২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ক্যারিয়ার গড়তে প্রফেশনাল আইটি ও অ্যানিমেশন কোর্স

-

দেশ যতই এগিয়ে যাচ্ছে, ততই আইটি সেক্টর হয়ে উঠেছে ক্যারিয়ার ডেভেলপমেন্টের জন্য তরুণ প্রজন্মের প্রথম পছন্দ। আইটি সেক্টরের বিভিন্ন ধরনের বিশেষায়িত শাখা যেমনÑ অ্যানিমেশন ও মাল্টিমিডিয়া, ইন্টেরিয়র ও আর্কিটেকচার, হার্ডওয়্যার ও নেটওয়ার্কিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ডেটাবেজ ম্যানেজমেন্ট, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, আউটসোর্সিং প্রভৃতি সেক্টরই সম্ভাবনাময়; কিন্তু দরকার বাস্তবমুখী শিার প্রায়োগিক মতা। এ েেত্র ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউটের (দীপ্তি) প্রয়াস ব্যতিক্রম। দীপ্তি পরিচালিত কোর্সগুলো ব্যবহারিক কাসভিত্তিক যা সার্টিফাইড প্রফেশনাল প্রশিকদের সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে। কোর্সগুলোর অন্য একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছেÑ কোর্স শেষে বাধ্যতামূলক রিয়েল লাইফ প্রজেক্ট ওয়ার্ক ও এক থেকে তিন মাস মেয়াদি ইন্টার্নশিপ, যা একজন শিার্থীকে হাতে-কলমে কাজ শিখতে সাহায্য করে। এ ছাড়াও রয়েছে প্রশিকদের সার্বিক তত্ত্বাবধানে নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সমাপ্তি, পরীা গ্রহণ ও ফলাফল মূল্যায়নের নিশ্চয়তা। নিয়মিত ও পর্যাপ্ত প্রাকটিক্যাল কাসে কঠোরভাবে মান নিয়ন্ত্রণের কারণে এখান থেকে পাসকৃত ছাত্রছাত্রীদের কোর্স শেষে চাকরির নিশ্চয়তা শতভাগ। এখানে পাঠাগার ও কম্পিউটার ল্যাবসমৃদ্ধ ক্যাম্পাস ছাড়াও কর্মব্যস্তদের জন্য রয়েছে সান্ধ্যকালীন কাসের ব্যবস্থা। দীপ্তি পরিচালিত বিভিন্ন প্রশিণ কোর্সে দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের ড্যাফোডিল ফাউন্ডেশন বৃৃত্তি দিয়ে থাকে। ন্যূনতম এসএসসি পাস যে কেউ এই কোর্সগুলোতে ভর্তি হতে পারবে। এক বছর মেয়াদি নিচের কোর্সগুলোতে সীমিত সংখ্যক আসনে ছাত্রছাত্রী ভর্তি চলছে।
কোর্সগুলো হলো : ডিপ্লোমা ইন আর্কিটেকচারাল ভিজুয়ালাইজেশন, ডিপ্লোমা ইন থ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিজ্যুয়াল এফ/এক্স, ডিপ্লোমা ইন ইন্টেরিয়র ডিজাইন, ডিপ্লোমা ইন হার্ডওয়্যার ও নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন ওয়েব অ্যান্ড ই-কমার্স এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং। এ ছাড়াও রয়েছে, তিন থেকে ছয় মাস মেয়াদি কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, প্রফেশনাল আউটসোর্সিং, থ্রিডি ম্যাক্স, মায়া, মাল্টিমিডিয়া, ম্যাক্রোমিডিয়া ফাস, ভিডিও এডিটিং, অটোক্যাড, ইন্টেরিয়র ডিজাইন, অ্যাপারেল মার্চেন্ডাইজিং, কম্পিউটার প্রোগ্রামিং, ডাটাবেজ প্রোগ্রামিং, প্রফেশনাল আউটসোর্সিং অন গ্রাফিক্স/অ্যানিমেশন/গেম ডিজাইন, হার্ডওয়্যার মেইনটেন্যান্স, নেটওয়ার্ক সার্টিফিকেশন, সিসিএনপি, উইন্ডোজ সার্ভার বার, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ডেটাবেজ ম্যানেজমেন্ট, অবজেক্ট ওরিয়েন্টেড পিএইচপি, সিসিএনএ, লিনাক্সের ওপর সার্টিফিকেট কোর্স। প্রতি বছর চারটি সেশনে (মার্চ, জুন, সেপ্টেম্বর, ডিসেম্বর) ও তিনটি শিফটে (সকাল/বিকেল/ সান্ধ্যকালীন) এই ডিপ্লোমা প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি করা হয়।
যোগাযোগ : দীপ্তি, ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা। ফোন : ৯১৩৪৬৯৫, ০১৭১৩৪৯৩২৬৭, ০১৭১৩৪৯৩২৩৩ক্যারিয়ার গড়তে প্রফেশনাল আইটি ও অ্যানিমেশন কোর্স


আরো সংবাদ



premium cement