২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গাদের মিয়ানমারকে অবশ্যই ফিরিয়ে নিতে হবে : মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

-

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফ উদ্দিন আবদুল্লাহ বলেছেন, বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে। তবে তাদের প্রত্যাবাসন হতে হবে অবশ্যই নিরাপদ ও স্বেচ্ছামূলক। তিনি রোববার দুপুরে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রাখাইনে রোহিঙ্গাদেরকে স্বাধীনভাবে চলাফেরার সুযোগ দিতে হবে। মানবাধিকার ও নাগরিত্বের বিষয়টিও নিশ্চিত করতে হবে। আশিয়ানভূক্ত দেশসমূহ রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের উপর কূটনৈতিক চাপ ও তৎপরতা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, রোহিঙ্গা সংকট নিয়ে আশিয়ানভূক্ত দেশগুলো খুবই উদ্বিগ্ন।

উখিয়ার জামতলী ক্যাম্পে সাংবাদিকদের মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের কাছে পরিস্কার চিত্র হচ্ছে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যা হয়েছে। জাতিগত নিধন হয়েছে। রোহিঙ্গা মুসলমানরা ভয়াবহ নির্যাতনের শিকার হয়ে সীমান্ত পার হয়ে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে। এরা কক্সবাজার অঞ্চলে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।’

তিনি বলেন, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের তাৎক্ষণিক আশ্রয় দিয়ে মানবিকতার অনন্য নজির স্থাপন করেছে। মালয়েশিয়ান সরকার এর জন্য সাধুবাদ জানিয়েছে।

মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সকালে প্রথমে উখিয়ার মালয়েশিয়ান ফিল্ড হসপিটাল পরিদর্শন করেন। সেখানে রোহিঙ্গাদের চিকিৎসা সেবা কার্যক্রম দেখেন। এ সময় তিনি চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি পালংখালী ১৭ নং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।
এরপর দুপুরে জামতলী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখানে মার্সি মালয়েশিয়া হসপিটালে চিকিৎসকসহ কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। পরে তিনি রোহিঙ্গাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন।

বিকালে তিনি বিমান যোগে কক্সবাজার ত্যাগ করেন। মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সাইফ উদ্দিন আব্দুল্লাহ শনিবার তিন দিনের সফরে বাংলাদেশে আসেন।


আরো সংবাদ



premium cement