২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এনআরসি নিয়ে ভারতের সাথে আলোচনা করবে বাংলাদেশ

- ছবি : সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন বলেছেন, আসামের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বাংলাদেশের সমস্যা না। এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। তবে শীর্ষ পর্যায়ের বৈঠকে এ ব্যাপারে ভারতের সাথে আলোচনা করবে বাংলাদেশ।

চলতি মাসে নিউ ইয়র্কে জাতিসঙ্ঘ সাধারণ অধিবেশনের সাইড লাইনে এবং আগামী মাসে দিল্লিতে অর্থনৈতিক ফোরামের সম্মেলনের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুই দফা বৈঠক হবে।

প্রধানমন্ত্রীর আসন্ন নিউ ইয়র্ক সফর নিয়ে আজ দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ড. মোমেন এসব কথা জানান।

তিনি বলেন, জাতিসঙ্ঘে দেয়া প্রধানমন্ত্রীর ভাষণে রোহিঙ্গা সঙ্কট নিরসনে কিছু প্রস্তাবনা উত্থাপন করা হবে। এতে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করা, রাখাইনে রোহিঙ্গাদের জন্য নিরাপত্তা ও তাদের অবাধ চলাচলের স্বাধীনতা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিউ ইয়র্কে চীনের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যস্থতায় আলোচনা বসবে বাংলাদেশ ও মিয়ানমার। তবে এতে জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপস্থিত থাকার সম্ভাবনা কম।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সাথে ফোনালাপের ব্যাপারে জানতে চাইলে ড. মোমেন বলেন, কাশ্মির ইস্যুতে পাকিস্তান তার অবস্থানের কথা তুলে ধরেছে। আমি বাংলাদেশের অবস্থান জানিয়েছি। বাংলাদেশ মনে করে কাশ্মির ইস্যুটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। তবে নীতিগতভাবে বাংলাদেশ শান্তি ও জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে বিশ্বাসী।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে অবস্থানরত আদম পাচারকারী গ্রুপের সদস্যদের চিহ্নিত করার চেষ্টা করছে সরকার।

জাতিসঙ্ঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী আগামী ২২ সেপ্টেম্বর নিউ ইয়র্ক পৌঁছাবেন।


আরো সংবাদ



premium cement