২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ময়মনসিংহে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা

‘শিগগিরই মেঘালয় থেকে বাংলাদেশে কয়লা রফতানি শুরু হবে’

ময়মনসিংহ সিটি করপোরেশনের মতবিনিময় সভায় ভারতের মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড কংগাল সাংমা - ছবি : নয়া দিগন্ত

ভারত ও বাংলাদেশের মধ্যে সৌহার্দ্য ও ব্যবসা-বাণিজ্য বাড়ানোর লক্ষ্যে উভয় দেশ কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন ভারতের মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড কংগাল সাংমা।

তিনি বলেছেন, ২০০৪ সাল থেকে আইনী জটিলতায় মেঘালয় থেকে বাংলাদেশে কয়লা রফতানি বন্ধ রয়েছে, যা খুব শিগগিরই চালু করা হবে। দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে যাওয়া ভারত-বাংলাদেশের মধ্যকার রেল ও সড়কপথ পুনরায় চালু করা হচ্ছে বলেও জানান তিনি।

আজ শুক্রবার দুপুরে ময়মনসিংহ সিটি করপোরেশন ও দুর্গাবাড়ি মন্দির পরির্দশন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা এসব কথা বলেন।

বিকেলে সিটি কর্পোরেশনের শহীদ সাহাব উদ্দিন মিলনায়তনে আয়োজিত এক মতবিনিময় সভায় মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী আরো বলেন, ময়মনসিংহ ও মেঘালয় রাজ্যের সীমান্তবর্তী এলাকায় পোল্ট্রি, ডেইরি ও মৎস্য খাতসহ ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে কার্যকর পদক্ষেপ নেয়া হবে। হালুয়াঘাট ও ভারতের গাছুয়াপাড়া স্থল বন্দর দিয়ে আমদানি-রফতানিসহ যাতায়াত সহজ করা হবে। শিগগিরই ময়মনসিংহের নারী উদ্যোক্তাদের মেঘালয়ে আমন্ত্রণ জানানো হবে।

মেঘালয়ের মূখ্যমন্ত্রীকে ময়মনসিংহে আসায় স্বাগত জানিয়ে ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু বলেন, এই সফরের মধ্যদিয়ে শুধু দু’দেশের সম্পর্ক জোরদার নয়, দু’দেশের জনগণের সম্পর্কও সুদৃঢ় হবে। মেঘালয়ের সাথে সাংস্কৃতিক বিমিময় জোরদার হবে বলেও মন্তব্য করেন তিনি।

এরআগে ভারতের মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড কংগাল সাংমা সড়ক পথে ঢাকা থেকে ময়মনসিংহে এলে সিটি করপোরেশেনর পক্ষ থেকে মেয়র ইকরামুল হক টিটু তাকে ফুলেল শুভেচ্ছাসহ দু’দেশের পতাকা সম্বলিত ছবি ও নৌকা উপহার দেয়া হয়। পরে সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটুর সাথে দ্বি-পাক্ষিক বৈঠক এবং দুর্গাবাড়ি মন্দির পরিদর্শন ও সনাতন ধর্মাবলম্বীদের সাথে সাক্ষাত করেন।

মেঘালয় সরকারের শিল্প ও বাণিজ্য সচিব মেবানশাই আর সিনরেম, পরিকল্পনা সচিব ড. বিজয় কুমার ডি, ভৌগলিক ও খনিজসম্পদ সচিব ড. মানজুয়ান্তা, ভারতীয় সহকারী হাইকমিশনার এল কৃষ্ণমূর্তি, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন, ময়মনসিংহ চেম্বার অব কমার্সের পরিচালক শংকর সাহা ও সালমান ওমরসহ সিটি করপোরেশনের কাউন্সিলরগণ, শিল্পপতি, ব্যবসায়ী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মুখ্যমন্ত্রীসহ প্রতিনিধি দল ঢাকায় ও সিলেটে একাধিক যৌথসভায় অংশগ্রহণ শেষে ময়মনসিংহের ডালু সীমান্ত দিয়ে বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে।


আরো সংবাদ



premium cement