২২ সেপ্টেম্বর ২০১৯

দোহাজারি-কক্সবাজার রেললাইন নির্মাণে এডিবির ৪০ কোটি ডলার

-

চট্টগ্রামের দোহাজারি থেকে রামু হয়ে কক্সবাজার রেললাইন নির্মাণে ৪০ কোটি ডলার সাধারণ মূলধন যোগান বা ওসিআর ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই প্রকল্পের জন্য এটি দ্বিতীয় কিস্তির ঋণের অর্থের জন্য চুক্তি। ২৫ বছরে বাংলাদেশকে এই টাকা পরিশোধ করতে হবে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ জানায়।

আজ বৃহস্পতিবার সকালে শেরেবাংলা নগরস্থ ইআরডি সম্মেলন কক্ষে এডিবি ও বাংলাদেশ সরকারের মথ্যে ঋণচুক্তি স্বাক্ষরিত হয়। ইআরডি সচিব মনোয়ার আহমেদ এবং এডিবি কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

ইআরডি জানায়, দোহাজারি টু কক্সবাজার এবং কক্সবাজার টু ঘুনদুম পর্যন্ত ১০২ কিলোমিটার রেললাইন নির্মাণ প্রকল্পে এই অর্থ ব্যয় হবে। এখানে সিঙ্গেল লাইন ডুয়েল গেজ নতুন ট্র্যাক নির্মাণ করা হবে। এটার মাধ্যমে এশিয়ান রেলওয়ে করিডোরে বাংলাদেশ যুক্ত হবে। এর আর প্রথম কিস্তিতে ৩০ কোটি ডলারের চুক্তি হয় ২০১৭ সালে। আগামী ২০২০ সালে তৃতীয় কিস্তির ৫০ কোটি ডলার এবং ২০২২ সালে ৩০ কোটি ডলার প্রদান করবে এডিবি।

পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ মোট ২৫ বছরে এই টাকা পরিশোধ করতে হবে। এর সুদ হার হবে ইউরিবোরের সাথে দশমিক ৫ শতাংশ ও ম্যাচ্যুরিটি প্রিমিয়াম দশমিক ১ শতাংশ। এছাড়া অবিতরনকৃত ঋণের জন্য কমিটমেন্ট চার্জ দশমিক ১৫ শতাংশ। আর প্রকল্পের আওতায় এডিবির অর্থায়নে পূর্তকাজ, মালামাল ও সেবাদি সংগ্রহের জন্য এডিবির ক্রয় নীতিমালা এবং পরামর্শক গাইড লাইন অনুসরণ করতে হবে।


আরো সংবাদ