১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কাতারের সাথে শক্তিশালী বাণিজ্যিক সম্পর্ক গড়ার দিকে নজর বাংলাদেশের

- সংগৃহীত

বাংলাদেশ ও কাতারের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ককে আরও জোরদার এবং কাতারে ২০২২ সালে অনুষ্ঠিত হতে যাওয়া ফিফা বিশ্বকাপ সামনে রেখে সেখানে অধিক কর্মী পাঠানোর উপায় নিয়ে সোমবার দুদেশ আলোচনা করেছে।  রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ ও কাতারের মধ্যেকার প্রথম ফরেন অফিস কনসালটেশন (এফওসি) সভায় এসব বিষয় নিয়ে আলোচনা হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মোরাইখিম সভায় নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন। সভা শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে শাহরিয়ার আলম জানান, সাড়ে ৩ লাখ বাংলাদেশি কাতারে কাজ করছেন এবং ফিফা বিশ্বকাপ সামনে রেখে তাদের আরও কর্মী দরকার। ‘সেখানে মানুষ পাঠানোর জন্য আমরা নতুন ক্ষেত্র সন্ধান করছি।’

এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ব্যাপকভাবে কাজ করবে বলে উল্লেখ করেন তিনি।

সভায় দেশের বিনিয়োগবান্ধব পরিবেশের বিষয়টি তুলে ধরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী কাতার ফান্ড ফর ডেভেলপমেন্টসহ বিভিন্ন উপায়ে আরও বিনিয়োগ আকৃষ্ট করতে একটি ব্যবস্থা গড়ে তোলার কৌশল নিয়ে আলোচনা করেন। সেই সাথে তিনি সামনের মাসগুলোতে দ্বৈত কর পরিহারসহ দুদেশের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক সই হওয়া নিয়ে কথা বলেন।

দুদেশ জাতিসংঘের অধীনে আন্তর্জাতিক ফোরামগুলোতে সহযোগিতা নিয়েও আলোচনা করে। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ উভয় পক্ষের সিনিয়র কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন। সূত্র : ইউএনবি।


আরো সংবাদ



premium cement
কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির

সকল