২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সেনাবাহিনীতে আর্মি মেডিক্যাল/আর্মি ডেন্টাল কোরে ক্যাপ্টেন পদে নিয়োগ

-

বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি মেডিক্যাল কোর/ আর্মি ডেন্টাল কোরে ক্যাপ্টেন পদে ৭২তম সরাসরি স্বল্পমেয়াদি কমিশনÑ এএমসি ও ৬৩তম সরাসরি স্বল্পমেয়াদি কমিশনÑএডিসি (পুরুষ/মহিলা) নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আবেদনের শেষ তারিখ : ১ সেপ্টেম্বর ২০১৮। লিখেছেন মাহমুদ কবীর
যোগ্যতা : বয়স : আগ্রহী প্রার্থীদের বয়স ১ জানুয়ারি ২০১৯ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর হতে হবে।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫০ কেজি (১১০ পাউন্ড), বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) হতে হবে।
মহিলা প্রার্থীদের উচ্চতা : ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), ওজন ৪৭ কেজি (১০৩ পাউন্ড), বুকের
মাপ : স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) হতে হবে।
শিক্ষাগত যোগ্যতা : আর্মি মেডিক্যাল কোরের (পুরুষ/মহিলা) জন্য : এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্তসহ সরকার কর্তৃক অনুমোদিত মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি ও ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে।
আর্মি ডেন্টাল কোরের (পুরুষ/মহিলা) জন্য : এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ৫ প্রাপ্তসহ সরকার কর্তৃক অনুমোদিত মেডিক্যাল কলেজ থেকে বিডিএস ডিগ্রি ও ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে।
জাতীয়তা : প্রার্থীদের জন্ম/ডোমিসাইল সূত্রে বাংলাদেশী হতে হবে।
বৈবাহিক অবস্থা : পুরুষ : প্রার্থীদের অবিবাহিত হতে হবে। তবে ১ জানুয়ারি ২০১৯ তারিখে ২৬ বছরের ওপরে বিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন।
মহিলা : বিবাহিতা/অবিবাহিতা।
প্রার্থীর অযোগ্যতা : সেনা/ নৌ/বিমান বাহিনী অথবা যেকোনো সরকারি চাকরি থেকে অপসারিত/বরখাস্ত হলে, আইএসএসবি কর্তৃক দুইবার স্ক্রিন্ড আউট/প্রত্যাখ্যাত হলে তা প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে। তবে পাঁচ বছর আগে দুইবার স্ক্রিন্ড আউট/ প্রত্যাখ্যাত প্রার্থীরাও আবেদন করতে পারবেন। তবে আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষিত হলে তা প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে। মেডিক্যাল কলেজের পেশাগত পরীক্ষায় মোট তিন বা ততোধিক রেফার্ডপ্রাপ্ত ডাক্তারেরা অযোগ্য বলে বিবেচিত হবেন।
আবেদন করার পদ্ধতি : যঃঃঢ়ং:// লড়রহনধহমষধফবংযধৎসু.ধৎসু.সরষ.নফ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইটে প্রবেশ করে ঐড়সব চধমব-এর ওপরে ডান কোনায় অচচখণ ঘঙড-তে ক্লিক করে ৭২-উঝঝঈ- অগঈ এবং ৬৩-উঝঝঈ- অউঈ-তে অঢ়ঢ়ষু করতে হবে। অনলাইনে আবেদনকারী প্রার্থীরা টেলিটকে এসএমএস অথবা ঠওঝঅ ও মাস্টার কার্ড, বিকাশ/ গশধংয, জড়পশবঃ অথবা ট্রাস্ট ব্যাংক ঃ-পধংয ইত্যাদির মাধ্যমে আবেদন ফি বাবদ ১০০০ টাকা আবেদন ফি প্রদান করতে পারবেন এবং তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার কল-আপ লেটার পাওয়া যাবে।
লিখিত পরীক্ষা : লিখিত পরীক্ষা ( পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে সকাল ৯টায় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।
লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ : লিখিত পরীক্ষার ফলাফল আগামী ২০ সেপ্টেম্বর ২০১৮ তারিখে ওয়েবসাইট ও এসএমএস/ টেলিফোনের মাধ্যমে জানানো হবে।
মৌখিক পরীক্ষা : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা আগামী ৩০ সেপ্টেম্বর ২০১৮ থেকে ৪ অক্টোবর ২০১৮ তারিখে ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।
আইএসএসবি পরীক্ষা : লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি’র কাছে পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/ সাক্ষাৎকারের তারিখ আইএসএসবির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে শেষ হবে এবং যাবতীয় ব্যয় সরকার বহন করবে।
বিএমএ প্রশিক্ষণ : নির্বাচিত হওয়ার পর প্রার্থীরা ট্রেইনি অফিসার হিসেবে বিএমএতে ১২ সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ করবেন।
কমিশন ও পশ্চাৎ প্রবীণতা : প্রশিক্ষণ শেষে প্রার্থীদের সরাসরি ক্যাপ্টেন পদে কমিশন ও ক্যাপ্টেন পদে কমিশনের তারিখ থেকে নিম্নরূপে পশ্চাৎ প্রবীণতা প্রদান করা হবে।
আর্মি মেডিক্যাল কোর (এএমসি) : ৩ বছর।
আর্মি ডেন্টাল কোর ( এডিসি) : ২ বছর ছয় মাস।
সুযোগসুবিধা : নির্বাচিত হওয়ার পরই ট্রেইনি অফিসার হিসেবে বিএমএতে যোগদান ও ক্যাপ্টেন পদবিতে বেতনভাতা প্রদান করা হবে। এ ছাড়া থোক মঞ্জুরি ৫৯১৫০ টাকা (কমিশন প্রাপ্তির পর ২৯৫৭৫ টাকা এবং কমিশন নিয়মিতকরণের পর ২৯৫৭৫ টাকা) পাবেন। দেশে/বিদেশে উন্নত প্রশিক্ষণ এবং উচ্চতর ডিগ্রি অর্জনের সুযোগ, জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদানের সুযোগ, বাসস্থান প্রাপ্তি, শর্তসাপেক্ষে এএইচএস ও ডিওএইচএসে প্লট/ফ্ল্যাট প্রাপ্তির সুবিধা, নিজ সন্তানদের ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি, বিইউপি ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযোগ।
যোগাযোগ : কমিশন তথ্য সেল, সামরিক এক্সচেঞ্জ, ফোন : ৮৭১১১১১ বর্ধিত ২৪৮২, ৯৮৩২৪৯৬


আরো সংবাদ



premium cement