২১ আগস্ট ২০১৯

রোহিঙ্গা সঙ্কট নিরসনে যুক্তরাষ্ট্র জোরালো অবস্থান নেবে : পম্পেও

রোহিঙ্গা সঙ্কট নিরসনে যুক্তরাষ্ট্র জোরালো অবস্থান নেবে : পম্পেও - এএফপি

ধর্মীয় স্বাধীনতা সমুন্নত রাখা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির অগ্রাধিকারে রয়েছে উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের মৌলিক অধিকার খর্ব উদ্বেগজনক। রোহিঙ্গা সঙ্কট নিরসনে যুক্তরাষ্ট্র জোরালে অবস্থান নেবে। রোহিঙ্গা নৃশংসতার সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাবে যুক্তরাষ্ট্র।

শুক্রবার ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর আয়োজিত ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে তিনি এ কথা বলেন। বিশ্বের ১০৬ টি দেশের প্রতিনিধিরা এতে অংশ নেন, যার মধ্যে ৪০ জন পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

এতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ সরকার ধর্মীয় বহুবাদ বিকাশ ও সংখ্যালঘুদের অধিকার রক্ষায় সচেষ্ট। ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার রক্ষার পাশাপাশি অত্যন্ত সফলতার সাথে উগ্রবাদ প্রতিরোধ করে চলেছে বাংলাদেশ।

ড. মোমেন বলেন, সংখ্যালঘুদের বিরুদ্ধে যেকোনো ধরণের বিভেদ, সহিংসতা ও উগ্রবাদ মোকাবিলায় সরকার সাফল্যের সঙ্গে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসাম্প্রদায়িক ও শান্তিপূর্ণ বাংলাদেশ গড়তে স্লোগান দিয়েছেন, ‘ধর্ম যার যার, উৎসব সবার’। এ স্লোগানের মাধ্যমে আমরা দেশের সাধারণ মানুষকে সব ধর্মের প্রতি সমানভাবে শ্রদ্ধা প্রদর্শনে উদ্বুদ্ধ করে চলেছি।

মিয়ানমারের দমন-পীড়নে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবস্থা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ১১ লাখেরও বেশি রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছে।

রোহিঙ্গাদের মানবিক সহায়তা অব্যাহত রাখার জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান তিনি।


আরো সংবাদ




mp3 indir bedava internet