১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন কর্মকর্তাদের সাথে পররাষ্ট্র সচিবের আলোচনা

- ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র কংগ্রেসের পররাষ্ট্রবিষয়ক কমিটি, হোয়াইট হাউজ, বাণিজ্য মন্ত্রণালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ব্যাপক কূটনৈতিক তৎপরতা চালিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। এ সময় তিনি নতুন সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা ও অগ্রাধিকার, সন্ত্রাসবাদ মোকাবেলা, রোহিঙ্গা সঙ্কট এবং বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ সুবিধার ওপর আলোকপাত করেছেন। এ ছাড়া সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ প্রশমিত করার চেষ্টা করেছেন।

অন্য দিকে নির্বাচনে সহিংসতাসহ বিভিন্ন ধরনের অনিয়মে উদ্বেগ থাকলেও বাংলাদেশের নতুন সরকারের সাথে কাজ করার আগ্রহের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

শহীদুল হক গত কয়েক দিনে যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদের চেয়ারম্যান ইলিওট ঈগল, মার্কিন প্রেসিডেন্টের ভারপ্রাপ্ত উপসহকারী জেনিফার হোয়াইটলি, সহকারী বাণিজ্য প্রতিনিধি জেবা রিয়াজউদ্দিনের সাথে বৈঠক করেছেন। তিনি যুক্তরাষ্ট্র কংগ্রেসের উভয় কক্ষ প্রতিনিধি পরিষদ ও সিনেটের পররাষ্ট্রবিষয়ক কমিটির সদস্যদের সাথে মতবিনিময় করেছেন।

পররাষ্ট্র সচিব মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক সহকারী মন্ত্রীর সাথে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সামরিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন। এ ছাড়া তিনি থিংক ট্যাংক হ্যারিটেজ ফাউন্ডেশনের স্কলারদের উদ্দেশে বক্তব্য রেখেছেন।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, নির্বাচনে অনিয়ম ছাড়াও ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তাদের উদ্বেগ রয়েছে। তবে বাংলাদেশে ধারাবাহিকভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে। দেশটি বিদেশী বিনিয়োগ আকর্ষণ করতে সমর্থ হয়েছে। তাই বিভিন্ন বিষয়ে উদ্বেগ থাকলেও বাংলাদেশের নতুন সরকারের সাথে যুক্তরাষ্ট্র কাজ করবে। কেননা বাংলাদেশের ভূ-রাজনৈতিক অবস্থান ও কৌশলগত গুরুত্ব রয়েছে। এ ছাড়া দুই দেশের বন্ধুত্বের বন্ধনও শক্তিশালী।


আরো সংবাদ



premium cement