১৫ ডিসেম্বর ২০১৯

১ হাজার টাকা কর দিয়ে সোনা বৈধ করার সুযোগ দিচ্ছে এনবিআর

মজুদকৃত কাগজপত্রবিহীন বা অঘোষিত সোনা নির্দিষ্ট পরিমাণ কর দিয়ে বৈধ করায় উৎসাহ দিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রথমবারের মত দেশব্যাপী ‘স্বর্ণ মেলা’র আয়োজন করতে যাচ্ছে। ব্যবসায়ীরা মেলায় এসে কাগজপত্রবিহীন সোনা ১ হাজার টাকা কর দিয়ে বৈধ করতে পারবেন।

আগামী ২৩ জুন রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মেলার উদ্বোধন করবেন।
ঢাকা ও চট্টগ্রামে তিন দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হবে এবং দেশের অন্যান্য বিভাগীয় শহরে মেলা চলবে দুই দিন।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া সোমবার বলেন, ‘২৮ মে একটি পরিপত্র জারির মাধ্যমে দেশে মজুদকৃত কাগজপত্রবিহীন সোনা বৈধ করার সুযোগ দিয়েছি আমরা। সেখানে আয়করের পরিমাণও কমানো হয়েছে। শুধুমাত্র এক বারের জন্য ব্যবসায়ীরা এই সুযোগ পাবেন। ব্যবসায়ীদের পরামর্শে আমরা মেলার আয়োজন করতে যাচ্ছি। কারণ তারা আমাদের কাছে এসে অঘোষিত সোনার ঘোষণা দিতে চাই।’

তিনি বলেন, আয়কর মেলায় যেমন করদাতারা কর দিতে উৎসাহিত হোন, আশা করি তেমনি মেলায় এনবিআরের কর্মকর্তাদের উপস্থিতিতে স্বর্ণ ব্যবসায়ীরা কাগজপত্রবিহীন মজুদ সোনা বৈধকরণে উৎসাহিত হবেন।

মোশাররফ হোসেন জানান, স্বর্ণ মেলা ছাড়াও আগামী ৩০ জুন পর্যন্ত যেকোন আয়কর সার্কেলে নির্দিষ্ট পরিমাণ কর পরিশোধ করে অঘোষিত স্বর্ণ বৈধ করা যাবে। মেলায় এসে মজুদকৃত অঘোষিত সোনা বৈধকরণে ব্যবসায়ীরা সাড়া দেবেন বলে তিনি আশা প্রকাশ করেন। মেলায় ব্যাংকের বুথসহ কর পরিশোধের আনুযঙ্গিক সুবিধাদি থাকবে।

উল্লেখ্য,সোনা বৈধকরণে জারি করা এনবিআরের পরিপত্র অনুযায়ী-প্রতি ভরি সোনা ও সোনার অলংকারে ১ হাজার টাকা, হীরায় ৬ হাজার টাকা ও রুপায় ৫০ টাকা আয়কর দিতে হবে। ৩০ জুনের মধ্যে অঘোষিত ও মজুদ করা সোনা, রুপা ও হিরা ঘোষণা দিয়ে কর দিতে হবে।


আরো সংবাদ

দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (১৮০৫৫)মাংস রান্নার গন্ধ পেয়ে বাঘের হানা, জঙ্গলে নিয়ে গিয়ে জ্যান্ত খেল নারীকে (১২৬৬৩)ব্রিটেনের প্রথম হিজাব পরিহিতা এমপি বাংলাদেশী বংশোদ্ভূত আপসানা (১২৫২৬)চিকিৎসার নামে নারীর গোপনাঙ্গে হাত দিতেন ভারতীয় এই চিকিৎসক (৯৬৯৭)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৯২৫৭)নির্দেশনার অপেক্ষায় বিএনপির তৃণমূল (৯০৪৫)ব্রিটেনে বাংলাদেশ-ভারত-পাকিস্তানের যারা নির্বাচিত হলেন (৮৮৩১)আরো এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনবে তুরস্ক; নয়া হুমকি যুক্তরাষ্ট্রের (৭৬২২)জনসনের জয়ে ইসরাইলের উচ্ছ্বাস (৬৪২৪)কারাগারে সরকারি খাবার গ্রহণে অনীহা বন্দীদের (৬০৮২)



hacklink Paykwik Paykasa
Paykwik