২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

২৭ এপ্রিল এফবিসিসিআইয়ের নির্বাচনে বাধা নেই

- ছবি : সংগৃহীত

ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের দ্বি-বার্ষিক নির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। এই আদেশের ফলে আগামী ২৭ এপ্রিল সংগঠনটির নির্বাচন হতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বিভাগ এই আদেশ দেন।

এফসিসিআইয়ের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী। তাদের সহযোগিতা করেন ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল। রিটকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন।

এর আগে গত ১৮ এপ্রিল বিচারপতি মো: আশফাকুল ইসলামের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রিট আবেদনের শুনানি নিয়ে ২৭ এপ্রিল এফবিসিসিআইয়ের নির্বাচন স্থগিত করেন। পরে এই স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে আপিল বিভাগে আবেদন করে করে এফবিসিসিআই ।

ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল বলেন, এফবিসিসিআইয়ের প্রাক্তন পরিচালক মোহাম্মদ বজলুর রহমান ঋণ খেলাপি হওয়ায় নির্বাচনী আপিল বোর্ড তাকে নির্বাচনে অযোগ্য করে। এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন মোহাম্মদ বজলুর রহমান।

রিটের শুনানি নিয়ে আদালত নির্বাচন স্থগিত করেছিলেন। কিন্তু আজ আপিল বিভাগ হাইকোর্টের স্থগিতাদেশের ওপর স্থগিতাদেশ দেয়ায় ২৭ এপ্রিল এফবিসিসিআইয়ের নির্বাচন হতে বাধা নেই বলে জানান এ আইনজীবী।

এর আগে গত ০৫ ফেব্রুয়ারি ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের দ্বি-বার্ষিক নির্বাচন ২৭ এপ্রিল অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০১৯-২১ সেশনের এই নির্বাচনের তফসিল ঘোষণার কথা জানানো হয়।

গতবার অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সভাপতি নির্বাচিত হওয়ায় গঠনতন্ত্র অনুযায়ী এবার শীর্ষ এই পদে নির্বাচিত হবেন চেম্বার গ্রুপের একজন।

এবার জ্যেষ্ঠ সহসভপতি নির্বাচিত হবেন অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে। আর সহ-সহপতি নির্বাচন হবে চেম্বার গ্রুপ থেকে।

এর আগে ২০১৭ সালের ১৪ মে দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল এফবিসিসিআইয়ের। সে সময় অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে নির্বাচিত হয়েছিলেন বর্তমান সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন।

এফবিসিআইয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে গত ২৬ জানুয়ারি নির্বাচন বোর্ড ও নির্বাচন আপিল বোর্ড গঠন করেছে সংগঠনটি।

এবারও নির্বাচন বোর্ডের চেয়ারম্যান থাকছেন অধ্যাপক আলী আশরাফ এমপি।

অন্যদিকে, এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক জাহাঙ্গীর আলামিনকে রাখা হয়েছে নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যান হিসাবে।

নিয়মানুযায়ী, এবারও এফবিসিসিআইর ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাকি ২৪ জন পরিচালক হবেন মনোনীত। যাদের মধ্যে ১২ জন আসবেন বিজিএমইএ, বিটিএমইএ, বিটিএমএসহ বিভিন্ন খাতের শীর্ষ ১২টি অ্যাসোসিয়েশন থেকে। মনোনীত অন্য ১২টি পরিচালক পদ নির্ধারিত ঢাকা চেম্বার, মেট্টোপলিটন চেম্বার, বাংলাদেশ চেম্বার, চট্টগ্রাম চেম্বারসহ দেশের বড় চেম্বারগুলোর জন্য।

বাংলাদেশের ৮২টি চেম্বার ও ৩৮৫টি পণ্যভিত্তিক অ্যাসোসিয়েশনের সাধারণ পরিষদের সদস্যরা ভোট দিতে ৩৬ জনকে পরিচালক নির্বাচিত করবেন। পরবর্তীতে ৬০ জন পরিচালক এফবিসিসিআই সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল