২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মাইকেল মধুসূদন দত্ত জীবনবাদী প্রথম আধুনিক কবি

-

কবি মধুসূদন দত্ত বাংলা ভাষা ও সাহিত্যের একজন শ্রেষ্ঠ কবি। প্রধান বিদ্রোহী কবি প্রথম আধুনিক কবি। কবিতার প্রকৃত মজ্জা নিয়ে তিনি জন্ম নেন। কবিতার জন্য অপরিসীম ভালোবাসা, অনন্য ত্যাগ স্বীকার করা যায় তা তিনি প্রমাণ করেছেন তার ব্যক্তি ও কবি জীবনে। জমিদারের সন্তান হওয়া সত্ত্বেও কবিতার জন্য প্রথম তারুণ্যেই বিসর্জন দিয়েছেন জীবন, ভোগ ও প্রথাগত প্রতিষ্ঠার অভিলাষ। ষোলো বছরের যুবক সবেমাত্র কলেজের ছাত্র, স্বপ্ন বাঁধলেন জীবনে কবি হবেন, বড় কবি- মিল্টন, হোমার, ওভিদ, টাসোর মত বড় কবি। ফলে ধর্মান্তরিত হলেন, রূপান্তরিত হলেন ত্যাজ্য পুত্রে। হয়ে গেলেন আত্মবঞ্চিত এক রিক্ত পথিক। প্রতিভাকে কষ্ট পেতে হয়, প্রতিভাধরদের দুর্ভোগ পোহাতে হয় যুগে যুগে এমন দৃষ্টান্ত বিপুল। বাংলা সাহিত্যের সর্ব প্রথম এই পরিণতি বরণ করেন তিনি। একাধিক কারণে তিনি বিশিষ্ট, স্বতন্ত্র ও অনন্য।
বাংলা সাহিত্যে আমরা মূলত তিনটি যুগ বিভাজন দেখতে পাই। এর মধ্যে আধুনিক যুগ একটি। সাহিত্য ক্ষেত্রে আধুনিক কথাটা যখন উচ্চারিত হয় তখন মধুসূদন এর নামটি স্মরণে আসে ও মূল্যবান হয়ে দেখা দেয়, অন্তত কবিতার পাঠক, গবেষক ও সাহিত্য চর্চাশীলদের নিকট। মধুসূদন এর কৃতিত্ব হলো তিনি সর্বপ্রথম আমাদের কবিতায় আধুনিক বোধ ও চৈতন্যের সূচনা করেন। এ কারণে তিনি সর্বপ্রথম তুখোড় প্রতিভাধর সার্থক আধুনিক কবি ব্যক্তিত্ব। জীবন ও বাস্তবতা অনুসঙ্গে সর্বপ্রথম প্রাসঙ্গিক সাহিত্য প্রতিভা। প্রাচীন যুগের প্রসঙ্গ না তুলে যদি শুধু মধ্যযুগের কথা বলি সেখানে দেখি মধ্যযুগের সাহিত্যে মানুষকে অসহায় করে রাখা হয়েছে প্রায় পাঁচ শ’ বছর। অর্থাৎ মানুষ দেবতার কাছে অসহায়, মানুষের ভাগ্য অবাস্তব দেবতা দ্বারা নিয়ন্ত্রিত। আবার প্রণয় উপাখ্যানে দেখা যায় অবাস্তব প্রেম মানুষের মনে কাতরতা, অসহায়তা নির্মাণ করেছে। সেখানে মানুষ ও জীবনের প্রাধান্য অনুপস্থিত। আবার বিষয় বস্তুর দিক থেকে একই উপকরণ বারবার ফিরে এসেছে। ফলে বিষয়বস্তুর এই ক্লান্তিকর পুনরাবৃত্তি মানুষের চিত্তকে করেছে ভারাক্রান্ত। বৈজ্ঞানিক ও দর্শনগতভাবে মানুষ মূলত অস্তিত্বের কাছে অসহায়। মানব জীবনে নিবিড় সঙ্কট, সুখ-দুঃখ, ভালো-মন্দো প্রবলভাবে বিদ্যমান। মানব জীবনের এই অনিবার্য বৈশিষ্ট্য ও অধিকার প্রতিষ্ঠায় তিনি সর্বপ্রথম সোচ্চার হন এবং সচেষ্ট হন। এভাবে বাংলা সাহিত্যে নতুন স্বাদের উদ্বোধন করেন। এ কর্মক্ষেত্রে তাঁকে অসম্ভব বিল্পব ও প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। ক্ষত-বিক্ষত অভিজ্ঞতার প্রতাপ ও প্রজ্ঞা দিয়ে তিনি বার বার জীবনকে উপস্থাপন করার চেষ্টা করেছেন তাঁর সাহিত্য কর্মে।
পৃথিবীতে উনবিংশ শতাব্দী বিশেষ তাৎপর্যপূর্ণ। বিশেষ করে ইউরোপে অনেক ক্ষেত্রে পরিবর্তন দেখা যায়। সে পরিবর্তন এসেছিল সাহিত্যেও আধুনিক কবিদের মধ্যে আধুনিকতার ঢেউ লেগেছিল তাঁদের জীবন ও রুচিতে। বঙ্কিমচন্দ্র ইউরোপীয় সাহিত্য-সংস্কৃতিতে আকৃষ্ট হয়ে পড়েন, বিশেষ করে ইংরেজি সাহিত্য দ্বারা প্রভাবিত হন এবং রচনা করেন বাংলা সাহিত্যে প্রথম সার্থক উপন্যাস ‘দুর্গেশ নন্দিনী’- এটি বাংলা সাহিত্যের প্রথম আধুনিক উপন্যাস, প্রকাশিত হয় ১৮৬৫ সালে। এর আগেই মধুসূদন বাংলা সাহিত্যের প্রথম সার্থক মহাকাব্য ‘মেঘনাদ বধ’ ও প্রথম সার্থক নাটক ‘কৃষ্ণ কুমারী’ প্রকাশ করেন ১৮৬১ সালে।
কবিতায় আনেন নতুন স্বাদ, শব্দ প্রয়োগ, ছন্দ ও বিষয়বস্তু সবকিছুতেই একটি নতুন পরিবর্তন সাধন করেন। ফলে বাংলা কবিতা মানুষের নিকট আধুনিক মননের এক বিস্ময়কর চমক নিয়ে আবির্ভূত হয়। মধুসূদন এর কারণে বাংলা কবিতা সর্বপ্রথম আবৃত্তি যোগ্য হয়ে ওঠে। তবে যৌবনের প্রথম উচ্ছ্বাসে বেশ কিছু ইংরেজি কবিতা রচনা করেন, ঈধঢ়ঃরাব খধফু নামে একটি গ্রন্থ রচনা করেন। তবে এসব লেখা তাঁর জীবনে তেমন কোনো সুফল বয়ে আনেনি। তিনি মূল কাজটা করেন বাংলা ভাষায়। তাই বলা যায় কবিতা, নাটক, মহাকাব্য এই তিনটি ক্ষেত্রেই মানুষকে অসম্ভব গ্রাহ্য করে একটি সত্যিকার মূল্যবোধ ও বাস্তবতা প্রতিষ্ঠা করেন। যেমন ‘কৃষ্ণ কুমারী’ নাটকে জীবনের নিগূঢ় চিত্র ফুটে উঠেছে। বিসংবাদ ও সঙ্ঘাতের মধ্য দিয়ে নির্যাতিত নিপীড়িত মানুষের বিপন্ন জীবনের ছবি দেখা যায়। এক অনিবার্য অসহায়তা মানুষকে করেছে বিহ্বল, করুণ পরিণতির মুখোমুখি। এ ঘটনা সর্বকালের মানুষের জন্য একটি অনিবার্য সত্য বহন করে।
মধুসূদনের শ্রেষ্ঠ সাহিত্য কর্ম “মেঘনাদ বধ” মহাকাব্য। গ্রিক ও ইংরেজি সাহিত্যে অধিত বিদ্যার অভিজ্ঞতা এ গ্রন্থ রচনায় তিনি সচেতনভাবে প্রয়োগ করেন। স্টাইল ও বিষয়বস্তুর দিক থেকে অনেক সাদৃশ্য পাওয়া যায়। মেঘনাধ বধ কাব্য বাংলা সাহিত্যে সর্ব প্রথম অধিক মূল্যবান একারণে- এ কাব্যে প্রবল সর্বনাশের মধ্যেও মানবের ব্যক্তিত্ব ও জীবনের বন্দনা উচ্চকিত হয়েছে। প্রবল প্রতাপশালী রাবন নিজ পুত্র হত্যা প্রত্যক্ষ করেছেন। পুত্রহত্যার শোক তাকে ব্যথিত বিচলিত করছে না। তাঁর একমাত্র উৎকণ্ঠা তাঁর দেশে পরদেশী শত্রু বাহিনী রামেরা। অস্তিত্ব বোধের এমন দৃষ্টান্ত বিশ্ব সাহিত্যেও বিরল, যদিও ‘চাঁদ সওদাঁগর’ চরিত্রটি অনুরূপ দৃষ্টান্তের কথা স্মরণ করে দেয়। সুতরাং বিবিধ বিচারে এ কথা বলা যায় কবি মধুসূদন বাংলা সাহিত্যের সর্ব প্রথম জীবনবাদী আধুনিক কবি। হ


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল