১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিনা সুদে ডেনমার্কের ঋণ সহায়তা

-

সায়েদাবাদ পানি শোধনাগার প্ল্যান্ট-৩ স্থাপনের জন্য ২১ কোটি ৭০ লাখ ডলারের সমপরিমাণ স্থানীয় মুদ্রায় এক হাজার ৮২০ কোটি টাকা বিনা সুদে ঋণ পাচ্ছে বাংলাদেশ সরকার। ড্যানিস সরকার জিটুজি ভিত্তিতে এই প্রকল্পে ঋণ সহায়তা দিচ্ছে।

আজ বৃহস্পতিবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সাথে ড্যানিসের এই ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়।

পরিকল্পনা কমিশনের এনইসি-২ কক্ষে আজ বৃহস্পতিবার ইআরডির পক্ষে অতিরিক্ত সচিব ড. নাহিদ রশীদ ও ডেনমার্কের পক্ষে রাষ্ট্রদূত উইননি এস্ট্রুপ পিটারসেন চুক্তিতে সই করেন।

জানা গেছে, ঢাকা ওয়াসা এই প্রকল্প বাস্তবায়ন করছে। তৃতীয় পর্যায়ের এই সঞ্চালন লাইন নির্মাণে চারটি সংস্থা অর্থ প্রদান করছে। ড্যানিডা ২১.৭ কোটি ডলার, ফ্রান্স এজেন্সি ফর ডেভেলপমেন্ট (এএফডি) ১৩ কোটি ডলার এবং ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) সাত কোটি ডলার অর্থায়ন করবে বলে ওয়াসা জানিয়েছে।
এই ঋণের মধ্যে ৫০ ভাগ হলো অনুদান। ঋনের জন্য বাংলাদেশকে কোনো সুদ দিতে হবে না। তবে প্রকল্প হস্তান্তরের ছয় মাস পর থেকে ১০ বছরে এই টাকা পরিশোধ করতে হবে।

ইআরডি সূত্র বলছে, ফ্রান্স এজেন্সির সাথে গত ২০১৮ সালের ১৬ মে ১১ কোটি ৫০ লাখ ইউরোর কো-ফাইন্যান্সিং ঋণ চুক্তি হয়। ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইআইবি) সাথে ২০১৮ সালের ৫ জুন ৪ কোটি ইউরোর ঋণ চুক্তি হয়। আর এখন হচ্ছে ড্যানিডার সাথে ১৮ কোটি ৫০ লাখ ইউরোর চুক্তি।

ইআরডি জানায়, রাজধানীবাসীর জন্য নিরাপদ ও সুপেয় পানি নিশ্চিতকরণে সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প অধীন (ফেজ-৩) উপপ্রকল্প বাস্তবায়নে ডেনমার্ক সরকার বাংলাদেশকে ঋণ প্রদান করছে। ড্যানিডা বিজনেস ফাইনান্স এই অর্থায়ন করছে।

সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্পের তৃতীয় ধাপ প্রকল্পটিতে ব্যয় হবে ৫৬ কোটি ৯ লাখ ইউরো। যাতে যৌথভাবে অর্থায়ন করবে কেএফডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংক, দ্য এজেন্সি ফ্রান্সিস দ্য ডেভেলপমেন্ট (এএফডি), দি ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক ও ড্যানিডা বিজনেস ফিন্যান্স।

এই প্রকল্পের মধ্য দিয়ে ঢাকা মহানগর ও আশপাশের এলাকার মানুষের বিশুদ্ধ ও নিরাপদ সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করা হবে যার উৎস হবে মেঘনা নদী। ঢাকা ওয়াসা এই প্রকল্প বাস্তবায়ন করবে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল