১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইইউ

নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইইউ - ছবি : সংগ্রহ

বাংলাদেশের সুষ্ঠু নির্বাচন আয়োজনের জন্য যথেষ্ট গণতান্ত্রিক পরিবেশ রয়েছে বলে মনে করে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সংসদীয় প্রতিনিধিদল। তাদের মতে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে। নির্বাচন নিয়ে সহিংসতার আশঙ্কা নেই। এ কারণে এবারের নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইইউ।

গতকাল রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের সাথে আলাপকালে ইইউ সংসদীয় প্রতিনিধিদল এ অভিমত ব্যক্ত করেছে। প্রতিনিধি দলের সদস্য ব্রিটেনের এমপি রুপার্ট ম্যাথুস বলেন, নির্বাচন নিয়ে বাংলাদেশের বিভিন্ন জনগোষ্ঠীর সাথে আমরা আলাপ করে জেনেছি, বাংলাদেশ ভালো নির্বাচন অনুষ্ঠানের সমতা অর্জন করেছে। নাগরিক সমাজের প্রতিনিধি, রাজনীতিবিদ, সরকারি কর্মকর্তা-কর্মচারীসহ সাধারণ মানুষের সাথে কথা বলে আমরা আশ্বস্ত হয়েছি, আসন্ন নির্বাচনে কোনো সহিংসতামূলক কর্মকাণ্ড ঘটবে না। নির্বাচন সুষ্ঠু, নিরপে এবং অংশগ্রহণমূলক হবে। সবার সাথে আলাপ করেই আমরা এমন সিদ্ধান্তে পৌঁছেছি।

তিনি বলেন, ইইউ থেকে সাধারণত সেসব দেশেই পর্যবেক পাঠানো হয়, যেখানে নির্বাচন নিয়ে সহিংসতা, ভোট কারচুপিসহ বিভিন্ন নেতিবাচক কর্মকাণ্ডের আশঙ্কা থাকে। ইইউ বিশ্বাস করে বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ, নিরপে এবং অংশগ্রহণমূলক হবে। এ জন্য ইইউ নির্বাচনে কোনো পর্যবেক দল পাঠাচ্ছে না।
রুপার্ট ম্যাথুস বলেন, বাংলাদেশ খুবই চমৎকার একটি দেশ। দেশটি এখন শিল্পায়নের দিকে এগিয়ে যাচ্ছে। গত কয়েক বছরে বাংলাদেশ আর্থসামাজিক খাতে উন্নয়নের পাশাপাশি নারীর মতায়নে অভূতপূর্ব উন্নীতি করেছে। বিশ্বের কাছে বাংলাদেশের এই ইতিবাচক দিকগুলো তুলে ধরা প্রয়োজন। এতে আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশ নিয়ে যে নেতিবাচক প্রচারণা রয়েছে, তা কেটে যাবে।

ছয় সদস্যের ইইউর সংসদীয় দলটি গত শনিবার ঢাকা এসে পৌঁছায়। এরপর তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন। গণতান্ত্রিক ও মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তারা বাংলাদেশে এসেছেন বলে জানান।


আরো সংবাদ



premium cement