১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পঞ্চদশ বেসরকারি স্কুল ও কলেজ শিক নিবন্ধন পরীক্ষা ২০১৮

-

শিক নিবন্ধন পরীা : এ পরীক্ষায় প্রার্থীদের প্রথম ধাপে প্রিলিমিনারি টেস্ট, প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা এবং তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীায় অংশগ্রহণ করতে হবে।
পর্যায়সমূহ : তিনটি পর্যায়ে নিবন্ধন পরীা হবে। স্কুলপর্যায় (সহকারী শিক), স্কুলপর্যায়-২ (ট্রেড ইনস্ট্রাক্টর, জুনিয়র মৌলভী, জুনিয়র শিক (সাধারণ) ও ইবতেদায়ি কারী) ও কলেজ পর্যায়ে (প্রভাষক)/ইন্সপেক্টর (টেক)/ ইন্সপেক্টর (নন-টেক)।
প্রিলিমিনারি টেস্টের তারিখ : প্রিলিমিনারি টেস্টের সম্ভাব্য মাস এপ্রিল, ২০১৯। প্রিলিমিনারি টেস্টের সঠিক তারিখ, সময় ও স্থান প্রার্থীদের যথাসময়ে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে।
প্রার্থীদের ১০০ নম্বরের এমসিকিউ টাইপ প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার পূর্ণ সময় ১ ঘণ্টা। অপটিক্যাল মার্ক রিডেবল লিথো কোডযুক্ত উত্তরপত্র ওএমআর মেশিনে কম্পিউটারের মাধ্যমে মূল্যায়ন করা হবে।
প্রিলিমিনারি টেস্টে মোট ১০০টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন, তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে ০.৫০ নম্বর কাটা যাবে। প্রিলিমিনারি টেস্টে পাস নম্বর ৪০%। তিনটি পর্যায়ে যথাÑ ১. স্কুল পর্যায়, ২. স্কুল পর্যায়-২,
৩. কলেজ পর্যায়ে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষার্থীরা প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করবেন।
প্রিলিমিনারি টেস্টের বিষয় ও নম্বর বণ্টন : প্রিলিমিনারি টেস্টে বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, সাধারণ গণিতে ২৫, সাধারণ জ্ঞানে ২৫ নম্বরসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
লিখিত পরীা : লিখিত পরীার তারিখ, সময় ও স্থান সংশ্লিষ্ট প্রার্থীদের যথাসময়ে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে। ১০০ নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় ৩ ঘণ্টা। লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুসারে প্রতিটি বিষয়ে কর্তৃপক্ষ কর্তৃক বিধি মোতাবেক নির্ধারিত সংখ্যক প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচন করা হবে। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি ও অন্যান্য ভাষা সম্পর্কিত বিষয়ের প্রশ্নের উত্তর সংশ্লিষ্ট ভাষাতেই লিখতে হবে। অন্যান্য বিষয়ের প্রশ্নের উত্তর বাংলা বা ইংরেজি মাধ্যমের যেকোনো একটিতে লেখা যাবে।
মৌখিক পরীা : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশের পর উত্তীর্ণ প্রার্থীদের অনুকূলে মৌখিক পরীার প্রবেশপত্র যঃঃঢ় ://হঃৎপধ. ঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েবসাইটে আপলোড করা হবে। উত্তীর্ণ প্রার্থীরা এসএমএস প্রাপ্তির পর ইতঃপূর্বে প্রদত্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে মৌখিক পরীার প্রবেশপত্র যথাসময়ে ডাউনলোড করে নিতে পারবেন।
আবেদনের যোগ্যতা : শিক নিবন্ধন পরীায় আবেদন করতে হলে প্রার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে কমপে স্নাতক ও বিএড ডিগ্রি বা সমমান বা স্নাতকোত্তর ডিগ্রি বা সমমান পরীায় উত্তীর্ণ হতে হবে। তবে শিাজীবনে যেকোনো একটি তৃতীয় বিভাগ বা সমমান জিপিএর ফলাফল গ্রহণযোগ্য হবে। শিক্ষাগত যোগ্যতার বিস্তারিত প্রকাশিত বিজ্ঞপ্তি বা ওয়েবসাইট থেকে জানা যাবে। সদ্য উত্তীর্ণ প্রার্থীরা সংশ্লিষ্ট শিাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্র, টেবুলেশন শিট বা নম্বরপত্র ও প্রবেশপত্র মৌখিক পরীায় প্রদর্শনের মাধ্যমে আবেদন করতে পারবেন। কিন্তু পরীায় অবতীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন না।
আবেদন প্রক্রিয়া : শিক নিবন্ধন পরীার জন্য আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করতে হবে যঃঃঢ় ://হঃৎপধ.ঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েবসাইটের মাধ্যমে। প্রথমে শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী পদ নির্বাচন করতে হবে। আবেদনের সময় নির্বাচন করতে হবে লিখিত পরীার ঐচ্ছিক বিষয় ও পরীাকেন্দ্র। অনলাইন আবেদনপত্রে প্রার্থী ৩০০ ´ ৩০০ পিক্সেল আকারের রঙিন ছবি এবং ৩০০ ´ ৮০ পিক্সেল আকারের স্ক্যান করা স্বার নির্ধারিত স্থানে আপলোড করবেন। যঃঃঢ় : //হঃৎপধ.ঃবষবঃধষশ. পড়স.নফ এই ওয়েবসাইটের মাধ্যমে নিয়মানুযায়ী ছবি এবং স্বার আপলোড করে আবেদনপত্র সাবমিট করা সম্পন্ন হলে প্রার্থীরা কম্পিউটারে ছবিসহ অঢ়ঢ়ষরপধঃরড়হ চৎবারবি দেখতে পাবেন। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা সম্পন্ন হলে প্রার্থী একটি ইউজার আইডি, ছবি এবং স্বারযুক্ত একটি অঢ়ঢ়ষরপধহঃ’ং কপি পাবেন। এই অঢ়ঢ়ষরপধহঃ’ং কপি প্রার্থী প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরণ করবেন। অঢ়ঢ়ষরপধহঃ’ং কপিতে প্রদত্ত ইউজার আইডি ব্যবহার করে প্রার্থীদের নিচে উল্লেখিত পদ্ধতিতে যেকোনো টেলিটক প্রি-পেইড মোবাইল নম্বরের মাধ্যমে দু’টি এসএমএস করে পরীার ফি বাবদ ৩৫০ টাকা আবেদনপত্র জমা দেয়ার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে (২৯ ডিসেম্বর ২০১৮, সন্ধ্যা ৬টা পর্যন্ত) জমা দিতে হবে।
প্রথম এসএমএস : প্রথমে ঘঞজঈঅ < স্পেস > টংবৎ ওউ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে প্রার্থীরা চওঘ নম্বর পাবেন।
দ্বিতীয় এসএমএস : ঘঞজঈঅ< স্পেস> ণবং <স্পেস>চওঘ লিখে আবার ১৬২২২ নম্বরে দ্বিতীয় এসএমএস পাঠাতে হবে। মোবাইলের ব্যালেন্স থেকে ৩৫০ টাকা কেটে রেখে ফিরতি এসএমএসে প্রার্থীদের টংবৎ ওউ ও চধংংড়িৎফ জানিয়ে দেয়া হবে। পরবর্তী ধাপের জন্য এটি সংরণ করতে হবে।
প্রবেশপত্র সংগ্রহ : প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি প্রার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে যথাসময়ে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে। এসএমএস প্রাপ্তির পর প্রার্থী তার প্রবেশপত্র যথাসময়ে যঃঃঢ়://হঃৎপধ. ঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন।
প্রিলিমিনারি টেস্টের প্রবেশপত্র : নির্দেশনা অনুসারে প্রার্থীর পরীক্ষার নির্ধারিত ফি জমা হলে টেলিটক বাংলাদেশ লি: থেকে এসএমএস-এর মাধ্যমে প্রার্থীর মোবাইল নম্বরে ইউজার আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে। প্রেরিত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রার্থী তার প্রিলিমিনারি টেস্টের প্রবেশপত্র যথাসময়ে ডাউনলোড করে নিতে পারবেন।
লিখিত পরীক্ষার প্রবেশপত্র : প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশ হওয়ার পর উত্তীর্ণ প্রার্থীদের অনুকূলে প্রবেশপত্র যঃঃঢ় ://হঃৎপধ. ঃবষবঃধষশ. পড়স.নফ ওয়েবসাইটে আপলোড করা হবে। উত্তীর্ণ প্রার্থীরা এসএমএস প্রাপ্তির পর ইতঃপূর্বে প্রদত্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লিখিত পরীক্ষার প্রবেশপত্র যথাসময়ে ডাউনলোড করে নিতে পারবেন।
মৌখিক পরীক্ষার সময় ও স্থান : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় ও স্থান এসএমএস-এর মাধ্যমে যথাসময়ে জানানো হবে।
লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রিলিমিনারি টেস্টের প্রবেশপত্র ও লিখিত পরীক্ষার প্রবেশপত্র সংরক্ষণ করবেন এবং মৌখিক পরীক্ষা ও নিবন্ধন সনদ গ্রহণের সময় সেগুলো অবশ্যই দেখাতে হবে।
প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্রের হার্ডকপি পাঠানোর ঠিকানা : প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের এসএমএসের মাধ্যমে সনদপত্রের হার্ড কপি প্রেরণের তারিখ ও সময় অবহিত করা হবে। প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীরা এসএমএসে প্রাপ্ত নির্দেশনা মোতাবেক অনলাইনে পূরণকৃত আবেদন ফরমের সাথে নিচে উল্লিখিত কাগজপত্র প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে খামে ভরে সময় হাতে রেখে ডাকযোগে প্রাপক, ঢাকা জিপিও বক্স নম্বর-১০৩, ঢাকা-১০০০ ঠিকানায় পাঠাতে হবে।
প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রয়োজনীয় যেসব কাগজপত্র জমা দিতে হবে : অনলাইনে পূরণকৃত আবেদন ফরমের হার্ডকপি। সব শিাগত যোগ্যতার সনদপত্র, স্নাতক (পাস বা সম্মান) পর্যায়ের নম্বরপত্র, নাগরিকত্ব সনদপত্র, প্রশিণপ্রাপ্তদের প্রশিণ সনদ, সহকারী শিক পদে আবেদনকারীদের অনলাইনে আবেদনের সময় উল্লিখিত ঐচ্ছিক বিষয়ের স্বপে প্রমাণ হিসেবে স্নাতক (পাস/ সম্মান) পর্যায়ের প্রবেশপত্র, জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন সনদ। প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের খামের ওপর ‘পঞ্চদশ শিক নিবন্ধন পরীা ২০১৮-এর আবেদনপত্র’ লিখতে হবে। যাচাই-বাছাই শেষে যোগ্য প্রার্থীরা অংশ নিতে পারবেন লিখিত পরীায়।
যোগাযোগ : পরীাসংক্রান্ত তথ্য এনটিআরসিএ’র ফোন : ০২-৪১০৩০১৩২, ০২-৪১০৩০১২৮ নম্বরে ও ওয়েবসাইট যঃঃঢ় :// হঃৎপধ.ঃবষবঃধষশ.পড়স.নফ থেকে জানা যাবে।

 


আরো সংবাদ



premium cement
ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫

সকল