২৯ জানুয়ারি ২০২০

বাজেটে বিচার বিভাগে বরাদ্দ বাড়ানোর দাবি জাতীয় আইনজীবী সমিতির

বাজেটে বিচার বিভাগে বরাদ্দ বাড়ানোর দাবি জাতীয় আইনজীবী সমিতির - নয়া দিগন্ত

আইন ও বিচার বিভাগে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতি। বরাদ্দ বাড়ানো হলে মামলা জট কমবে বলেও মনে করে সংগঠনটি। বুধবার দুপুরে ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান জাতীয় আইনজীবী সমিতির সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী শাহ মোঃ খসরুজ্জামান।

লিখিত বক্তব্যে শাহ মোঃ খসরুজ্জামান বলেন, গত ২৯ এপ্রিল এক সংবাদ সম্মেলনে জাতীয় আইনজীবী সমিতি ৫ দফা সুপারিশ করেছিল। ওই সুপারিশ অনুযায়ী অপ্রদর্শিত অর্থ শিল্প ও কলকারাখানায় বিনিয়োগ এবং আবাসন খাতে বিনিয়োগের ওপর বিদ্যমান কর কমানোয় অর্থমন্ত্রীকে ধনাব্যদ জানাচ্ছি।

তিনি বলেন, আমাদের স্পষ্ট মতামত হলো অপ্রদর্শিত অর্থের বিনিয়োগের সুযোগ দিয়ে ৫% অতিরিক্ত করারোপ ঠিক হবে না। কারণ ইতোপূর্বে সরকারের ১০% হারে কর নিয়ে অপ্রদর্শিত অর্থ বৈধ করার সুযোগে সফলতা আসেনি। অপরদিকে শিল্পায়নের জন্য এলাকা সীমিতকরণ বর্তমান অর্থনেতিক প্রেক্ষিতে সমীচীন হবে না।

তিনি আরো বলেন, সারা দেশের আদালতে আইনজীবীদের দেয়া কোর্ট ফি থেকে ১% প্রত্যেক আইনজীবী সমিতির বেনাভোলেন্ট ফান্ডে সরকারি কোষাগার থেকে সরাসরি জমা হওয়ার বিষয়টি আইনজীবীদের প্রাণের দাবি। আশা করি প্রধানমন্ত্রী এটি সহানভূতির সঙ্গে বিবেচনা করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট সামসুল জালাল চৌধুরী ও অ্যাডভোকেট কে এম জাবির, সহকারী সেক্রেটারী অ্যাডভোকেট মোঃ কামাল হোসেন মিয়া ও নির্বাহী সদস্য অ্যাডভোকেট সাবিনা ইয়াসমিন লিপি।


আরো সংবাদ

ব্যাপক প্রচারণা চালাচ্ছেন কাউন্সিলর প্রার্থী সাবেক ছাত্রনেতা শুভ্র চকবাজারে হাজী সেলিমের ছেলে ও ভাগ্নের সমর্থকদের মধ্যে মারামারি ধানের শীষের বিজয় নিশ্চিত ইনশা আল্লাহ : ইশরাক আ’লীগের দুই মেয়রপ্রার্থীকে কেএসপির সমর্থন বাণিজ্যমেলা ২ দিন বন্ধে ইসির চিঠি গাজীপুরে তুচ্ছ ঘটনা নিয়ে দুই কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ : আহত ৮ তাপসের পক্ষে ডিএসসিসি শ্রমিক লীগের প্রচারণা প্রথম বাসের ধাক্কায় রাস্তায় দ্বিতীয়টির চাপায় নিহত মতিঝিল আইডিয়াল স্কুলের অভিভাবক ফোরামের ১ ফেব্রুয়ারির কর্মসূচি স্থগিত তরুণদের যোগাযোগমাধ্যম ব্যবহারে সতর্ক হতে হবে : স্পিকার কুতুববাগ দরবার শরিফে ওরস শুরু কাল

সকল

নৃশংসভাবে ২ মাসের কন্যা খুন করে মায়ের নিখুঁত অভিনয়, হতভম্ব পুলিশ (২০০৮৮)আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত (১৪৩৯১)পরকীয়ার জেরে স্ত্রীকে কুপিয়ে হত্যার পর প্রেমিককে এলোপাথাড়ি কোপাল স্বামী (১১৯৩০)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৯৮২৪)২২ বছরের তরুণের প্রেমে হাবুডুবু ৬০ বছরের দাদির (৭৮২৪)সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ (৭৩০৯)বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা (৭০৯৭)স্ত্রীর সহযোগিতায় কিশোরী শ্যালিকাকে লাগাতার ধর্ষণ (৭০৭০)শোনা গেল তিন হাজার বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ (৫৭২৩)নিজের সন্তানকে কেন এতো নৃশংসভাবে হত্যা করলেন মা? কী বলছেন বিশেষজ্ঞরা (৫৩৭২)