২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিমানবাহিনীতে অফিসার ক্যাডেট নিয়োগ

-

সম্প্রতি বাংলাদেশ বিমানবাহিনী উঊ২০১৯ কোর্সের অধীনে অফিসার ক্যাডেট হিসেবে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ইতোমধ্যেই শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। যোগদানের সম্ভাব্য তারিখ : আগামী ২৯ জুন ২০১৯। লিখেছেন মাহমুদা সুলতানা
আবেদনের যোগ্যতা : শিক্ষা : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রিতে সিজিপিএ ৩ থাকতে হবে বা যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতক (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রিতে সিজিপিএ ৩ থাকতে হবে বা যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসহ বিবিএ (ফিন্যান্স) এবং এমবিএতে সিজিপিএ ৩ থাকতে হবে।
লিগ্যাল : আবেদনের জন্য আবেদনকারীকে আইন বিষয়ে ন্যূনতম স্নাতক (অনার্স) ও মাস্টার্সে সিজিপিএ ৩ থাকতে হবে।
অন্যান্য যোগ্যতা : নাগরিকত্ব : বাংলাদেশী পুরুষ /মহিলা নাগরিক।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত/বিবাহিত।
বয়স : ২০ থেকে ৩০ বছর।
পুরুষ প্রার্থী : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ৬৪ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে।
নারী প্রার্থী : নারী প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ৬২ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।
ওজন : বয়স ও উচ্চতানুযায়ী।
চোখ : ৬/৬ অথবা বিধি অনুসারে ।
প্রার্থীর অযোগ্যতা : সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যেকোনো সরকারি চাকরি থেকে অপসারিত/ বরখাস্ত/স্বেচ্ছায় পদত্যাগ গ্রহণ। আইএসএসবি কর্তৃক দুইবার স্ক্রিন্ড আউট/ প্রত্যাখ্যাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখ্যাতরা আবেদন করতে পারবেন)। সিএমবি বা আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষিত প্রার্থীরা আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবেন। যেকোনো ফৌজদারি অপরাধের জন্য আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত হলে। যেকোনো শাখার প্রার্থীর জন্য বয়স ১৯ বছর হওয়ার আগে ল্যাসিক করা হলে গ্রহণযোগ্য নয়। ল্যাসিক অপারেশনের তারিখ থেকে চোখ পরীক্ষার তারিখের মধ্যে ন্যূনতম ছয় মাস অতিবাহিত হতে হবে।
নির্বাচন পদ্ধতি : ১. প্রাথমিক লিখিত পরীক্ষা : আইকিউ, ইংরেজি, সাধারণ জ্ঞান। ২. প্রাথমিক ডাক্তারি পরীক্ষা । ৩. প্রাথমিক মৌখিক পরীক্ষা । ৪. আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি); ৫. কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ (সিএমবি) কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা; ৬. ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদের (সিএফএসবি)।
জরুরি তথ্য : কোনো প্রার্থী নির্ধারিত পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যেকোনো দিন উপস্থিত হয়ে ওই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি আগেই সরাসরি পরীক্ষা কেন্দ্রে ( ০২৫৫০৬০০০০, বর্ধিত ৫৬৯৬ এবং ০১৭৬৯৯৯০০১১ নম্বরে সকাল ৯টা থেকে ২টার মধ্যে) জানাতে হবে।
প্রশিক্ষণ/কমিশন : চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীদের বাংলাদেশ বিমানবাহিনী অ্যাকাডেমিতে ছয় মাস মেয়াদী প্রশিক্ষণ শেষে সরাসরি ‘ফ্লাইং অফিসার’ পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।
নিয়োগ পরীক্ষার তারিখ : ইতোমধ্যে সব বিভাগ ও সব জেলায় প্রার্থীদের নিয়োগ পরীক্ষা নেয়া শুরু হয়েছে। নিয়োগ প্রার্থীদের পরীক্ষা নেয়া হবে আগামী ৩১ ডিসেম্বর ২০১৮।
আগামী ০২, ০৭, ০৯, ১৪, ১৬, ২১, ২৩, ২৮ ও ৩০ জানুয়ারি ২০১৯।
আগামী ০৪, ০৬, ১১, ১৮ ও ২০ ফেব্রুয়ারি ২০১৯।
পরীক্ষার কেন্দ্র : সব বিভাগ ও সব জেলার প্রার্থীদের জন্য বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫।
পরীক্ষা গ্রহণের সময় : প্রতিদিন সকাল ৮টায়।
অন্যান্য সুবিধা : প্রশিক্ষণ চলাকালীন বিনামূল্যে থাকা, খাওয়া ও চিকিৎসাসহ অফিসার ক্যাডেটদের মাসিক ১০ হাজার টাকা হারে বেতন দেয়া হবে। এ ছাড়া শিক্ষা কর্মকর্তা ও আইন কর্মকর্তা হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ। কমিশন প্রাপ্তির পর মেধাবী অফিসারদের পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ, বিমানবাহিনীর তত্ত্বাবধানে বিইউপিসহ দেশে-বিদেশে এমবিএ, মাস্টার্স, এমফিল, পিএইচডিসহ উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ, জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে গমনের সুযোগ, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলোতে সামরিক বা সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগের সুযোগ, নিজ সন্তানদের জন্য যোগ্যতার ভিত্তিতে বিইউপি, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি, ক্যাডেট কলেজ এবং বিমানবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত সব শাহিন স্কুল /কলেজে (বাংলা ও ইংরেজি ভার্সন) এবং ইংলিশ মিডিয়ামে (ব্রিটিশ কারিকুলাম) অধ্যয়নের সুযোগ, বাসস্থানের সুযোগ, সামরিক হাসপাতালসমূহে নিজ, স্ত্রী ও সন্তানদের পাশাপাশি পিতা, মাতা, শ্বশুর ও শাশুড়ির চিকিৎসার সুযোগ, প্রয়োজনে নগদ অর্থ প্রদানসহ বিদেশে চিকিৎসার সুবিধা রয়েছে। ভর্তুকি মূল্যে রেশন প্রাপ্তির সুব্যবস্থা রয়েছে। শর্তসাপেক্ষে ডিওএইচএসে প্লট প্রাপ্তির সুযোগ।
আবেদনপত্র সংগ্রহ : সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফ-এর অনুকূলে ১০০০ টাকা মূল্যের মেশিন রিডেবল ব্যাংক ড্রাফট/পে-অর্ডারের বিনিময়ে প্রতি কার্যদিবসে সকাল ৮টা থেকে ২টা পর্যন্ত (পরীক্ষা চলাকালীন) আবেদনপত্র সংগ্রহ করা যাবে। ব্যাংক ড্রাফট অবশ্যই টিবিএল, অগ্রণী, সোনালী, রূপালী ও জনতা ব্যাংক শাখায় পরিশোধযোগ্য হতে হবে।
আবেদনপত্র সংগ্রহের স্থান : ১. বাংলাদেশ বিমান বাহিনীর সব ঘাঁটি ও ইউনিটসমূহ।
২. বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা ।
অনলাইনে আবেদন প্রক্রিয়া : ১. সরাসরি ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দেয়া যাবে। অনলাইন পদ্ধতিতে আবেদনের জন্য আবেদনকারীকে িি.িলড়রহনধহমষধফবংযধরৎভড়ৎপব.সরষ.নফ ওয়েবসাইটে লগইন করে অথবা ঔড়রহইঅঋ অ্যান্ড্রয়েড অ্যাপ-এ অঢ়ঢ়ষু ঘড়ি ট্যাবে ক্লিক করে নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে।
২. আবেদনপত্র পূরণের সময় প্রার্থীরা আবেদনপত্রের মূল্য বাবদ ঃ-পধংয-এর মাধ্যমে টাকা জমা দিতে পরবেন। এ ছাড়া গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও এয়ারটেলের গ্রাহকেরা তাদের ব্যক্তিগত বিকাশ ওয়ালেটের মাধ্যমে বিএএফের বিকাশ ওয়ালেট ০১৭৬৯৯৯০২৮৯ নম্বরে অথবা ব্যক্তিগত রকেট ওয়ালেট বা উইইখ এজেন্ট পয়েন্ট থেকে ২৫২৫ ডিলার আইডি ব্যবহার করে আবেদনপত্রের মূল্য জমা দিতে পারবেন।
৩. আবেদনপত্রের নির্ধারিত অংশ অনলাইনের মাধ্যমে পূরণ করে অনলাইন থেকে আবেদনপত্র সংগ্রহ করার পর বাকি অংশ প্রার্থী কর্তৃক স্বহস্তে পূরণ করে প্রাথমিক লিখিত পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্র্রে জমা দিতে হবে।
আবেদনপত্র জমা দেয়া : প্রার্থীদের নিজ হাতে আবেদনপত্র সঠিকভাবে পূরণ করে পরীক্ষার সময় নিচে বর্ণিত সনদসহ পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।
১। সব শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্রসমূহের সত্যায়িত ফটোকপি।
২। নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। ওই সনদ নিজ নিজ ইউনিয়ন পরিষদ/মিউনিসিপ্যাল চেয়ারম্যান/ ওয়ার্ড কমিশনার অথবা প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তার কাছ থেকে আনতে হবে। ওই সনদের সাথে শনাক্তকারীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে।
৩। সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট ও কলারসহ হতে হবে)।
৪। বর্তমান অথবা সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ।
৫। চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে নিজ নিজ কর্মস্থল/ প্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে প্রার্থীতার জন্য অনুমতিপত্র।
৬। স্থায়ী ঠিকানার প্রমাণস্বরূপ জন্মনিবন্ধন/ জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।
৭। জেলা বা বিভাগীয় পর্যায়ে খেলাধুলার কোনো কৃতিত্বের সনদ থাকলে তার সত্যায়িত ফটোকপি।
৮। বর্তমান ঠিকানাসহ র্৯র্ ´ র্৪র্ আকারের একটি ফেরত খাম।
বিস্তারিত তথ্যের যোগাযোগ : বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫। ফোন : ০২৫৫০৬০০০০, বর্ধিত ৫৬৯৬ (সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত)।
ওয়েবসাইট: িি.িলড়রহনধহমষধফবংযধরৎভড়ৎপব.সরষ.নফ


আরো সংবাদ



premium cement