২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

খেলাপি ঋণ শিথিল পুনঃতফসিলে ব্যাংকে আবেদনের হিড়িক

- ফাইল ছবি

শিথিল নিয়মকে কাজে লাগিয়ে খেলাপি ঋণ পুনঃতফসিল করার জন্য ব্যাংকে আবেদনের হিড়িক পরেছে। উচ্চ আদালতে স্থগিতাদেশ উঠে যাওয়ার পর থেকেই ঋণখেলাপিরা তাদের খেলাপি ঋণ পুনঃতফসিলের জন্য ব্যাংক পাড়ায় ধরনা দিয়ে চলেছেন। আর এই পুরো বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। বিভাগের এক যুগ্মসচিবের নেতৃত্বে একটি কমিটিও গঠন করা হয়েছে এ জন্য। তাদেরকেই পুরো বিষয়টি দেখভালের দায়িত্ব দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছে।

এর আগে ঋণখেলাপিদের ব্যাপক সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারি করলেও আদালত তা আটকে দেন। পরে শর্তসাপেক্ষে আদালত স্থগিতাদেশ প্রত্যাহার করে নেন। এরপর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আবার একই সার্কুলার জারি করা হয়। সার্কুলার জারির পর খেলাপিরা তাদের ঋণ পুনঃতফসিলের জন্য বিভিন্ন ব্যাংকে অবেদন করা শুরু করে।

বেসরকারি ব্যাংকের চেয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে এ সুবিধা নিতে আবেদন সবচেয়ে বেশি পড়ছে। ব্যাংকাররা বলছেন, সবার আগে এ সুবিধা পেতে খেলাপিরা তদবিরও করছেন। কারণ তাদের মনে ভয়, আবার যদি আদালতে এই সিদ্ধান্ত আটকে যায়। তবে এ ক্ষেত্রে বড় খেলাপিরা সাবধানে তেমন সাড়া দিচ্ছেন না বলে জানা গেছে। কারণ তারা পুরো বিষয়টি আগে পর্যবেক্ষণ করে দেখছেন বলে সংশ্লিষ্ট এক ব্যাংকার বলেছেন। তবে মাঝারি ও ক্ষুদ্রঋণ খেলাপিরা তাদের খেলাপি ঋণ দ্রুত পুনঃতফসিল করার জন্য আবেদন করছেন বেশি।

রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী ও বেসিক ব্যাংকের বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যে দেখা গেছে, জনতা ব্যাংকের ৩৪ ঋণখেলাপি ৫২ কোটি টাকা দিয়ে পুনঃতফসিল সুবিধার আবেদন করেছে। এদের খেলাপি ঋণের পরিমাণ দুই হাজার কোটি টাকা। এ ছাড়া আরো ৪০০ ঋণখেলাপি রয়েছে, যারা এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। তাদের খেলাপি ঋণের পরিমাণ ১১ হাজার কোটি টাকারও বেশি।

রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের এ পর্যন্ত ৮০ জন এ সুবিধা নিয়েছেন। আর গত সোমবার এক দিনে ৪২ জন গ্রাহক ঋণ পুনঃতফসিলের সুবিধা নিয়েছেন। এদের সাথে জড়িত অর্থের পরিমাণ চার কোটি টাকা।

আলোচিত বেসিক ব্যাংকের ৩৫ গ্রাহক ঋণ পুনঃতফসিল সুবিধার জন্য আবেদন করেছে। এ গ্রাহকেরা চার কোটি তিন লাখ টাকা দিয়েছে। এ ছাড়া দেশের সবচেয়ে বড় ব্যাংক সোনালী ব্যাংকেও বড় গ্রাহকদের চেয়ে ছোটরা ভালো সাড়া দিচ্ছেন বলে জানা গেছে।

এ দিকে আদালতের স্থগিতাদেশ ওঠে যাওয়ার পর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ দ্রুত ৯ সদস্যের একটি তদারকি কমিটি গঠন করে। কমিটির প্রধান করা হয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব মো: শুকুর আলীকে। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব (অভ্যন্তরীণ ও বহিঃনিরীক্ষা শাখা) মৃত্যুঞ্জয় সাহা সাচিবিক দায়িত্ব পালন করবে।

এ ছাড়া কমিটিতে সদস্য হিসেবে রয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব কামরুন নাহার সিদ্দীকা, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো: হুমায়ুন কবির, সোনালী ব্যাংকের ডিএমডি মো: এবনুজ জাহান, জনতা ব্যাংকের ডিএমডি মো: ইসমাইল হোসেন, অগ্রণী ব্যাংকের ডিএমডি মো: ইউসুফ আলী, রূপালী ব্যাংকের ডিএমডি বেলায়েত হোসেন এবং বেসিক ব্যাংকের মহাব্যবস্থাপক এ কে এম মাসুদ-উর রহমান।

এই কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, কমিটি বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১৬ মে জারিকৃত বিআরপিডির সার্কুলার নম্বর ৫ এর আওতায় ঋণ পুনঃতফসিল এবং এককালীন এক্সিট-সংক্রান্ত কার্যক্রমের হালনাগাদ অগ্রগতি পর্যবেক্ষণ করবে। পাশাপাশি কমিটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন দাখিল করবে। তবে এ ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কে তা এতে উল্লেখ করা হয়নি।

নিয়ম অনুযায়ী, ঋণ পুনঃতফসিলের জন্য ঋণখেলাপিরা সংশ্লিষ্ট ব্যাংকের কাছে আবেদন করে। ঋণের অবস্থা, পরিশোধের ধরনসহ বিভিন্ন বিষয় যাচাই-বাছাই করে এটি পুনঃতফসিলের যোগ্য কি না তা সিদ্ধান্ত নেয় ব্যাংক পর্ষদ। পর্ষদের সিদ্ধান্ত অনুমোদনের জন্য তা বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়।

বাংলাদেশ ব্যাংক ঋণখেলাপির সার্বিক অবস্থা বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। তবে অর্থ মন্ত্রণালয়ের এ কমিটি গঠনের ফলে বাংলাদেশ ব্যাংক নয়, বরং এ কমিটিই ঋণখেলাপিদের ঋণ পুনঃতফসিলের আবেদন অনুমোদনের বিষয়টি খতিয়ে দেখবে। কমিটি বাংলাদেশ ব্যাংকের মতো তা যাচাই-বাছাই করবে। এসব বিষয় চূড়ান্ত করে তা অনুমোদনের জন্য পাঠানো হবে বাংলাদেশ ব্যাংকের কাছে।


আরো সংবাদ



premium cement
মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের

সকল