২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

৯৪ হাজার কোটি টাকায় দু’রুটে মেট্রোরেল হচ্ছে

-

চলমান একটি রুটের পর এখন নতুন করে দুটি রুটে মেট্রোরেল স্থাপনের কাজ হাতে নিয়েছে সরকার। রুট-১ ও রুট-৫ দুটি বাস্তবায়নে ব্যয় হবে ৯৪ হাজার কোটি টাকা। জাইকার ঋণ সহায়তায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান আনুষ্ঠানিক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি জানান, ১ লাখ ২৫ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ের মোট ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এর মধ্যে জিওবি থেকে ৩০ হাজার ৪৬৬ কোটি ২ লাখ টাকা এবং প্রকল্প সহায়তা ৬৯ হাজার ৪৩ কোটি ৩৭ লাখ টাকা অর্থায়ন করা হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) প্রস্তাবনার তথ্যানুযায়ী, মেট্রো রেলের লাইন-১ এর মাধ্যমে বিমানবন্দর থেকে কমলাপুর রেলস্টেশন ও নতুন বাজার টু পূর্বাচল ডিপো পর্যন্ত ৩১.২৪১ কিলোমিটার এবং লাইন-৫ মাধ্যমে হেমায়েতপুর-আমিনবাজার-গাবতলী-মিরপুর-১ ও ১০, কচুক্ষেত-বনানী-গুলশান-২ হয়ে ভাটারা পর্যন্ত ২০ কিলোমিটার লাইন নির্মাণ করা হবে। এসব রুটের কোথাও পাতাল, আবার কোথাও এলিভেটেড লাইন হবে। এজন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ মোট ৯৩ হাজার ৭৯৯ কোটি ৯৩ লাখ টাকা ব্যয়ে দু’টি পৃথক প্রকল্প প্রস্তাবনা অনুমোদনও পেয়েছে।

এই দু’টি মেট্রোরেল রুট বাস্তবায়নে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) মোট ৬৮ হাজার ৫৬৭ কোটি ৩৭ লাখ টাকা ঋণ সহায়তা দিচ্ছে। এই ঋণে শুধু সুদই দিতে হবে ২ হাজার ৭৭৪ কোটি টাকা।

দেখুন:

আরো সংবাদ



premium cement
সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস

সকল