১৭ আগস্ট ২০১৯

রুবানা হকের নেতৃত্বে বিজিএমইএ নতুন কমিটি দায়িত্ব নিচ্ছে শনিবার

রুবানা হকের নেতৃত্বে বিজিএমইএ নতুন কমিটি দায়িত্ব নিচ্ছে শনিবার - সংগৃহীত

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সাবেক মেয়র আনিসুল হকের স্ত্রী ও মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ড. রুবানা হকে নেতৃত্বে তৈরিপোশাক উৎপাদন ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ পরিচালনা পরিষদের নতুন কমিটি শনিবার দায়িত্ব নিচ্ছে। দুই বছরের জন্য নির্বাচিত হয়ে সরকারের আনুকূল্য নিয়ে তিন বছর সাত মাস ক্ষমতায় থাকা সিদ্দিকুর রহমানের নেতৃত্বাধীন বর্তমান কমিটির কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন নবনির্বাচিত নেতারা। এজন্যে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতার প্রস্তুতি নিয়েছে নির্বাচন পরিচালনা কমিটি। এর মাধ্যমে প্রথম কোনো নারী বসতে যাচ্ছেন মর্যাদাপূর্ণ এই ব্যবসায়ী সমিতির সভাপতির চেয়ারে।

রুবানা হক বিজিএমইএ সভাপতি হতে যাচ্ছেন এমনটি আগে থেকে অনুমান করা হচ্ছিল। কারণ বিজিএমইএ নির্বাচনে দুই চিরপ্রতিদ্ধন্ধি সম্মিলিত পরিষদ ও ফোরাম এবার সমঝোতার ভিত্তিতে একটি প্যানেলই দিয়েছিল। প্যানেল লিডার তথা বিজয়ী হলে তিনিই সভাপতি হবে এমনটি নির্ধারণ করা হয়েছিল পূর্বেই। মাঝে অবশ্য কিছুটা বিপত্তি ঘটিয়েছিল স্বাধীনতা পরিষদ নাম ধারণ করে মাঠে নামা গার্মেন্ট মালিকদের একটি গ্রুপ। ভোটবিহীন কমিটি গঠণপ্রক্রিয়ার বিরোধিতা করে প্যাথক প্যানেল ঘোষনা করা হয় ভোটের রাজনীতিতে অপেক্ষাকৃত অপরিচিত জাহাঙ্গীর আলমের নেতৃত্বে। নানামুখি বিরোধিতার মুখে শেষ পর্যন্ত তারা পূর্ন প্যানেলে প্রার্থীই দিতে পারেননি। ৬ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হতে পারেননি পরিচালকের ৩৫ পদের একটিতেও।

গত ১১ এপ্রিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে সভাপতি পদে আর কোনো প্রার্থী না থাকা এবং রুবানা হককে বৈধ প্রার্থী হিসেবে ঘোষণার পরই তিনি বিজিএমইএর সভাপতি হিসেবে নিশ্চিত হয়েছেন। তবে আনুষ্ঠানিক ঘোষণা বাকি ছিল। তফসিল অনুযায়ী পরদিন ১২ এপ্রিল সন্ধ্যায় নির্বাচন বোর্ড চূড়ান্তভাবে রুবানা হককে সভাপতি হিসেবে ঘোষণা করে। তার নেতৃত্বে সাতজন সহসভাপতি ও ২৭ জন পরিচালক দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন আজ।

গত ৬ এপ্রিল অনুষ্ঠিত বিজিএমইএর ঢাকা অঞ্চলের ২৬ পরিচালক নির্বাচনে রুবানা হকের নেতৃত্বাধীন একীভূত জোট সম্মিলিত ফোরাম পূর্ণ প্যানেলে জয়ী হয়। এর আগে গত ২৮ ফেব্রুয়ারি মনোনয়ন জমার দেওয়ার শেষ দিনে চট্টগ্রাম অঞ্চলের নয় পরিচালক পদে সম্মিলিত ফোরামের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হন। সাধারণত চট্টগ্রাম অঞ্চল থেকে প্রথম সহসভাপতি নির্বাচিত হয়ে থাকেন।

এবার এই পদে নির্বাচিত হয়েছেন চিটাগং এশিয়ান অ্যাপারেলসের এমডি মোহাম্মদ আবদুস সালাম। সিনিয়র সহ-সভাপতি হয়েছেন সুরমা গার্মেন্টেসের এমডি ফয়সল সামাদ। অন্য সহ-সভাপতিরা হচ্ছেন- সেহা ডিজাইনের এমডি এস এম মান্নান কচি, ডিবিএল গ্রুপের ভাইস চেয়ারম্যান এম এ রহিম ফিরোজ, তুসুকা ফ্যাশনসের চেয়ারম্যান আরশাদ জামাল দিপু, ফেম সুয়েটার্সের এমডি মশিউল আজম সজল ও আল আমিন গার্মেন্টেসের এমডি এম চৌধুরী সেলিম।


আরো সংবাদ




bedava internet