১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

গৌরীপুরে ধান শুকানোর মেশিন তৈরীর কারখানা পরিদর্শন মার্কিন রাষ্ট্রদূতের

-

বাংলাদেশে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার আজ বুধবার সকাল ১০টায় ময়মনসিংহের গৌরীপুরের শ্যামগঞ্জ বাজারে একটি ধান শুকানো মেশিন তৈরীর কারখানা পরিদর্শন করেছেন। এ সময় ধান শুকানো যন্ত্রের ব্যবহার, ধান মাড়াই যন্ত্রের ব্যবহার দেখে তিনি বলেন, আমি একজন প্রেসিডেন্টের সন্তানের চেয়ে কৃষকের সন্তান পরিচয় দিতে গর্ববোধ করি। আমার বাবা-মা কৃষক। আমি কৃষক পরিবারের সন্তান।

এ যন্ত্র আবিস্কারের জন্য তিনি উদ্ভাবকদের ভূয়সী প্রশংসা করেন।

স্বল্প খরচে ক্ষুদ্র কৃষকের ধান শুকানো এ ড্রায়ার মেশিনের পুরো নাম বিএইউ-এসটিআর ড্রায়ার (ধান শুকানো যন্ত্র)। এই যন্ত্রটির উদ্ভাবক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রফেসর ড. মঞ্জুরুল আলম ও প্রফেসর ড. চয়ন কুমার সাহা। যন্ত্রটি তৈরী হচ্ছে শ্যামগঞ্জ বাজারের ভাই ভাই ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষিবিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ডক্টর মো: মঞ্জুরুল আলম, প্রফেসর ডক্টর চয়ন কুমার সাহা, নেত্রকোনার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো: শাহাজাহান মিয়া, পূর্বধলা উপজেলা নির্বাহী কর্মকর্তা নমিতা দে, পূর্বধলা থানার অফিসার ইনচার্জ তাওহিদুর রহমান, পুলিশ পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান, গোয়ালাকান্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাঈদ আল মামুন শহীদ ফকির, বিশিষ্ট ব্যবসায়ী মতিউর রহমান খান, আব্দুল কদ্দুস তালুকদার, মিল মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা প্রমুখ।

স্বল্প খরচে ক্ষুদ্র কৃষকের ধান শুকানো যন্ত্রণার অবসান করলো এ ড্রায়ার মেশিন। এ যন্ত্র আবিস্কার করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ডক্টর মো: মঞ্জুরুল আলম। তার দেখানো মতেই এ যন্ত্র প্রস্তুত করছেন পূর্বধলা উপজেলার শ্যামগঞ্জ ভাই ভাই ইঞ্জিনিয়ারিংয়ের মালিক আব্দুর রাজ্জাক।


আরো সংবাদ



premium cement