২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এডিবি শিক্ষা ও স্বাস্থ্যখাতে ৫ হাজার কোটি টাকা দিচ্ছে

-

দেশের জনগোষ্ঠির প্রাথমিক শিক্ষা ও স্বাস্থ্য খাতের উন্নয়নে প্রায় ৫ হাজার কোটি টাকার ঋণ ও অনুদান দিচ্ছে আন্তর্জাতিক দাতা সংস্থা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। দুইটি প্রকল্পে এই অর্থ দিচ্ছে এডিবি। প্রকল্প দু’টি হলো, চতুর্থ প্রাইমারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (পিইডিপি-৪) এবং আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিস ডেলিভারি।

আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের ইআরডি সম্মেলন কক্ষে দুটি ঋণ ও অনুদান চুক্তি স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, আরবান প্রাইমারী হেলথ কেয়ার প্রকল্পটি বাস্তবায়নে এডিবি দেবে ১১ কোটি ২০ লাখ ডলার। এর মধ্যে ১১ কোটি ডলার ঋণ এবং ২০ লাখ ডলার অনুদান দেবে সংস্থাটি। প্রকল্প এলাকায় বসবাসকারী জনসাধারণ, বিশেষ করে দরিদ্র জনগোষ্ঠির জন্য প্রাথমিক স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ সুবিধা বাড়িয়ে তাদের স্বাস্থ্যর মান উন্নত করা এবং সেবাসমূহের অন্তর্ভুক্ত প্রতিটি সেবার কমপক্ষে শতকরা ৩০ ভাগ বিনামূল্যে দরিদ্রদের দেয়া হবে।

এছাড়া, নগরের দরিদ্র জনগোষ্ঠির স্বাস্থ্য চাহিদা পূরণে এবং কার্যকর স্বাস্থ্য সেবা দেয়া স্বাস্থ্য কেন্দ্রগুলোর আর্থিক ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। এর মাধ্যমে প্রকল্প এলাকার নারী, শিশু, মা ও নবজাতকের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হবে। প্রকল্পভুক্ত ১১টি সিটি কর্পোরেশন হচ্ছে ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর, রাজশাহী, খুলনা, নারায়ণগঞ্জ, সিলেট, রংপুর, কুমিল্লা, বরিশাল ও চট্টগ্রাম। এছাড়া ১৪টি পৌরসভা হচ্ছে গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, ময়মনসিংহ, ফরিদপুর, তারাব, শরিয়তপুর, নেত্রকোনা, বেনাপোল, জগন্নাথপুর, দিরাই, কুড়িগ্রাম ও গাইবান্ধা পৌরসভায় এই সেবা দেয়া হবে।

এদিকে ৪র্থ প্রাইমারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (পিইডিপি-৪) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক ও প্রাক প্রাথমিক ফোর্থ প্রাইমারী ইডুকেশন ডেভলপমেন্ট প্রোগ্রাম (পিইডিপি-৪) শীর্ষক কর্মসূচি বাস্তবায়ন করা হবে। কর্মসূচির অনুমোদিত প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৪৭ কোটি ২৮ লাখ মার্কিন ডলার । তার মধ্যে উন্নয়ন সহযোগী সংস্থা এডিবি ৫০ কোটি ডলার দিচ্ছে ঋণ এডিবি। এটি মোট ব্যয়ের ৩ দশমিক ৪ শতাংশ। বিশ্বব্যাংক দিচ্ছে ৭০ কোটি মার্কিন ডলার বা ৪ দশমিক ৮ শতাংশ। ইউরোপীয় ইউনিয়ন দিচ্ছে সাড়ে ১৭ কোটি ডলার বা ১ দশমিক ২ শতাংশ এবং ইউনিসেফ দিচ্ছে শূণ্য দশমিক ৫ মিলিয়ন। এছাড়া সরকারের নিজস্ব তহবিল থেকে ১৩২ কোটি ২৮ লাখ ডলার খরচ করা হবে।


আরো সংবাদ



premium cement