২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

যাকাত আন্দোলনে রূপ নেবে যদি সবাই এগিয়ে আসি : অর্থমন্ত্রী

হাবের ইফতার মাহফিলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল - নয়া দিগন্ত

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমাদের দেশের মানুষ ইনকাম ট্যাক্স তো কম দেয়, তেমনিভাবে অনেকে সক্ষম কিন্তু যাকাতটাও আদায় করে না। আমাদের ওপর হজ যেমন ফরজ তেমনি যাকাতও যাদের সম্পদ আছে তাদের জন্য বাধ্যতামূলক। আমি বিশ্বাস করি যাকাত একটি আন্দোলনে রূপ নেবে যদি আমরা সবাই একটু একটু করে এগিয়ে আসি।

শনিবার হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো: আবদুল্লাহ ও বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী।

হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে ইফতারপূর্ব আলোচনা পর্ব সঞ্চালনা করেন মহাসচিব ফারুক আহমদ সরদার ও যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুর রহমান।
রাজধানীর পুলিশ কনভেনশন হলে ইফতার মাহফিলে আরো বক্তব্য রাখেন, ধর্ম সচিব মোঃ আনিছুর রহমান। উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জহির আহমেদ, আশকোনা হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম, হাবের সাবেক সভাপতি মো: ফারুক, আব্দুশ শাকুর, মো: ইব্রাহীম বাহার, সিনিয়র সহসভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, মো: ইব্রাহীম, সাবেক সহসভাপতি সৈয়দ গোলাম সরওযার, ফরিদ আহমেদ মজুমদার, সাবেক মহাসচিব এম এ রশীদ শাহ সম্রাট, হাবের অর্থসচিব মুফতী আব্দুল কাদের মোল্লা, চট্টগ্রাম জোনের চেয়ারম্যান মো: শাহ আলম প্রমুখ।

অর্থমন্ত্রী যাকাতের ব্যাপারে আরো বলেন, হজ এজেন্সির যারা আছেন আপনারাতো হজের কাজ করবেনই আমার অনুরোধ হচ্ছে পাশাপাশি কারা যাকাত দেবে, কিভাবে যাকাত দেবে শিখিয়ে দেবেন। যাকাত দিলে সম্পদ সঠিক হয়। আল্লাহ সম্পদে বরকত দেন। আমাদের আত্মীয় স্বজন, আমাদের প্রতিবেশী, গরীবদের আাদের সম্পদের ওপর হক রয়েছে। এই হক যেন পুরণ করতে পারি।
অর্থমন্ত্রী বলেন, আগে প্রতি বছরই হজের সময় খারাপ অবস্থা দেখতাম। কিছু লোক যেতে পারছেন না, ফ্লাইট নেই, এজেন্সি মালিককে পাওয়া যাচ্ছে না ইত্যাদি নানা সমস্যা। এখন এই সমস্যাগুলো আর নেই। তিনি হজ এজেন্সিগুলোকে উদ্দেশ্য করে বলেন, আপনারা অত্যন্ত সুন্দরভাবে হজ-ওমরাহ ব্যবস্থাপনার কাজ করে আসছেন। প্রত্যেক মানুষের জীবনের ইচ্ছা থাকে একবার বায়তুল্লাহ শরীফ তাওয়াফ করার এবং রাসুলের রওজা জেয়ারাত করার। আমরা যেন সবাই প্রার্থনা করি আমাদের কেউ যেন বায়তুল্লাহ তাওয়া রওজা জেয়ারাত ছাড়া মৃত্যু না দেয়।
অর্থমন্ত্রী বলেন, হজের জন্য আমাদর প্রধানমন্ত্রী সরাসরি নির্দেশনা দেন যেন প্রতিবছর শুদ্ধভাবে হজ আদায় হয়। তিনি এই ব্যাপারে সব সময় খোঁজ-খবর রাখেন যা করণীয় করার নির্দেশ দেন। আমিও আমার ওপর কোন দায়িত্ব আসলে তা পরিপালন করবো।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ বলেন, হজ ব্যবস্থাপনায় যেখানে যে সমস্যা আছে সেগুলো সমাধানের জন্য আপ্রাণ চেষ্টা করবো। আজও প্রধানমন্ত্রীর সাথে হজ নিয়ে আমার কথা বলার সুযোগ হয়েছে। তিনি প্রি-ডিপার্টচার ইমিগ্রেশনের ব্যাপারে বলেছেন যেন এই ব্যাপারে আমরা শক্তভাবে অগ্রসর হই। কোনভাবেই এটা যেন না পেঁছায়। প্রতিমন্ত্রী বলেন, এ বছর যদি সুন্দরভাবে হজ সম্পন্ন হয় প্রধানমন্ত্রী হজ এজন্সিগুলোর সৌজন্যে গণভবনে ডিনারের আয়োজন করবেন।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো: মাহবুব আলী বলেন, হজ ব্যবস্থাপনার ব্যাপারে ধর্ম প্রতিমন্ত্রী প্রি-ডিপার্টচার ইমিগ্রেশনের ব্যবস্থাসহ অনেকগুলো পদক্ষেপ নিয়েছেন। আশাকরি এবারের হজ সফল হবে। হজ ব্যবস্থাপনার ব্যাপারে প্রধানমন্ত্রী খুবই আন্তরিক। এ বছর হজে বিমানের টিকিট নিয়েও কোন সমস্যা নেই।

সভাপতির বক্তব্যে এম শাহাদাত তসলিম বলেন, হজ ব্যবস্থাপনা একটি কঠিন কাজ।একই সময়ে নির্দিষ্ট নিয়ম মেনে মক্কা, মিনা, আরাফা মুজদালিফায় হাজীদের সেবা প্রদান করতে হয়। একসঙ্গে অনেক লোকের ব্যবস্থাপনা করতে গেলে কিছু না কিছু ক্রুটি হতেই পারে। কিন্তু এজন্য এজেন্সিগুলোকে যেন ঢালাওভাবে অভিযুক্ত করা না হয়। কেউ অপরাধ করলে অবশ্যই সে শাস্তি পাবে। কিন্তু অনেক সময় দেখা যায় তদন্তের নামে কোন কোন কর্মকর্তা এজেন্সিীদের হয়রানি করেন। এটা যাতে না হয় এ জন্য ধর্ম প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি। তিনি বলেন, বিমান ভাড়া কমানো হলেও এখনো কাঙ্খিত জায়গায় আসেনি। এই ভাড়া আরো কমাতে হবে। এজন্য উন্মুক্ত টেন্ডারের মাধ্যমে অন্য এজেন্সিগুলোকে সুযোগ দেয়া উচিত। তিনি হজ ব্যবস্থপনায় বিশাল অংকের আর্থিক লেনদেনের কথা উল্লেখ করে এই খাতের জন্য আলাদা আর্থিক প্রতিষ্ঠানের বিষয়টি বিবেচনা করার জন্য অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

এর আগে হাবের ১৫ তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয় একই হলে। হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন হাবের সাবেক সভাপতি মোঃ ফারুক, মোঃ আবদুশ শাকুর, ইব্রাহীম বাহার, সাবেক সহসভাপতি গোলাম সরোয়ার, সাবেক মহাসচিব শেখ আব্দুল্লাহ প্রমুখ। এছাড়াও হাবের সদস্যদের সন্তানদের জন্য আয়োজিত কেরাত ও আযান প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন হাবের নেতারা।

 


আরো সংবাদ



premium cement