২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আজ নির্বাচন নিয়ে কূটনীতিকদের ব্রিফ করবেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন - ছবি: সংগৃহীত

সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচন, নতুন সরকারের পরিকল্পনা ও রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে অবস্থানরত বিদেশী কূটনীতিকদের ব্রিফ করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। নির্বাচনের পর কূটনীতিকদের জন্য এটিই প্রথম আনুষ্ঠানিক ব্রিফিং।

আজ বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ ব্রিফিং অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ব্রিফিংয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে সবাইকে জানানো হবে। একই সাথে নির্বাচন নিয়ে কূটনীতিকদের কোনো প্রশ্ন থাকলে তারও উত্তর দেয়া হবে। সরকার মনে করে সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনটি ছিল শান্তিপূর্ণ। বাংলাদেশে ইতঃপূর্বে অনুষ্ঠিত অন্যান্য অংশগ্রহণমূলক নির্বাচনের সাথে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশের একটি তুলনামূলক চিত্র কূটনীতিকদের কাছে তুলে ধরা হবে। নির্বাচনে অনিয়মের অভিযোগগুলো সম্পর্কে নির্বাচন কমিশন কী পদক্ষেপ নিয়েছে তাও জানানো হবে।

ব্রিফিংয়ের প্রস্তুতি নিতে পররাষ্ট্র সচিব শহীদুল হক গত মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদার সাথে বৈঠক করেছেন।

সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে গত সোমবার সাংবাদিকদের সাথে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেছেন, অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দেয়া হবে। বিদেশ থেকে কিভাবে বিনিয়োগ আনা যায়, বাণিজ্য বাড়ানো যায় সামনের দিনে এসব বিষয় অগ্রাধিকার পাবে। সমুদ্র অর্থনীতির বিশাল সম্ভাবনা কাজে লাগানোর উপায় নিয়ে কাজ করব।

তিনি বলেন, আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। অবকাঠামোর দুর্বলতা ছাড়াও অনেক বাধা-বিপত্তি রয়েছে। সবাইকে সাথে নিয়ে এ বাধা অতিক্রম করতে চাই।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সঙ্কটের ফলে বৈশ্বিক প্রোপটে সামাজিক, অর্থনৈতিক এবং নিরাপত্তাজনিত কী কী হুমকি রয়েছে তা বের করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। এ ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়েরও দায়িত্ব রয়েছে। রোহিঙ্গা সঙ্কট জিইয়ে থাকলে ভারত, থাইল্যান্ড, চীনসহ এ অঞ্চলের দেশগুলোর স্বার্থ বিঘ্নিত হবে। কেননা আঞ্চলিক স্থিতিশীলতার জন্য রোহিঙ্গা সঙ্কট একটি হুমকি।



আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল