১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দু’দিনে দেশে ফিরলেন ৩৭৫ বাংলাদেশী

বিমান বন্দরেই ইফতার করছেন দেশে ফেরত আসা বাংলাদেশীরা - নয়া দিগন্ত

বিভিন্ন দেশ থেকে দু’দিনে ৩৭৫ জন বাংলাদেশী দেশে ফিরেছেন। সৌদি আরব, ওমান, লিবিয়া, ইরাক, ও ইরানসহ কয়েকটি দেশ থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন তারা। তাদের বেশির ভাগই ভাগ্যবদলের আশায় বিদেশ গিয়ে কাজ না পেয়ে দেশে ফিরেছেন। কয়েকজন অবশ্য অবৈধ পন্থায় ইউরোপ যাওয়ারও প্রস্তুতি নিচ্ছিলেন। বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামসহ বিভিন্ন সূত্রে এসব তথ্য জানা গেছে।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরীফুল হাসান বলেন, গত দু’দিনে বিভিন্ন দেশ থেকে ৩৭৫ জন দেশে ফিরেছেন। এর মধ্যে বুধবার ফিরেছেন ২১০ জন। তাদের মধ্যে সৌদি আরব থেকে ৭৫ জন, ইরান থেকে ৪৫ জন, ওমান থেকে ৪৩ জন, কাতার থেকে ৪০ জন এবং লিবিয়া থেকে সাতজন। বুধবার রাত ২টায় সৌদি আরব থেকে ফিরেছেন ১০৫ জন এবং বৃহস্পতিবার দুপুরে ইরান, ইরাক ও লিবিয়া থেকে ফিরেছেন আরো ৬০ জন কর্মী।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের সহকারী পরিচালক তানভীর আহমেদ বৃহস্পতিবার বেলা ৩টায় জানান, বর্তমানে ইমিগ্রেশনের ভেতরে ৭০ জনের মতো আছেন। এর মধ্যে বুধবারেরও কয়েকজন আছেন। আমরা তাদের জন্য ইফতারের প্রস্তুতি নিচ্ছি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিদেশ ফেরত এসব বাংলাদেশী প্রতারিত হয়ে দেশে ফিরেছেন। বেশির ভাগই কাজ না পেয়ে, খেয়ে না খেয়ে দেশে ফিরতে বাধ্য হয়েছেন। অনেকে আবার বিভিন্ন পথে ইউরোপে যাওয়ার উচ্চাকাঙ্ক্ষা নিয়ে যেতে না পেরে বা ‘ধরা’ খেয়ে দেশে ফিরেছেন।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফেরার পর তাদের ঠিকানা অনুযায়ী নিজ নিজ থানা পুলিশের মাধ্যমে ভেরিফিকেশন করা হচ্ছে। ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত বিমানবন্দর অভ্যন্তরে ইমিগ্রেশন পার হতে দেয়া হচ্ছে না। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এবং প্রবাসী কল্যাণ ডেস্ক এসব বাংলাদেশীর ইফতারসহ খাওয়া-দাওয়ার ব্যবস্থা করছে।


আরো সংবাদ



premium cement