাজারগু‌লো‌তে নতুন পেঁয়াজ আসা শুরু করেছে। বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, প্রথমবা‌রের ম‌তো এক ট্রাক নতুন পেঁয়াজ এসে‌ছে।

নতুন এ পেঁয়াজ পাইকারি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৪০ থে‌কে ১৫০ টাকায়, যা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১৬০ টাকায়।

কারওয়ান বাজারের আড়তদার মো: নজরুল ইসলাম বলেন, আজকে যে পেঁয়াজ বাজারে এসেছে তার মান একেবারে ভালো না হলেও খারাপ নয়। পেঁয়াজের আকার ছোট হ‌লেও ঝরঝ‌রে প‌রিষ্কার। কৃষকরা নতুন পেঁয়াজ যখন বাজারে আনা শুরু করেছেন তার পরিমাণ এখন থেকে বাড়বে।

তিনি বলেন, আমরা যে যার ম‌তো ক‌রে পুর‌নো পেঁয়াজ বি‌ক্রি ক‌রে দি‌চ্ছি। ক্রেতা‌দের নতুন পেঁয়া‌জের প্রতিই আগ্রহ বে‌শি। কম দা‌মে নতুন পেঁয়াজ পে‌লে বে‌শি দা‌মে তো আর আমদা‌নি করা পেঁয়াজ বি‌ক্রি হ‌বে না।

বাজার ঘুরে দেখা যায়, পুরনো ও আমদা‌নি করা পেঁয়া‌জ ১০ থেকে ১৫ টাকা ক‌মে বি‌ক্রি হ‌চ্ছে। দে‌শি পুর‌নো পেঁয়াজ পাইকা‌রি প্রতি কে‌জি ২১০ টাকা এবং প‌াল্লা (৫ ‌কে‌জি) ১০৫০ টাকায় বি‌ক্রি হ‌চ্ছে। বার্মিজ প্রতি কে‌জি ১৯০, ‌মিসরীয় ১৬০, পা‌কিস্তানী ১৮০ আর চী‌নের আমদা‌নি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০ টাকায়।

কারওয়ান বাজা‌রে পেঁয়াজ কিন‌ছি‌লেন চাক‌রিজীবী র‌হিম খান। তি‌নি জানান, এতোদিন আমরা নতুন পেঁয়া‌জের অপেক্ষায় ছিলাম। আজ থে‌কে সে‌টি আসা শুরু ক‌রে‌ছে। আশা কর‌ছি পেঁয়া‌জের দাম ৫০ টাকার ম‌ধ্যে চ‌লে আস‌বে।

রহীম খান ব‌লেন, আমরা চাইলে ভারতনির্ভরতা কমা‌তে পা‌রি। সরকারও য‌দি পেঁয়াজ চা‌ষ ও চা‌ষি‌দের স্বার্থ রক্ষায় এগিয়ে আসেন তাহ‌লে আমাদের চা‌হিদা পূরণ করা সম্ভব।

কা‌রওয়ান বাজা‌রের পেঁয়াজ ব্যবসা‌য়ী লাকসাম ব্রাদার্সের স্বত্বাধিকারী বেলাল হোসেন বলেন, দেশি নতুন পেঁয়াজ বাজারে আসা শুরু করেছে। এখন থেকে প্রতিদিন দেশি পুর‌নো ও আমদানি করা পেঁয়াজের দাম কমতে থাকবে। গতকাল এবং তার আগের দিন আমরা আজকের দরের চেয়ে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেশি দামে বিক্রি করেছি। আজকে প্রতিটি পেঁয়াজে ৫ থেকে ১০ কম টাকা দামে বিক্রি হচ্ছে।

‌তি‌নি ব‌লেন, নতুন পেঁয়াজ যখন আসা শুরু করেছে ধরে নি‌তে পা‌রেন পেঁয়াজের দাম আর বাড়ছে না। পুরোদমে আসা শুরু করলে পেঁয়াজ প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকায় নে‌মে আস‌বে।

দেখুন:

আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল