২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

৭ শর্তে পাটকল শ্রমিকদের বেতনভাতার জন্য ১৬৯ কোটি টাকা ছাড়

পাটকল শ্রমিক - সংগৃহীত

অবশেষে সাত শর্তে পাটকল শ্রমিকদের বেতনভাতা দেয়ার জন্য ১৬৯ কোটি ১৮ লাখ টাকা ছাড় করেছে সরকার। চলতি বছরের এপ্রিল পর্যন্ত বকেয়া মজুরি, মে ও জুন মাসের মজুরি এবং উৎসব বোনাস দেয়ার জন্য সোমবার এ অর্থ ছাড় করেছে অর্থ বিভাগ। তবে এ থেকে পাটকল কর্মকর্তারা কোনো টাকা পাবেন না। অ্যাকাউন্ট পে চেকের মাধ্যমে শ্রমিকদের অ্যাকাউন্টে সরাসরি এ অর্থ চলে যাবে। এ অর্থ আগামী ২০ বছরে ৫ শতাংশ সুদে প্রতি ছয় মাসের কিস্তিতে সরকারকে পরিশোধ করতে হবে বিজেএমসিকে। আর এ জন্য অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি করতে হবে বলেও এতে জানানো হয়েছে। পাটকল শ্রমিকদের জন্য ছাড়কৃত অর্থসহ গত ১০ অর্থবছরে (২০০৯-২০১০-২০১৮-২০১৯) বিজেএমসির অনুকূলে সরকারের ব্যয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ৬৪৬ কোটি ৪৬ লাখ টাকা। 

অর্থ বিভাগ থেকে জারি করা সরকারি আদেশে বলা হয়েছে, আপদকালীন জরুরি বিবেচনায় এবং আসন্ন পবিত্র ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) অনুকূলে ‘নগদ ঋণ’ খাতে এ অর্থ ছাড় করা হয়েছে। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের ‘অপ্রত্যাশিত খাত’ থেকে এ অর্থ বরাদ্দ দেয়া হয়েছে বলেও এতে উল্লেখ করা হয়েছে। বরাদ্দকৃত অর্থের মধ্যে চলতি বছরের এপ্রিল পর্যন্ত প্রকৃত বকেয়া মজুরি হিসেবে ৬৩ কোটি ৮৭ লাখ টাকা, মে ও জুন মাসের মজুরি হিসেবে ৮০ কোটি ৪৬ লাখ টাকা এবং উৎসব বোনাসের জন্য ২৪ কোটি ৮১ লাখ টাকা ছাড় করা হয়েছে। তবে এই অর্থের মধ্যে পাটকলের কর্মকর্তারা ‘এক পয়সা’ পাবেন না বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে। 

সার্কুলারে অর্থ ছাড়ের ক্ষেত্রে অর্থ বিভাগ থেকে ৭টি শর্ত জুড়ে দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, বরাদ্দকৃত অর্থ বিজেএমসির কারখানাগুলোর জন্য যে খাতে দেয়া হয়েছে, এর বাইরে অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। এ অর্থ সুনির্দিষ্ট ব্যাংকের অ্যাকাউন্ট পে চেকের মাধ্যমে দিতে হবে। অর্থ ব্যয়ের সাত দিনের মধ্যে মিলভিত্তিক শ্রমিকদের তালিকাসহ বিস্তারিত বিবরণী অর্থ বিভাগে পাঠাতে হবে। এ অর্থ সরকারের বিধিবিধান অনুসারে ব্যয় করতে হবে। বিধিবহির্ভূতভাবে অর্থ ব্যয় হলে সংশ্লিষ্ট কর্মকর্তা দায়ী থাকবেন বলেও এতে উল্লেখ করা হয়েছে। অফিস আদেশে আরো বলা হয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, বিজেএমসি ও অর্থ বিভাগের মধ্যে সমঝোতা স্মারকে (এমওইউ) বর্ণিত শর্ত যথাযথভাবে পালন করতে হবে। বরাদ্দকৃত অর্থ বিজেএমসির অনুকূলে ‘পরিচালন ঋণ’ হিসেবে গণ্য হবে। এ অর্থ আগামী ২০ বছরে ৫ শতাংশ সুদে প্রতি ছয় মাসের কিস্তিতে পরিশোধ করতে হবে। আর এ জন্য অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি করতে হবে বলেও এতে জানানো হয়েছে। সবশেষে বলা হয়েছে, বরাদ্দ দেয়া অর্থ কেবল শ্রমিকদের বকেয়াসহ মজুরি এবং উৎসব ভাতা হিসেবে পরিশোধ করতে হবে। 

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকার ২০০৯-১০ অর্থবছর থেকে চলতি ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত বিজেএমসির অনুকূলে ৭ হাজার ৪৭৭ কোটি ৩২ লাখ টাকা ব্যয় করেছে। এবার এর সাথে আরো ১৬৯ কোটি ১৪ লাখ টাকা যোগ হলো। ২০০৯-১০ অর্থবছরে কাঁচা পাট কিনতে এক হাজার ১০০ কোটি টাকা দেয়া হয়। ২০১০-১১ অর্থবছরে বেতন, ভাতা ও ঈদ বোনাস বাবদ দেয়া হয় ৭০৮ কোটি ৭০ লাখ টাকা। ২০১১-১২ অর্থবছরে গ্র্যাচুইটি, প্রভিডেন্ড ফান্ড ও অন্যান্য খাতে দেয়া হয় ৬২৯ কোটি ৮৩ লাখ টাকা দেয়া হয়। ২০১২-১৩ অর্থবছরে বিদ্যুৎ বিলসহ অন্যান্য বিল পরিশোধে দেয়া হয় ১২৫ কোটি ৫ লাখ টাকা। ২০১৩-১৪ অর্থবছরে বন্ধ হয়ে যাওয়া দুই মিল আবার চালু করতে সরকারের ব্যয় হয় ১০৫ কোটি ২৯ লাখ টাকা। ২০১৪-১৫ অর্থবছরে বিজেএমসির অনুকূলে বন্ড ছাড়ার জন্য ব্যাংকের পেমেন্ট হিসেবে দেয়া হয় ২ হাজার ৩৮৯ কোটি ৩৪ লাখ টাকা। ২০১৫-১৬ অর্থবছরে রূপালী ব্যাংকের বকেয়া পরিশোধে ৪৩৮ কোটি ২৬ লাখ টাকা দেয়া হয়। ২০১৬-১৭ অর্থবছরে সরকারি গ্যারান্টির বিপরীতে কাঁচা পাট কিনতে ছাড় করা হয় ৫০০ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরে বেতন কমিশনের বকেয়া পরিশোধে দেয়া হয় ৪০০ কোটি টাকা। চলতি ২০১৮-১৯ অর্থবছরে গুলশানে বিজেএমসির ১০ দশমিক ৩৩ বিঘা জমি কেনা বাবদ দেয়া হয় এক হাজার ৮০ কোটি ৮৫ লাখ টাকা। সর্বশেষ সোমবার চলতি অর্থবছরের সংশোধিত বাজেট থেকে বকেয়া বেতন, দুই মাসের বেতন ও উৎসব ভাতা হিসেবে দেয়া হলো ১৬৯ কোটি ১৪ লাখ টাকা। 

অর্থ বিভাগের এক কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে গতকাল বলেছেন, অর্থমন্ত্রীর অনুমোদনের পর এই অর্থ গতকাল ছাড় করা হয়েছে। অনেকটা বাধ্য হয়ে এ অর্থ ছাড় করা হয়েছে। কারণ অতীতে দেখা গেছে বিজেএমসিকে যে অর্থ দেয়া হয়েছে তারা তা আর পরিশোধ করতে পারেনি। এবার পরিশোধের যে শর্ত দেয়া হয়েছে তাও পরিপালন করা হবে না এটি নিশ্চিত বলা যায়। কারণ বিজেএমসি নিজেই একটি লোকসানি প্রতিষ্ঠান। তারা কিভাবে অর্থ ঋণের কিস্তি পরিশোধ করবে।


আরো সংবাদ



premium cement
নাটোরে স্কুলছাত্রকে ডেকে নিয়ে হত্যা, আটক ৪ মেহেদির রঙ শুকানোর আগেই দুর্ঘটনায় তরুণ নিহত ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের

সকল