১৬ নভেম্বর ২০১৯

৯৪ হাজার কোটি টাকায় দু’রুটে মেট্রোরেল হচ্ছে

-

চলমান একটি রুটের পর এখন নতুন করে দুটি রুটে মেট্রোরেল স্থাপনের কাজ হাতে নিয়েছে সরকার। রুট-১ ও রুট-৫ দুটি বাস্তবায়নে ব্যয় হবে ৯৪ হাজার কোটি টাকা। জাইকার ঋণ সহায়তায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান আনুষ্ঠানিক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি জানান, ১ লাখ ২৫ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ের মোট ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এর মধ্যে জিওবি থেকে ৩০ হাজার ৪৬৬ কোটি ২ লাখ টাকা এবং প্রকল্প সহায়তা ৬৯ হাজার ৪৩ কোটি ৩৭ লাখ টাকা অর্থায়ন করা হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) প্রস্তাবনার তথ্যানুযায়ী, মেট্রো রেলের লাইন-১ এর মাধ্যমে বিমানবন্দর থেকে কমলাপুর রেলস্টেশন ও নতুন বাজার টু পূর্বাচল ডিপো পর্যন্ত ৩১.২৪১ কিলোমিটার এবং লাইন-৫ মাধ্যমে হেমায়েতপুর-আমিনবাজার-গাবতলী-মিরপুর-১ ও ১০, কচুক্ষেত-বনানী-গুলশান-২ হয়ে ভাটারা পর্যন্ত ২০ কিলোমিটার লাইন নির্মাণ করা হবে। এসব রুটের কোথাও পাতাল, আবার কোথাও এলিভেটেড লাইন হবে। এজন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ মোট ৯৩ হাজার ৭৯৯ কোটি ৯৩ লাখ টাকা ব্যয়ে দু’টি পৃথক প্রকল্প প্রস্তাবনা অনুমোদনও পেয়েছে।

এই দু’টি মেট্রোরেল রুট বাস্তবায়নে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) মোট ৬৮ হাজার ৫৬৭ কোটি ৩৭ লাখ টাকা ঋণ সহায়তা দিচ্ছে। এই ঋণে শুধু সুদই দিতে হবে ২ হাজার ৭৭৪ কোটি টাকা।

দেখুন:

আরো সংবাদ

যথাযথ মর্যাদায় ভেটারানস ডে উদযাপিত নাশকতা কি না খতিয়ে দেখা হচ্ছে : রেলমন্ত্রী বাবরি মসজিদ রক্ষায় মুসলিমদেশগুলোকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে : ইসলামী আন্দোলন কুমিল্লায় ২ কিশোর ও গেটম্যানের বুদ্ধিমত্তায় রক্ষা পেল যাত্রীবাহী ট্রেন রাষ্ট্রপতি দেশে ফিরেছেন সাভার উপজেলা আ’লীগের সম্মেলনে : হাসিনা-সভাপতি রাজিব-সাধারণ সম্পাদক প্রধানমন্ত্রী দুবাই এয়ারশোতে যোগ দিতে আমিরাত যাচ্ছেন আজ ঢাবি থেকে ২৬ জনের পিএইচডি লাভ ইসলামী আন্দোলনের কর্মীদের অবসর গ্রহণের সুযোগ নেই : মহানগর জামায়াত অর্থ মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপনপত্র প্রাথমিক শিক্ষকদের প্রত্যাখ্যান তদন্ত প্রতিবেদন জমা দিলো কমিটি

সকল