১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে হজের নিবন্ধন

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে হজের নিবন্ধন - সংগৃহীত

প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধনের সময়সূচী ঘোষণা করেছে ধর্ম মন্ত্রনালয়। সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের বৃহস্পতিবার ১৪ ফেব্রুয়ারি থেকে আগামী ৫ মার্চের মধ্যে এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের ১৭ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চের মধ্যে নিবন্ধন সম্পূর্ন করতে হবে।

সরকারি ব্যবস্থাপনার প্রাকনিবন্ধি হজযাত্রীদের সর্বশেষ সিরিয়াল নম্বর ২২৭৭৬৪ এবং বেসরকারি হজযাত্রীদের সর্বশেষ ৪৭৯৮১৫। এই সংখ্যার মধ্যে যারা আছেন তাদের মধ্য থেকে ক্রমানুসারে নিবন্ধন সম্পন্ন করা হবে। এর মধ্যে কেউ নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন না করলে পরবর্তী প্রাক নিবন্ধিতদের থেকে নিবন্ধন করা হবে।

বুধবার ধর্ম মন্ত্রনালয় এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে। একইসাথে ২০১৯ সালের বিস্তারিত হজ প্যাকেজও হজ সম্পর্কিত পোট্রালে প্রকাশ করেছে।

নিবন্ধনের সময় মেসিনে পাঠযোগ্য পাসপোর্ট স্ক্যান করে নিবন্ধন তথ্য পুরণ করতে হবে। হজের দিন থেকে পাসপোর্টের মেয়াদ ৬মাস অথ্যাৎ ২০২০ সালের ১০ফেব্রুয়ারি পর্যন্ত মেয়াদ থাকতে হবে। এবং অনলাইনে পাসপোর্টের সত্যতা যাচাই করা হবে।

মোয়াল্লেম ফি এর জন্য জমা দেয়া টাকা বাদ দিয়ে বাকী টাকা সরকারি ব্যবস্থাপনার হাজীদের নির্ধারিত ব্যাংকে এবং বেসরকারি ব্যবস্থাপনার হাজীদের স্ব স্ব এজেন্সির একাউন্টে জমা দিয়েই নিবন্ধন সম্পন্ন করতে হবে। বেসরকারি এজেন্সিগুলো সরকার ঘোষিত দুটি প্যাকেজের মধ্যে সর্বনিন্ম প্যাকেজের কমে কোন টাকা জমা নিতে পারবেনা। হজযাত্রীদের কুরবানীর জন্য ১১ হাজর ৫১২ টাকা সাথে করে নিয়ে যেতে হবে।

প্রাক নিবন্ধিত হজযাত্রী হজে যেতে না চাইলে প্রাক নিবন্ধন বাতিলের জন্য আবেদন করতে পারবেন। হবে নিবন্ধনের পর কেউ হজে না গেলে তিনি কেবলমাত্র বিমান ভাড়া ও খাবারের টাকা ফেরত পাবেন মর্মে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এছাড়া বিজ্ঞপ্তিতে হজযাত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদন এবং আন্তর্জাতিক ব্যাংক একাউন্টের মাধ্যমে হজ সম্পর্কিত ব্যয়ের টাকা সৌদি আরবে প্রেরণসহ বিস্তারিত নির্দেশনা দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের

সকল