২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ক্যারিয়ার গড়তে গ্রিন ইউনিভার্সিটির ইইই

-

এনার্জি ও পাওয়ার সেক্টরে বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে সহজেই অনুমেয় ইইইর ভবিষ্যৎ। তা ছাড়া টেলিকমিউনিকেশন ও কম্পিউটার ফার্মসহ নানা ক্ষেত্রে ইইই’র কদর অনেক। চাহিদা রয়েছে বিদেশেও। মূলত ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে এ বিষয়টিকে গুরুত্ব দিয়েই ইইই পড়ার সুযোগ রেখেছে দেশের অন্যতম বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান গ্রিন ইউনিভার্সিটি। বাংলাদেশে যতগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে, এর মধ্যে গুটিকয়েক প্রতিষ্ঠানের ‘ইইই’ বিভাগ ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) স্বীকৃতির আওতাভুক্ত; এর মধ্যে গ্রিন ইউনিভার্সিটি অন্যতম। অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী, মানসম্মত ল্যাব, লাইব্রেরি ও শ্রেণিকক্ষ পরিচালনার স্বীকৃতিস্বরূপ আইইবি কর্তৃক অ্যাক্রেডিটেশন পেয়েছে এখানকার ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ। এই সনদ অর্জন করায় এ বিশ্ববিদ্যালয়ের ইইই স্নাতকধারীরা পেশাদার প্রকৌশলী হিসেবে স্বীকৃতির জন্য ‘আইইবি’তে আবেদন করতে পারবেন। এ ছাড়া তারা বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি বা চাকরির জন্য অগ্রাধিকার ভিত্তিতে বিবেচিত হবেন।
কেন গ্রিন ইউনিভার্সিটির ইইই : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গ্রিন ইউনিভার্সিটির ইইই কেন বেস্ট অপশন, আগে তা জানা দরকার। এ ক্ষেত্রে অন্যসব বিশ্ববিদ্যালয় বিএসসি ইন ইইই করতে যেখানে সর্বনি¤œ পাঁচ থেকে ১০-১২ লাখ টাকা পর্যন্ত টিউশন ফি নিচ্ছে; সেখানে গ্রিন ইউনিভার্সিটির টিউশন ফি তিন থেকে চার লাখ। আর ডিপ্লোমাতে নেয়া হয় সর্বোচ্চ তিন লাখ টাকা। তবে শিক্ষার্থীদের জন্য ওয়েভার সুবিধা থাকায় এই খরচ আরো কমে আসে। মানসম্মত শিক্ষা নিশ্চিত করতেও গ্রিন ইউনিভার্সিটির ইইই’র অবস্থান সুদৃঢ়। বিজ্ঞান অনুষদভুক্ত এ বিভাগে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ বুয়েট, ঢাবি ছাড়াও যুক্তরাষ্ট্র, ইউরোপ ও দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে ডিগ্রিপ্রাপ্ত অভিজ্ঞ শিক্ষকমণ্ডলীর (পূর্ণকালীন) দ্বারা পরিচালিত হচ্ছে। গড়ে তোলা হয়েছে ওয়াইফাই-সমৃদ্ধ ক্যাম্পাস, কম্পিউটার ব্যবহারের অবাধ সুযোগ এবং মাল্টিমিডিয়া ও শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাসরুম, প্র্যাকটিকাল শিক্ষার জন্য ইইই’র অধীনে উন্নত এবং পর্যাপ্ত যন্ত্রপাতি সজ্জিত ফিজিক্স ল্যাব, কেমিস্ট্রি ল্যাব, ইলেকট্রিক্যাল সার্কিট ল্যাব, অ্যানালগ ও ডিজিটাল ইলেকট্রনিক্স ল্যাব, ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রনিক্স ল্যাব, কন্ট্রোল সিস্টেম ল্যাব, টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ল্যাবসহ ২০টি ল্যাবরেটরি রয়েছে। বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মো: ফায়জুর রহমান জানান, উচ্চ ডিগ্রিপ্রাপ্ত শিক্ষক, আপডেটেড সিলেবাস সর্বোপরি শিক্ষার মান ঠিক থাকলে আইইবি’র স্বীকৃতি পাওয়া যায়। গ্রিন ইউনিভার্সিটি সম্প্রতি তা পেয়েছে। এ ছাড়াও আইকিউএসি’র পিয়ার রিভিউ টিম কর্তৃক প্রথম শ্রেণীর সার্টিফিকেট পাওয়ায় নতুন মাত্রা যোগ হয়েছে।
স্কলারশিপ : মধ্যবিত্ত পরিবারের সন্তানদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০০% পর্যন্ত স্কলারশিপের সুবিধা রেখেছে গ্রিন ইউনিভার্সিটি। এ ছাড়া মুক্তিযোদ্ধার সন্তান, উপজাতি, ছাত্রী, ভাইবোন এবং স্বামী-স্ত্রী ভর্তি হলে রয়েছে বিশেষ ওয়েভার।
ভর্তি তথ্য : চার বছর মেয়াদি (১২ সেমিস্টারে ১৪৪ ক্রেডিট) বিএসসি ইন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অথবা ডিপ্লোমায় ভর্তি তথ্যের জন্য যোগাযোগ : ০১৭৫৭০৭৪৩০১, ০১৭৫৭০৭৪৩০২, ০১৭৫৭০৭৪৩০৪, ওয়েব : িি.িমৎববহ.বফঁ.নফ


আরো সংবাদ



premium cement