২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ

-

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে সাধারণ আনসার প্রশিক্ষণার্থী হিসেবে লোকবল নিয়োগ দেয়া হবে।
অনলাইনে আবেদনপত্র পূরণের শেষ তারিখ : ৩০ ডিসেম্বর ২০১৮, রাত ১২টা পর্যন্ত। লিখেছেন মাহমুদা সুলতানা
অনলাইনে আবেদন প্রক্রিয়া : আপনি যোগ্য প্রার্থী হলে অনলাইনে আবেদন করতে পারবেন এবং বাছাইয়ের জন্য নির্ধারিত স্থান ও তারিখের সময়সূচি অনুযায়ী আপনাকে বাছাই কমিটির নিকট উপস্থিত হতে হবে।
প্রশিক্ষণ : চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের ১০ সপ্তাহ মেয়াদি সাধারণ আনসার হিসেবে মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। প্রশিক্ষণ কোর্স পূর্ণ মেয়াদে বাংলাদেশ আনসার ভিডিপি একাডেমি, গাজীপুরে পরিচালিত হবে। বয়সসীমা : প্রার্থীদের বয়সসীমা ১৮-৩০ বছর।
আবেদনের যোগ্যতা : ন্যূনতম জেএসসি/অষ্টম শ্রেণী পাস হতে হবে।
শারীরিক যোগ্যতা : উচ্চতা সর্বনিম্ন ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ-৩০/৩২ ইঞ্চি, দৃষ্টিশক্তি-৬/৬। কোনো দুরারোগ্য ব্যাধি থাকলে প্রার্থীকে প্রাথমিক বাছাইয়ে নির্বাচন করা হবে না। তবে অধিক উচ্চতা, শহীদ পরিবার, ক্রীড়া ও সংস্কৃতি ক্ষেত্রে অধিক যোগ্যতাসম্পন্ন, (ভিডিপি/টিডিপি) মৌলিক প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে। জাতীয়তা : বাংলাদেশী।
অনলাইনে রেজিস্ট্রেশন করা : ইউনিয়ন ডিজিটাল সেন্টার অথবা যেকোনো অনলাইন সুবিধাসম্পন্ন কম্পিউটার থেকে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইট (িি.িধহংধৎাফঢ়.মড়া.নফ)-এ ‘সাধারণ আনসার (পুরুষ) মৌলিক প্রশিক্ষণের আবেদন’ লিংকে কিক করে আবেদনপত্র পূরণ করে জমা দেয়া যাবে। ওই লিংকটি আগামী ৩০ ডিসেম্বর ২০১৮ তারিখ রাত ১২টা পর্যন্ত সক্রিয় থাকবে। অনলাইন রেজিস্ট্রেশনকালীন ফি বাবদ ২০০ টাকা অনলাইনে প্রদর্শিত বিকাশ/রকেট/মোবিক্যাশের মাধ্যমে জমা দিতে হবে। আবেদনকালে আবেদনপত্র দাখিল ও ফি পরিশোধসংক্রান্ত কোনো সমস্যা হলে পরামর্শের জন্য ০১৮৪০১৯৭২০৭, ০১৬২৯৪৬৪২৮৯ ও ০১৫৩৪৭২৬৫৩৫ নম্বরে যোগাযোগ করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে সেই সময় অনলাইনে প্রবেশপত্রটি প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে এবং বাছাইয়ের সময় তা দেখাতে হবে।
যাচাই-বাছাইয়ে অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় কাগজপত্র : (ক) শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র, (খ) জাতীয় পরিচয়পত্রের মূলকপি, (গ) চারিত্রিক সনদপত্রের মূলকপি, (ঘ) নাগরিকত্ব সনদপত্রের মূলকপি, (ঙ) অনলাইন রেজিস্ট্রেশনের কনফারমেশন ডকুমেন্টের (প্রবেশপত্র) মূলকপি, (চ) উপরি উক্ত সব ডকুমেন্টের ফটোকপি যা গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত, (ছ) সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, যা গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত, (জ) প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের জন্য কলম, পেনসিল, স্কেল ও কিপবোর্ড সাথে আনতে হবে।
সুযোগ-সুবিধা : (ক) প্রশিক্ষণ শেষে অঙ্গীভূত হলে সমতল এলাকায় মাসিক ১৩০৫০ টাকা এবং পার্বত্য এলাকায় ১৪২০০ টাকা ভাতা প্রাপ্য হবেন। (খ) প্রতি বছর দু’টি উৎসবভাতা প্রাপ্য হবেন ৯৭৫০ টাকা হারে। (গ) দুই ইউনিট রেশন ভর্তুকি মূল্যে দেয়া হবে। (ঘ) কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণ করলে পাঁচ লাখ টাকা এবং স্থায়ী পঙ্গুত্ববরণ করলে দুই লাখ টাকা আর্থিক সহায়তা দেয়া হবে।
জেলা ও রেঞ্জভিত্তিক নির্বাচনের তারিখ, সময় : (প্রাথমিক বাছাই, লিখিত ও মৌখিক পরীক্ষার স্থান বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইট বা বিজ্ঞপ্তি থেকে জেনে নেবেন)
ঢাকা রেঞ্জের গাজীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, ঢাকা, মানিকগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ জেলার প্রাথমিক বাছাই ৭ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় ও লিখিত ও মৌখিক পরীক্ষা ৯ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
ময়মনসিংহ রেঞ্জের জামালপুর, শেরপুর, নেত্রকোনা, ময়মনসিংহ জেলার প্রাথমিক বাছাই ৭ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় ও লিখিত ও মৌখিক পরীক্ষা ৯ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
খুলনা রেঞ্জের খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, ঝিনাইদহ, নড়াইল, মাগুড়া, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা জেলার প্রাথমিক বাছাই ৭ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় ও লিখিত ও মৌখিক পরীক্ষা ৯ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
রংপুর রেঞ্জের রংপুর, গাইবান্ধা, ঠাকুরগাঁও, পঞ্চগড়, লালমনিরহাট, কুড়িগ্রাম, দিনাজপুর, নীলফামারী জেলার প্রাথমিক বাছাই ৭ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় ও লিখিত ও মৌখিক পরীক্ষা ৯ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
রাজশাহী রেঞ্জের নাটোর, বগুড়া, নওগাঁ, জয়পুরহাট, পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ জেলার প্রাথমিক বাছাই ৭ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় ও লিখিত ও মৌখিক পরীক্ষা ৯ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
সিলেট রেঞ্জের সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ জেলার প্রাথমিক বাছাই ৭ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় ও লিখিত ও মৌখিক পরীক্ষা ৯ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
কুমিল্লা রেঞ্জের কুমিল্লা, বি-বাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী জেলার প্রাথমিক বাছাই ৭ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় ও লিখিত ও মৌখিক পরীক্ষা ৯ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
বরিশাল রেঞ্জের বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী, বরগুনা জেলার প্রাথমিক বাছাই ৭ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় ও লিখিত ও মৌখিক পরীক্ষা ৯ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
চট্টগ্রাম রেঞ্জের চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙ্গামাটি জেলার প্রাথমিক বাছাই ৭ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় ও লিখিত ও মৌখিক পরীক্ষা ৯ জানুয়ারি ২০১৯ তারিখে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল