২১ অক্টোবর ২০১৮

পুরনো চিন্তার মধ্যেই বাজেট প্রস্তাব করা হয়েছে : সিপিডি

পুরনো চিন্তার মধ্যেই বাজেট প্রস্তাব করা হয়েছে : সিপিডি - ছবি : সংগৃহীত

প্রস্তাবিত বাজেটে নতুন কোনো চমক নেই বলে দাবি করেছে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। বৃহস্পতিবার বাজেট-পরবর্তী তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় সংস্থাটির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য আরো বলেন, চলতি অর্থবছর যা ছিল আগামী অর্থবছরেও তাই রয়েছে। তাই এক কথায় এ বাজেটকে স্থিতাবস্থার বাজেট বলে অবিহিত করা যায়। তিনি বলেন, পুরনো কাঠামো ও পুরনো চিন্তার মধ্যেই বাজেট প্রস্তাব করা হয়েছে।

রাজধানীর লালমাটিয়া অবস্থিত সিপিডির কার্যালয়ে বাজেট বক্তব্য শোনার পর উপস্থিত গণমাধ্যমকে দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আগামী অর্থবছরের বাজেটে করপোরেট কর কমানো হয়েছে। এক্ষেত্রে মালিকপক্ষেরই বেশি লাভ হবে। তিনি বলেন, কেন এ কর কমানো হয়েছে তার পেছনে যৌক্তিক ও প্রশাসনিক কোনো কারণ দেখছি না। ব্যাংকিং খাতে নৈরাজ্যের মধ্যে এ ধরনের করপোরেট কর ছাড় দেয়া ঠিক হয়নি।

রোহিঙ্গাদের জন্য কী পরিমাণ অর্থ খরচ হচ্ছে সেরকম কোনো আর্থিক মূল্যায়ন করা হয়নি উল্লেখ করে তিনি বলেন, সঞ্চয়পত্রের ওপর চাপ কমিয়ে ব্যাংকিং খাতকে চাঙ্গা করা উচিত ছিল। কিন্তু এই ঘোষিত বাজেটকে দেখে মনে হচ্ছে সঞ্চয়পত্রের দিকে ঝুঁকতে হবে। তিনি বলেন, সিপিডির দীর্ঘ দিনের দাবি ছিলো চাল আমদানি ওপর শুল্ক কমানো হবে, এবার এটা বাজেটে কমানো হয়েছে। সিপিডি খুশি হয়েছে। কৃষক এটাতে লাভবান হবে।


আরো সংবাদ