২২ ফেব্রুয়ারি ২০১৯

‘রোহিঙ্গা সঙ্কট সুরাহায় প্রয়োজন দায়িত্বশীল নেতৃত্ব’

পিটার মুরার - সংগৃহীত

আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) প্রেসিডেন্ট পিটার মুরার বলেছেন, রোহিঙ্গা সঙ্কট আজ স্বীকৃত এবং তা সমাধান করতে হবে। এ সঙ্কট সমাধানে দায়িত্বশীল নেতৃত্বের প্রয়োজন।

বাংলাদেশে তিনদিনের সফর শেষে মঙ্গলবার রাজধানীর বনানীতে আইসিআরসি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সংস্থার বাংলাদেশ ডেলিগেশন প্রধান ইখতিয়ার আসলেনোভ এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশে আসার আগে পিটার মুরার মিয়ানমার সফর করেছেন। এ সময় তিনি দেশটির রাষ্ট্রীয় পরামর্শক অং সান সু চি এবং সামরিক বাহিনীর প্রধান মিন অংয়ের সাথে বৈঠক করেছেন। বাংলাদেশ সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করছেন। রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিন দেখতে মুরার রাখাইন ও কক্সবাজার গেছেন।

আইসিআরসি প্রেসিডেন্ট বলেন, রোহিঙ্গা সঙ্কট নিরসনে মিয়ানমার ইতিবাচক কিছু পদক্ষেপ নিয়েছে। তবে তা উদ্বাস্তু প্রত্যাবাসনের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য পর্যাপ্ত নয়। এ সঙ্কট নিরসনে আইসিআরসি মিয়ানমার ও বাংলাদেশে তার ভূমিকা পালন করে যাবে।

তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের অনুকূল পরিবেশ সৃষ্টিতে কেবল মানবিক সহায়তাই যথেষ্ঠ নয়। এ জন্য অবাধ চলাচলের স্বাধীনতা, মৌলিক সেবা পাওয়া, অর্থনৈতিক কর্মকান্ডে জড়িত হওয়ার স্বাধীনতা নিশ্চিত করতে কার্যকর রাজনৈতিক পদক্ষেপ প্রয়োজন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল রোহিঙ্গাদের নিরাপত্তার ব্যবস্থা করা।

মুরার বলেন, সঙ্কট সুরাহার জন্য বাংলাদেশ ও মিয়ানমার - দুই দেশই উদ্যোগ নিচ্ছে। আমি নিশ্চিত দুই দেশেরই এ ব্যাপারে সদিচ্ছা রয়েছে।


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme