২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতের সাথে আমাদের কোন সমস্যা নেই : নৌ পরিবহন প্রতিমন্ত্রী

দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘ইমক্যাব ডায়ালগ’ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী - ছবি : সংগৃহীত

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ভারতের সঙ্গে আমাদের কোন সমস্যা নেই। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার পর যারা ক্ষমতায় এসেছে তারাই সমস্যা তৈরি করে দু’দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটিয়েছিল। কিন্তুু এখন দু’দেশের মৈত্রী নতুন উচ্চতায়।

দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘ইমক্যাব ডায়ালগ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় নৌ পরিবহন প্রতিমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশে কর্মরত ভারতের বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের সংগঠন ইন্ডিয়ান মিডিয়া করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইমক্যাব) ‘বাংলাদেশ-ভারত নৌ যোগাযোগ: সম্ভাবনা ও করণীয়’ শীর্ষক এই ডায়ালগের আয়োজন করে।

তিনি আরো বলেন, মুজিব-ইন্দিরা চুক্তির আলোকে যদি আমরা পথ চলতাম তাহলে কোন সমস্যাই হত না। কিন্তুু যারা চুক্তির বিরোধীতা করেছে তারা ক্ষমতায় থাকতে চুক্তি বাতিল করেনি বরং ভারতের সঙ্গে দূরত্ব তৈরি করেছে।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন,বর্তমান সরকার ভারতের সঙ্গে নৌ যোগাযোগ বাড়ানোর জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ভারতও বাংলাদেশের নৌ পথ উন্নয়নে সহায়তা করছে। একই সঙ্গে দেশে নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়নেও বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এজন্য সামরিক শাসকদের জারি করা নৌ পরিবহন সংক্রান্ত অধ্যাদেশগুলো বিলুপ্ত করে আধুনিক নৌ পরিবহন আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

সংগঠনের সভাপতি বাসুদেব ধরের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তৃতা করেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও ডেইলি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ওমর ফারুক ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ইন্ডিয়ান চেম্বার অব কমার্স-এর উপদেষ্টা নকিব আহমেদ ও পরিচালক ইশান্তর শুভপন্ডিত। ধারণাপত্র উপস্থাপন করেন ইমক্যাব সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজ। ইমক্যাব যুগ্ম সম্পাদক শাহিদুল হাসান খোকনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ইমক্যাব সহ-সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাংগঠনিক সম্পাদক মীর আফরোজ জামান, শিপিং এন্ড কমিউনিকেশনস রিপোর্টার্স ফোরামের (এসসিআরএফ) সভাপতি আশীষ কুমার দে, ভারতের এলএনটি কনস্ট্রাকশনের ব্যবস্থাপক প্রবীর কুমার গাঙ্গুলী। বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক স্বপন কুমার সাহা, ইমক্যাব উপদেষ্টা আতাউর রহমান, বাসস এর সাবেক ব্যবস্থাপনা সম্পাদক মনোজ কান্তি রায়, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ইলিয়াস হোসেন ও সাধারণ সম্পাদক কবির আহমেদ খান, ডেইলি এশিয়ান এজ এর নির্বাহী সম্পাদক শিহাবুর রহমান শিহাব প্রমুখ।

সূচনায় উপস্থাপিত ধারণাপত্রে বলা হয়, বাংলাদেশ ও ভারত- বন্ধুপ্রতিম প্রতিবেশী দুটি রাষ্ট্রের মধ্যে বাণিজ্য সম্প্রসারণসহ বাংলাদেশের জাতীয় উন্নয়নের স্বার্থে ভারতের সঙ্গে এ ভূখণ্ডের নৌ যোগাযোগের কোনো বিকল্প নেই। ৫৪টি অভিন্ন নদী রয়েছে, যেগুলো বাংলাদেশ ও ভারতের ওপর দিয়ে প্রবাহিত; যা নৌপথে সরাসরি যোগাযোগের জন্য বড় সহায়ক। তাই আমরা যদি দু’দেশের মধ্যে উন্নত নৌ যোগাযোগ স্থাপন ও সম্প্রসারণ করতে পারি তাহলে পণ্য পরিবহন ব্যয় অন্তত ৬০ শতাংশ কমে আসবে। এতে বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারিত হবে এবং ভারতের সঙ্গে বিদ্যমান বাণিজ্য ঘাটতিও ধীরে ধীরে কমে আসবে। এছাড়া নৌ যোগাযোগ বৃদ্ধি পেলে আমাদের স্থলবন্দরগুলো ও সড়কের ওপর চাপ অনেক কম পড়বে। তাছাড়া নৌপরিবহন ব্যবস্থা অনেক বেশি পরিবেশবান্ধব।  


আরো সংবাদ



premium cement