১৬ আগস্ট ২০১৮

বাজেটে যেসব পণ্যের দাম বাড়তে-কমতে পারে

-

প্রস্তাবিত বাজেট অনুযায়ী আমদানি করা মোবাইল সেটের দাম বাড়তে পারে। এ ছাড়া সিগারেট, ফ্ল্যাট, আসবাবপত্র, তৈরি পোশাক, প্রসাধনসামগ্রীসহ বেশকিছু পণ্য ও সেবার দাম বাড়তে পারে।

এদিকে, দাম কমতে পারে দেশে তৈরি মোবাইল সেট, এসি, রেফ্রিজারেটর, মোটরসাইকেলের। হাইব্রিড গাড়ির দামও কমতে পারে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন তিনি।

অর্থমন্ত্রী নিত্য প্রয়োজনীয় পণ্য, দেশীয় শিল্প রক্ষা, পরিবেশ ও স্বাস্থ্যঝুঁকিসহ নানাদিক বিবেচনায় নিয়ে আমদানি শুল্ক, সম্পূরক শুল্ক এবং ভ্যাট আরোপ বা বাড়ানোর প্রস্তাব করেছেন। এর ফলে বাড়তে পারে বেশ কিছু পণ্যের ও সেবার খরচ। হেলিকপ্টার ব্যবহারের ক্ষেত্রে ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের কথা বলা হয়েছে। আবার নতুন ফ্ল্যাট বিক্রিতে মূল্য সংযোজন কর (মূসক) বাড়ানো এবং পুরোনো ফ্ল্যাট বিক্রিতে দুই শতাংশ মূসক আরোপ করায় বাড়তে পারে সব ধরনের ফ্ল্যাটের দাম।

এ ছাড়া যে সব পণ্যের দাম বাড়তে পারে তার মধ্যে রয়েছে, সিগারেট, গুল ও জর্দা; আমদানি করা মোবাইল সেট, দেশীয় আসবাবপত্র, তৈরি পোশাক, আমদানিকৃত চাল, রিকন্ডিশন্ড গাড়ি, আমদানি করা এনার্জি ড্রিংকস, তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা, ইন্টারনেট ও সামাজিক মাধ্যম ব্যবহার করে বিক্রিত পণ্য, ত্বক পরিচর্চা ও প্রসাধন সামগ্রী, সেভিং-গোসল ও সুগন্ধী সামগ্রী এবং বডি স্প্রে, আমদানি করা ফলের জুস, ব্লেড, চশমার ফ্রেম ও সানগ্লাস, সরাসরি বিক্রির জন্য আমদানিকৃত মধু, চুইংগাম, চকলেট, বাদাম, সিরিয়াল ও ওটস, আমদানি করা লিফলেট, ব্রোসিয়ার, পোস্টকার্ড, কার্ড ও ক্যালেন্ডার; আমদানিকরা মোবাইল ব্যাটারি চার্জার ও ল্যাম্প হোল্ডার, ফিলামেন্ট বাল্ব। আর পলিথিন ও প্লাস্টিক ব্যাগের দামও কিছুটা বাড়তে পারে।’

যা কমবে

মৎস্য, পোলট্রি ও ডেইরি শিল্পের খাদ্য আমদানিতে শুল্ক উঠিয়ে দেওয়ায় মাছ, মাংস, দুধের দাম কিছুটা কমতে পারে।

অন্যদিকে, এক হাজার ৮০০ সিসি পর্যন্ত হাইব্রিড মোটর গাড়ির সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে ২৫ শতাংশ কমিয়ে ২০ করার প্রস্তাব করা হয়েছে। আরো কমতে পারে দেশে উৎপাদিত এসি, রেফ্রিজারেটর, মোটরসাইকেল ও ডাবল কেবিন পিকাপ, দেশে তৈরি মোবাইল সেট ও টায়ার-টিউব, দেশে তৈরি হয় না এমন সফটওয়্যার, কমতে পারে গুঁড়া দুধের দামও।

দাম কমার তালিকায় আরো রয়েছে ক্যানসার ও কিডনি রোগের ওষুধ, সামুদ্রিক জাল, রুটি, বিস্কুট, কেক, রাবারের তৈরি স্যান্ডেল, কৃষি বীজ, ওষুধ-টেক্সটাইল-চামড়া-লৌহ ও ইস্পাত শিল্পের কাঁচামাল।

এ ছাড়া ভূমি রেজিস্ট্রেশনে মূল্য সংযোজন কর অব্যহতি দেওয়ায় জমি কেনা-বেচার খরচ কিছুটা কমবে বলেও আশা করা হচ্ছে।


আরো সংবাদ