২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আমি সব সময়ই প্রাসঙ্গিক বিষয়ে লিখে আসছি

-

বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি আল মুজাহিদী। কবিতার পাশাপাশি উপন্যাসও লেখেন তিনি। একুশে পদকের পাশাপাশি পেয়েছেন অসংখ্য পুরস্কার ও সম্মাননা। এবারের বইমেলায় আসছে তার একাধিক নতুন কাব্যগ্রন্থ।

কেমন আছেন?
আমি ভালো আছি। তবে একটু ব্যস্ততার মধ্যে দিন যাচ্ছে। টাঙ্গাইল-ঢাকা যাতায়াত বেশি হচ্ছে বিশেষ কারণে।
বইমেলা শুরু হলো কয়েক দিন হলো। গিয়েছিলেন?
এখনো যাইনি। তবে মন চাইছে চলে যাই। শারীরিকভাবে এখনো সাহস পাচ্ছি না। তবে দু-একদিনের মধ্যে আমার দুটি কবিতার বই মেলাতে যাবে। একটি বাংলায়। আরেকটি ইংরেজি ভাষায়। আর আগের কয়েকটি গ্রন্থ পুনঃসংস্কার হবে। আশা করি, পাঠকপ্রিয় হবে বইগুলো।
এখন সবাই তো বইমেলাকেন্দ্রিক লেখক হয়ে গেছে। এটা তো খুব একটা ভালো দিক নয়। আপনি কী মনে করেন?
আমি বইমেলানির্ভর লেখক বা কবি নই। বারো মাস লিখি। দেশের বিভিন্ন পত্রিকায় আমার লেখা ছাপা হয়। তবে সবাই হয়তো চেষ্টা করে নিয়মিত লিখতে। বইও হয়তো বের হয়। এ রীতি বা অভ্যাসটা খুব কম দেখা যায়। সবার উচিত নিয়মিত লেখার পাশাপাশি বইও প্রকাশ করা। তবে ভাষার মাস হিসেবে ফেব্রুয়ারিতে সবাই চেষ্টা করে বই প্রকাশ করতে এটাও দোষের কিছু নয়।
সিনিয়র অনেক লেখক কবিই তো বেঁচে আছেন। যারা একটা সময় প্রাসঙ্গিক বিষয়ে লিখতেন। এখন তো সমসাময়িক বিষয়ে খুব একটা লেখা পাওয়া যায় না। এ নিয়ে কী বলবেন?
আমি সব সময়ই প্রাসঙ্গিক বিষয়ে লিখে আসছি। এখনো লেখার চেষ্টা করি। বাংলাদেশ ছাড়াও অন্যান্য দেশের নিপীড়িত মানুষের জন্য লিখছি। অন্যদের মধ্যেও কেউ কেউ লেখার চেষ্টা করছে। তবে আরো লেখালেখি দরকার। সমসাময়িক প্রসঙ্গ নিয়ে যারা লিখছেন না এটা তারাই বলতে পারেন কেন লিখছেন না, তবে লেখা উচিত।
অন্য পেশার মতো লেখালেখিতে যারা জড়িত তাদের মধ্যে এখন বিভাজনের বিষয়টা খুবই পরিষ্কার। এটা নিশ্চয় এ প্রজন্মের জন্য সুখকর নয়। এ নিয়ে কী বলবেন?
কবি লেখক সাহিত্যকদের মধ্যে বিভাজন সব সময় ছিল এখনো আছে। এটা এ প্রজন্ম নয়, সব প্রজন্মের জন্য অসুখকর একটি বিষয়। সব দশকে সব সময় বিভাজন ছিল ভবিষ্যতেও থাকবে। বিষয় হচ্ছে বিভাজনে কারা সঠিক পথে থাকে আর কারা থাকে না, তা-ই আমাদের শিক্ষা দেয়।
তরুণ লেখক সাহিত্যিকদের প্রতি আপনার পরামর্শ কী?
অনেক জানতে হবে। এখন তরুণদের মধ্যে সবার লেখা একই মনে হয়। ভিন্নতা দরকার। নিজেরাই নিজেদের একটি মত প্রতিষ্ঠা করতে হবে। অন্যরা যেভাবে লিখে আমারও সেভাবে, সে রকম লিখতে হবে এমন ভাবনা থেকে সরে আসতে হবে।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল