২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

প্রবৃদ্ধিতে রেকর্ড হলেও কমেছে মাথাপিছু আয়

প্রবৃদ্ধিতে রেকর্ড হলেও কমেছে মাথাপিছু আয় - ছবি : সংগৃহীত

গত ২০১৭-১৮ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ বলে জানালেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, প্রবৃদ্ধি বাড়লেও আমাদের মাথাপিছু আয় ১ ডলার কমে দাঁড়িয়েছে। এখন এটা ১ হাজার ৭৫১ শতাংশ।

আজ একনেক সভা শেষে শেরেবাংলা নগরস্থ এনইসিকক্ষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, গত বছর খসড়া ছিল ৭. ৬৫ শতাংশ। ওই সময় মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫২ ডলার। বর্তমানে জিডিপির আকার হলো ২৭৪ বিলিয়ন ডলার। বিনিয়োগ জিডিপি হলো ৩১.২৩ শতাংশ। যার মধ্যে বেসরকারী খাতের হার ২৩.২৬ শতাংশ এবং সরকারি হার ৭.৯৭ শতাঙম।

মন্ত্রী জানান, অর্থনীতির গতি বাড়াতে হলে বিনিয়োগ ও ইনপুট দরকার। কিন্তু আমরা সেটা সব সময় পাই না। যদি বেসরকারী খাত স্থবির হয়ে যায় তাহলে প্রবৃদ্ধি কমে যাবে। বেসরকরি খাত এখানে বিভিন্ন কারনে বিনিয়োগ করতে চায় না। পরিবেশ না থাকলে তারা বিনিয়োগ করতে চায় না। আমরা সেটা করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। তাদের সুবিধা বাড়ানো হচ্ছে।


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল