২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বই আমাকে সবসময় টানে আবুল হায়াত অভিনেতা ও সাহিত্যিক

-

সময়ের সাথে সাথে বই এবং বইমেলার আবহ কেমন বদলাচ্ছে?
সময়ের পরিবর্তনে বইমেলায় এসেছে বৈচিত্র্যতা, পাঠক সমাগমের মধ্য দিয়ে বেশ জমজমাট হয়ে থাকে মেলা প্রাঙ্গণ। সব মিলিয়ে আমাদের বই এবং বইমেলা উন্নতির দিকে।

শত কাজের ব্যস্ততায়ও মেলায় যাওয়ার টানটা কেমন অনুভব করেন?
ভীষণ অনুভব করি আমি। যখন শুধু বাংলা একাডেমিতে মেলা হতো, ভিড় হতো প্রায়ই যেতাম। এখন কত খোলামেলা, তবুও মেলা চলাকালীন এক-দু দিন যাওয়া হয়। আর যে সময়টা মেলার বাইরে থাকি খুব ইচ্ছে করে, হৃদয়ের ভেতর টান লাগে মেলায় যাওয়ার জন্য।

নতুন লেখিয়েদের সৃষ্টি কেমন লাগছে?
তরুণরা যে প্রচুর লিখছে এটাই তো বিরাট উৎসাহের ব্যাপার। তাদের লেখার বৈচিত্র্য, নতুনত্ব আমাকে মুগ্ধ করে। তবে অনেক লেখক তো; তবুও তার মধ্যে মানসম্মত লেখাটিই বেঁচে থাকবে।

আপনার কী বই দেখতে পাবো এবার?
আমি তো লেখক নই, তবে মনের ভাব প্রকাশের জন্য বেশ সাদামাটাই লিখি। এবারের বইমেলায় আমার একটি উপন্যাস বের হচ্ছে ‘বিষফল’ নামে প্রিয় বাংলা প্রকাশনী থেকে।

আপনার প্রথম বইয়ের গল্প শুনতে চাই।
প্রথম বই বেরিয়েছিল প্রায় ৩৫ বছর আগে সেটি একটি উপন্যাস ছিল। নাম ছিল ‘তৃষ্ণার শান্তি’। উপন্যাসটি আনন্দ বিচিত্রায় লিখেছিলাম। তারপর অনেকে উৎসাহ দিলো বই বের করার। তারপর হয়ে গেল প্রথম বই। সেটি ছিল আনন্দের।
বর্তমানকালে বইয়ের শহরে আপনার আনাগোনা কেমন?
বই আমাকে সব সময় টানে। নতুন বইয়ের ঘ্রাণ আমাকে আকর্ষিত করে। এখনো বই হাতে পেলেই আমি পড়ি। তবে ইদানীং ঐতিহাসিক পটভূমির বইগুলোর প্রতি ঝুঁকে আছি। প্রত্মতাত্ত্বিক ঐতিহ্যের ওপর তথ্যবহুল রচনা পড়ছি এখন।

পাঠক হিসেবে আপনার প্রিয় লেখকদের তালিকায় কারা?
আমি তো সবার লেখাই পড়ি, তবে সুনীল আর শওকত আলীর কথা বলতেই হয়। দু’জনই আমার ভীষণ প্রিয় লেখক। যাদের রচনা পড়ে আমি মুগ্ধ হই।

নতুন লেখকদের বই প্রকাশে অনিচ্ছুক প্রকাশকরা ব্যাপারটি কিভাবে দেখছেন?
প্রকাশক সব সময় ভাবেন কার বই করলে আমার টাকাটা উঠে আসবে, কিছু লাভ পাবো। ওভাবেই তারা করেন। তবে লাভ লোকসানের জটিল সমীকরণের পরও তরুণদের সুযোগ দেয়া উচিত, তাদের জন্য এগিয়ে আাসা উচিত।

আপনার পাঠকদের জন্য কিছু বলুনÑ
বেশি বেশি বই পুড়ন, বই কিনুন। মোবাইল, ইন্টারনেটের যুগে বইকে ভুলে যাবেন না। লেখা এবং লেখকের পাশে থাকুন। এটুকুই চাওয়া।

 


আরো সংবাদ



premium cement
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশী শ্রমিক নিহত ১৫ দিনে সড়কে নিহত ৩৬৭, আহত দেড় হাজারের বেশি তীব্র গরমে পথচারীদের স্যালাইন-পানি বিতরণ আইনজীবী ফোরামের চেলসিকে ৫-০ গোলে উড়িয়ে দিল আর্সেনাল শেরপুরে হিট স্ট্রোকে একজনের মৃত্যু বাংলাদেশের বিপক্ষে সিরিজে জিম্বাবুয়ের শক্তিশালী দল নওগাঁয় ছাত্রীকে ধর্ষণ চেষ্টা মামলায় শিক্ষকের ১০ বছরের কারাদণ্ড মিয়ানমারের কারাগারে সাজা শেষে ফিরল ১৭৩ বাংলাদেশী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত : হাইকমিশনার রাজবাড়ীতে হিট স্ট্রোকে অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু কক্সবাজারের সাথে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক

সকল