১৮ সেপ্টেম্বর ২০১৯

রোহিঙ্গাদের ফিরতে না চাওয়া দুঃখজনক : পররাষ্ট্রমন্ত্রী

এ কে আব্দুল মোমেন - ফাইল ছবি

নির্যাতনের ভয়ে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরতে না চাওয়াকে ‘দুঃখজনক’ হিসেবে উল্লেখ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, তবে এর ফলে প্রত্যাবাসন প্রক্রিয়া বন্ধ হয়ে যায়নি, আগামীতেও চলবে। কাউকে পাওয়া গেলে পাঠানো হবে।

বৃহস্পতিবার থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরানোর প্রক্রিয়া শুরুর কথা থাকলেও এদিন দুপুর পর্যন্ত যাদের সাক্ষাৎকার নেয়া হয়েছে তাদের কেউ ফিরে যেতে রাজি হয়নি। এরপরই পররাষ্ট্রমন্ত্রী তার কার্যালয়ে সাংবাদিকদের সামনে এ প্রতিক্রিয়া জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার চেয়েছে বৃহস্পতিবার থেকেই প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হোক; কিন্তু রোহিঙ্গারা যে যেতে চাচ্ছে না- ‘এটা দুঃখজনক। এটা আমরা প্রত্যাশা করি না’।

মন্ত্রী বলেন, এরপরও আমরা প্রক্রিয়াটা অব্যাহত রাখার চেষ্টা করব। তবে জোর করে কাউকে পাঠানো হবে না। আমরা প্রস্তুত, আমাদের কোনো গাফিলতি নাই। আস্থার যে ঘাটতি আছে সেটা দূর করতে মিয়ানমারকেই কাজ করতে হবে।’

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিপক্ষে যারা প্রচারণা চালাচ্ছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান মন্ত্রী। পাশাপাশি ক্যাম্পে রোহিঙ্গাদের সুযোগ সুবিধা কমিয়ে দেয়া হতে পারে বলেও আভাস দেন তিনি।

এর আগে গতবছর ১৫ নভেম্বর প্রত্যাবাসন শুরুর সব প্রস্তুতি নিয়ে দিনভর অপেক্ষা করার পরও মিয়ানমারের পরিস্থিতি নিয়ে রোহিঙ্গাদের মনে আস্থা তৈরি না হওয়ায় সেই চেষ্টা বাতিল হয়ে যায়। রোহিঙ্গারা বলছে, মিয়ানমারে ফেরত পাঠানোর আগে তাদের নাগরিকত্ব, জমি-জমা ও ভিটেমাটির দখল, নিরাপত্তা নিশ্চিত এবং ক্ষতিপূরণ দিতে হবে।

আরো পড়ুন:

ফিরতে চায় না রোহিঙ্গারা


আরো সংবাদ

ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা করল ইসরায়েলি সেনারা জনগণের দোরগোড়ায় সরকারি সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ময়মনসিংহে গণশুনানি ঈশ্বরগঞ্জে শ্বশুরবাড়িতে এসে স্ত্রীকে খুন করলো স্বামী করিমগঞ্জে ট্রাক্টরচাপায় ২ স্কুলছাত্র নিহত মুসলিম পরিচয়ে প্রেমের ফাঁদে ফেলে স্কুলছাত্রীকে বিয়ে! নোয়াবের বিবৃতি : সংবাদপত্র ওয়েজ বোর্ডের রোয়েদাদ বাস্তবসম্মত নয় এনআরসি নিয়ে ভারতের সাথে আলোচনা করবে বাংলাদেশ ছাত্রলীগের শোভন-রাব্বানী জেলে যাবেন কবে : খন্দকার মোশাররফ সৌদিতে ড্রোন হামলা কি দেশে তেল সঙ্কট তৈরি করবে? ঢাকার বাতাস খারাপের দিক দিয়ে বিশ্বে সপ্তম দুর্নীতি মহামারী আকার ধারণ করেছে : মওদুদ

সকল

ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে (১১৮৭৬৬)শোভন-রাব্বানীকে নিয়ে ঢাবি অধ্যাপকের ফেসবুক স্ট্যাটাস (৪৮৭৫২)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (৩২২৫১)শোভনকে নিয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মামুনের ফেসবুক স্ট্যাটাস (২৭১৯০)খালেদা জিয়া আলেমদের কিছু দেননি, শেখ হাসিনা সম্মানিত করেছেন : আল্লামা শফী (১৮০১৫)ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল (১৭১৩৭)পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো (১৬৮৮৩)এবার আমিরাতের জাহাজ আটক করলো ইরান (১৩৩৭২)‘মানুষকে যতটা আপন মনে হয় ততটা আপন নয়’ (১৩১৮০)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (১২৮২২)