২৭ জানুয়ারি ২০২০

ন্যায্য মূল্য নিশ্চিত করতে চামড়া রফতানির সিদ্ধান্ত : বাণিজ্যমন্ত্রী

ন্যায্য মূল্য নিশ্চিত করতে চামড়া রফতানির সিদ্ধান্ত : বাণিজ্যমন্ত্রী - ছবি : সংগৃহীত

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ন্যায্যমূল্য পাওয়ার জন্য সরকার কাঁচা চামড়া রফতানির দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং সেইসাথে সহজে রফতানি করার দরজাও উন্মুক্ত করা হয়েছে।

তিনি বলেন, ‘আমরা লক্ষ্য করেছি, এবার ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়ার দাম কম। এজন্য দ্রুত রফতানির সিদ্ধান্ত নেয়া হয়, যাতে তৃণমূল পর্যায়ে চামড়ার ন্যায্যা মূল্য পাওয়া যায়।’

বুধবার রংপুরের শালবন এলাকায় নিজ বাসভবনে সাংবাদিকদের কাছে তিনি এই মন্তব্য করেন।

চামড়ার দাম কমে যাওয়ার পেছনে ব্যবসায়ীদের কারসাজি আছে মন্তব্য করে টিপু মুনশি আরো বলেন, ‘চামড়া নিয়ে যখনই ভালো উদ্যোগ গ্রহণ করি, তখনই তার বিরুদ্ধাচরণ করা হচ্ছে। ঈদের আগে ট্যানারি মালিক ও চামড়া ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে চামড়ার দাম নির্ধারণ করা হয়েছিল। কিন্তু দুঃখজনক হলো, তার কোনো প্রতিফলন দেখা যাচ্ছে না।

চামড়ার দাম কমে গেছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, এটা গ্রহণযোগ্য নয়। এ কারণেই সরকার কাঁচা চামড়া ররফতানির সিদ্ধান্ত নিয়েছে। কোনোভাবেই চামড়াশিল্পকে ধ্বংস করতে দেয়া যাবে না বলে জানান তিনি। সূত্র : বাসস


আরো সংবাদ

হামলার পর ইশরাকের বাসায় এসে যা বললেন ব্রিটিশ হাইকমিশনার (১৫৭৬৮)ওমর আবদুল্লাহকে দেখে চিনতেই পারলেন না, কষ্টে মুষড়ে পড়ছেন মমতা (১৩০৮৮)হামলার পর জরুরি সংবাদ সম্মেলন ডেকে যে ঘোষণা দিলেন ইশরাক (৯০৮৩)চীনের পক্ষে করোনা ভাইরাস নিয়ন্ত্রণ সম্ভব না, বলছেন বিজ্ঞানীরা (৬৯৫২)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৬৫৮৮)সাকিবের বাসায় প্রাধানমন্ত্রীর রান্না করা খাবার (৬৪৭৬)শ্বাসরোধ করে হত্যার রুদ্ধশ্বাস রহস্যের উদঘাটন (৫৬৬১)কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (৫১০৯)সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস (৪৭৮১)ইশরাকের গণসংযোগ জনস্রোতে পরিণত (৪৫৯৬)