২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
হাইকমিশনার প্রিফন্টেইনের আশ্বাস

‘রোহিঙ্গা সঙ্কট সুরাহায় বাংলাদেশের পাশে আছে কানাডা’

‘রোহিঙ্গা সঙ্কট সুরাহায় বাংলাদেশের পাশে আছে কানাডা’ - সংগৃহীত

কানাডার হাইকমিশনার বেনোয়ে প্রিফন্টেইন বলেছেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশের পাশে আছে কানাডা। এ সঙ্কটের সুরাহায় স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক অংশীদারদের সাথে কাজ করতে কানাডা প্রতিশ্রুতিবদ্ধ। শরণার্থী সঙ্কটের কারণে বাংলাদেশের ওপর চাপ কমাতে সমর্থন দিয়ে যাচ্ছে কানাডা।

বৃহস্পতিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিস (বিআইআইএসএস) মিলনায়তনে আয়োজিত এক মতবিনিময়ে তিনি এ সব কথা বলেন। বাংলাদেশ কূটনৈতিক সংবাদদাতা সমিতি (ডিকাব) এই মতবিনিময়ের আয়োজন করে। ‘ডিকাব টক’ নামে পরিচিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিকাব সভাপতি রাহীদ এজাজ।

হাইকমিশনার বলেন, কক্সবাজারের শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য কানাডার সহায়তা অব্যাহত রয়েছে। ২০১৭ সালে রোহিঙ্গা সঙ্কটের শুরু থেকে কানাডা সরকার ৮৬ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার মানবিক সহায়তা দিয়েছে।

বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী নূর চৌধুরীকে কানাডা সরকার ফেরত দেবে কিনা - জানতে চাইলে প্রিফন্টেইন বলেন, বাংলাদেশ সরকার তাকে ফেরত আনার চেষ্টা করছে। তবে আমি বলতে পারি, কোনো মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিকে কানাডা ফেরত পাঠায় না। ঐতিহাসিকভাবেই কানাডার আইন অনুযায়ী এমন আসামি ফেরত পাঠানো হয় না।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের সরকার ও বিরোধীদল - সব রাজনৈতিক দলের সাথে কানাডার ভালো সম্পর্ক রয়েছে।

কানাডায় বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ভাল সুযোগ রয়েছে উল্লেখ করে হাইকমিশনার বলেন, কানাডায় বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে। ২০১৮ সালে বাংলাদেশ থেকে সাড়ে ছয় হাজারেরও বেশি শিক্ষার্থী কানাডায় পড়তে গেছে।


আরো সংবাদ



premium cement
জামালপুরে হিট স্ট্রোকে মরিচ ব্যবসায়ীর মৃত্যু প্রধানমন্ত্রী ৬ দিনের সফরে বুধবার থাইল্যান্ড যাচ্ছেন রায়গঞ্জে পাটভর্তি ট্রাকে আগুন জামালপুরে চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ চেষ্টা ৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের

সকল