১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ ব্যাংকে ৪৩ জন সহকারী পরিচালক নিয়োগ

-

বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (পরিসংখ্যান) পদে নিয়োগের লক্ষ্যে নিচের শর্তে স্থায়ী বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। অনলাইনে আবেদনপত্র পূরণ করার শেষ তারিখ : ১৪ অক্টোবর ২০১৮। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট িি.িবৎবপৎঁরঃসবহঃ.নন.ড়ৎম.নফ- তে অনলাইন আবেদন ফরম পূরণের মাধ্যমে দরখাস্ত করতে হবে। লিখেছেন মোশাররফ হোসেন
পদের নাম : সহকারী পরিচালক (পরিসংখ্যান)।
পদের সংখ্যা : ৪৩টি।
আবেদনের যোগ্যতা : স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি অথবা পরিসংখ্যান বা ফলিত পরিসংখ্যান বিষয়ে ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি। এসএসসি এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাগুলোতে ন্যূনতম দু’টিতে প্রথম বিভাগ বা শ্রেণী থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণী থাকলে গ্রহণযোগ্য হবে না।
এসএসসি ও এইচএসসির ফলের ক্ষেত্রে জিপিএ ৩ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২ থেকে জিপিএ ৩-এর কম থাকলে দ্বিতীয় বিভাগ, জিপিএ ১ থেকে জিপিএ ২-এর কম থাকলে তৃতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ’র ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩ বা তার বেশি প্রথম শ্রেণী/বিভাগ, সিজিপিএ ২.২৫ বা তার বেশি কিন্তু সিজিপিএ ৩-এর কম দ্বিতীয় শ্রেণী/ বিভাগ, সিজিপিএ ১.৬৫ বা তার বেশি কিন্তু ২.২৫-এর কম তৃতীয় শ্রেণী/বিভাগ। বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ’র ক্ষেত্রে ৫ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.৭৫ বা তার বেশি প্রথম শ্রেণী/বিভাগ, কিন্তু সিজিপিএ ২.৮১৩ বা তার বেশি কিন্তু ৩.৭৫- এর কম দ্বিতীয় শ্রেণী/বিভাগ, সিজিপিএ ২.০৬৩ বা তার বেশি কিন্তু ২.৮১৩-এর কম তৃতীয় শ্রেণী/বিভাগ ধরা হবে । ‘ও’ লেভেল ও ‘এ’ লেভেল পাস হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে ইস্যুকৃত সমমানের সার্টিফিকেট এবং বিদেশী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির ক্ষেত্রে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ইস্যু করা সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের তথ্য দিতে হবে।
বয়সসীমা : ১৮-০৯-২০১৮ তারিখে সাধারণ প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা/ শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/- ও তার সাথে নিয়মানুযায়ী অন্যান্য সুবিধা দেয়া হবে।
আবেদনের নিয়ম : অনলাইনে বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। কোনো ফি লাগবে না। আবেদনের আগে একটি ডিজিটাল ছবি অথবা স্ক্যান করা ছবি রাখুন। পাশাপাশি স্ক্যান করে রাখুন আপনার স্বাক্ষর। অনলাইন ফরমে সব ধরনের তথ্য দেয়ার পর সংযুক্ত করতে হবে ছবি ও স্বাক্ষর। ৮০ কিলোবাইটের বেশি ছবি আপলোড করা যাবে না, রেজুলেশন হতে হবে ৬০০´৬০০। স্বাক্ষরের বেলায় রেজুলেশন হতে হবে ৩০০´৮০, সর্বোচ্চ সাইজ হবে ৬০ কিলোবাইট।
অনলাইনে আবেদন করার পর প্রাপ্ত সিভি আইডেন্টিফিকেশন নম্বর, ট্র্যাকিং নম্বর ও পাসওয়ার্ড যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা এবং পরে বিভিন্ন কাজে বর্ণিত তথ্যগুলো প্রয়োজন হবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র পাঠাতে হবে না। লিখিত পরীক্ষা গ্রহণের পর উত্তীর্ণ প্রার্থীদের কাছ থেকে আবেদনে উল্লিখিত তথ্যাদির সমর্থনে প্রয়োজনীয় কাগজপত্র চাওয়া হবে। কাগজপত্রের সঠিকতা যাচাই সাপেক্ষে প্রার্থীদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। চাকরিরত প্রার্থীরা তাদের নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমোদনক্রমে আবেদন করতে পারবেন।
নিয়োগ পরীক্ষা : প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত ও মৌখিক পরীক্ষার সময়সূচি পত্রিকা এবং ওয়েবসাইটে প্রকাশ করা হবে। বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রতিযোগিতা বেশি হয়। তাই পরীক্ষার প্রস্তুতি নিতে হবে এখন থেকে।
মৌখিক পরীক্ষা : লিখিত পরীক্ষায় পাস করার পর প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময়সূচি জানিয়ে দেয়া হবে। মৌখিক পরীক্ষায় প্রার্থীর বিশ্লেষণী ক্ষমতা, দক্ষতা, উপস্থাপনা ও পোশাক দেখা হয়।
অনলাইনে আবেদনপত্র পূরণের শেষ তারিখ ও ঠিকানা : অনলাইনে আবেদনপত্র পূরণের শেষ তারিখ ১৪ অক্টোবর ২০১৮। আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট িি.িবৎবপৎঁরঃসবহঃ.নন.ড়ৎম.নফ-এ অনলাইন আবেদন ফরম পূরণের মাধ্যমে দরখাস্ত করতে হবে।


আরো সংবাদ



premium cement