১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশীদের জন্য চীনের ‘পোর্ট এন্ট্রি’ ভিসা চালু

ভিসা ছাড়াই যাওয়া যাবে চীনে। - ছবি: সংগৃহীত

বাংলাদেশী নাগরিকদের জন্য পোর্ট এন্ট্রি (অন-অ্যারাইভাল) ভিসা চালু করেছে চীন। এখন থেকে চীনের নির্দিষ্ট বিমানবন্দরগুলোতে প্রয়োজনীয় কাগজ-পত্র দেখিয়ে পোর্ট এন্ট্রি ভিসা নিতে পারবেন বাংলাদেশীরা। এ ধরনের ভিসার মেয়াদ হবে ৩০ দিন।

এ ব্যাপারে ঢাকায় চীনা দূতাবাসের রাজনৈতিক কাউন্সিলর চেন ওয়েই বলেছেন, বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকদের সুবিধার্থে পোর্ট এন্ট্রি ভিসা বা ভিসা অন অ্যারাইভাল চালু করা হয়েছে। চীনের বর্হিগমন বা আগমন নিয়ন্ত্রণ আইনে নির্দিষ্ট কোনো দেশের ওপর পোর্ট এন্ট্রি ভিসার বিধি-নিষেধ নেই। তবে এ ধরনের ভিসা পেতে কিছু শর্ত পূরণ করতে হবে।

তিনি বলেন, আইন অনুযায়ী কোনো ব্যক্তি জরুরি মানবিক কারণে, জরুরি ব্যবসায়ী বা রক্ষনাবেক্ষন কাজের জন্য আমন্ত্রিত হলে অথবা অন্য কোনো জরুরি প্রয়োজনে এবং চীনভিত্তিক ট্রাভেল এজেন্সিগুলোর ব্যবস্থাপনায় পর্যটক হিসাবে আসতে চাইলে পোর্ট এন্ট্রি ভিসার জন্য আবেদন করতে পারবেন। এ ধরনের ভিসা ইস্যুর জন্য স্টেট কাউন্সিল চীনের জননিরাপত্তা মন্ত্রণালয়কে দায়িত্ব দিয়েছে।

বেইজিং, গুয়াংজু, কুনমিংসহ চীনের ২৭টি বিমানবন্দরে পোর্ট এন্ট্রি ভিসা সুবিধা পাওয়া যাবে।


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল