২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিউজিল্যান্ডের মসজিদে হামলায় নিহত বাংলাদেশীর সংখ্যা বেড়ে ৫

- ছবি : সংগৃহীত

ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলায় নিহত বাংলাদেশীদের লাশ হস্তান্তরের জন্য পরিবারের একজন সদস্যকে নিউজিল্যান্ড নেয়া হচ্ছে। নিহত বাংলাদেশীর সংখ্যা প্রথমে তিন বলা হলেও এ হামলায় এখন নিহত বাংলাদেশীর সংখ্যা বেড়ে পাঁচজন বলা হচ্ছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, নিউজিল্যান্ড সরকার লাশ হস্তান্তরের জন্য প্রতি পরিবারের একজন সদস্যকে সে দেশে নিতে চায়। এ জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ করা হচ্ছে।

তিনি বলেন, নিহত ড. আবদুস সামাদের পরিবার তার লাশ সেখানেই দাফন করতে চায়। এ জন্য বাংলাদেশ থেকে নিহতের বড় ছেলে ক্রাইস্টচার্চ যাবেন। ড. সামাদের স্ত্রী ও দুই ছেলে নিউজিল্যান্ডেই আছেন।

অস্ট্রেলিয়ায় নিযুক্ত ও নিউজিল্যান্ডের দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রদূত সফিউর রহমান জানান, সন্ত্রাসী হামলায় নিহত অর্ধশত ব্যক্তির মধ্যে পাঁচজন বাংলাদেশী নাগরিকের পরিচয় শনাক্ত করা হয়েছে। আজ সোমবার থেকে লাশ হস্তান্তর প্রক্রিয়া শুরু হবে। তিনি বলেন, নিহতদের স্বজনদের নিউজিল্যান্ডে আনার উদ্যোগ নেয়া হয়েছে। সব আনুষ্ঠানিকতা শেষ হলে স্বজনদের কাছে লাশ হস্তান্তর করা হবে।

ক্রাইস্টচার্চের হামলায় প্রাণ হারানো বাংলাদেশীরা হলেন, সিলেটের গোলাপগঞ্জের হুসনে আরা পারভীন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ড. আবদুস সামাদ, চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার মোজাম্মেল হক সেলিম ও নারায়ণগঞ্জের বন্দর উপজেলার ওমর ফারুক। নিহত আরেক বাংলাদেশীর পরিচয় এখনো নিশ্চিত করা যায়নি। এ ঘটনায় আহত কয়েকজন বাংলাদেশী স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান জানান, আহতাবস্থায় যারা হাসপাতালে চিকিৎসাধীন, তাদের মধ্যে লিপি নামের একজনের অবস্থা আশঙ্কাজনক। তার আরেক দফা অস্ত্রোপচার করা হতে পারে। তবে পায়ে গুলিবিদ্ধ মুতাসসিম ও শেখ হাসান রুবেল এখন শঙ্কামুক্ত।

নিউজিল্যান্ড, বিশেষ করে ক্রাইস্টচার্চে অবস্থানরত বাংলাদেশীদের ঘরের ভেতরে শান্ত থাকতে, ধর্মীয় সমাবেশ পরিহার করতে এবং স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার নিদের্শনা অনুসরণ করতে ক্যানবেরা হাইকমিশন ও অকল্যান্ডে অনারারি কনসালের মাধ্যমে পরামর্শ দেয়া হয়েছে।

ক্যানবেরা মিশনের ডেপুটি হাইকমিশনার তারেক আহমেদ (ফোন :+৬১৪৫০৬৫৭০৪৬) এবং অনারারি কনসাল শফিকুর রহমান (ফোন : +৬৪২১০২৪৬৫৮১৯) এখন ক্রাইস্টচার্চে রয়েছেন। ক্যানবেরা মিশনের কর্মকর্তাদের সাথে যেকোনো সময় যোগাযোগের জন্য +৬১৪২৪৪৭২৫৪৪ অথবা +৬১৪৫০১৭৩০৩৫ নাম্বারে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।

গত শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে হামলা চালায় চরমপন্থী অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। এতে অর্ধশত মানুষ নিহত ও বহু আহত হয়েছেন। ব্রেন্টন ট্যারেন্টকে গ্রেফতার করে রিমান্ডে নিয়েছে নিউজিল্যান্ড পুলিশ।


আরো সংবাদ



premium cement