১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সেনাবাহিনীতে আর্মি মেডিক্যাল কোরে চিকিৎসক হিসেবে মেজর পদে চাকরি  

-

বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি মেডিক্যাল কোরে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে মেজর পদে ১৯তম ডিএসএসসি (স্পেশাল পারপাস)Ñ এএমসি পুরুষ/মহিলা নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আবেদনের শেষ তারিখ : ১৮ আগস্ট ২০১৮। লিখেছেন মাহমুদ কবীর
যোগ্যতা : বয়স : আগ্রহী প্রার্থীদের বয়স ৪ অক্টোবর ২০১৮ তারিখে অনূর্ধ্ব ৪০ বছর হতে হবে।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের উচ্চতা : ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫০ কেজি (১১০ পাউন্ড)। বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) হতে হবে। মহিলা প্রার্থীদের উচ্চতা : ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), ওজন ৪৬ কেজি (১০০ পাউন্ড)। বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) হতে হবে। শিক্ষাগত যোগ্যতা : প্রার্থীদের এফসিপিএস/ এফআরসিএস/ এমএস/এমডি বা সমমানের ডিগ্রি থাকতে হবে, যা বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক স্বীকৃত। বৈবাহিক অবস্থা : পুরুষ/মহিলা প্রার্থীদের বিবাহিত/ অবিবাহিত হতে হবে। জাতীয়তা : প্রার্থীদের জন্ম/ডোমিসাইল সূত্রে বাংলাদেশী হতে হবে।
যেসব ক্যাটাগরিতে বিশেষজ্ঞ চিকিৎসকেরা আবেদন করতে পারবেন : নিচের ক্যাটাগরিতে বিশেষজ্ঞ চিকিৎসকেরা আবেদন করতে পারবেনÑ ১. কার্ডিওলজিস্ট, ২. নিউক্লিয়ার মেডিসিন, ৩. রেডিয়েশন অনকোলজিস্ট, ৪. মেডিক্যাল অনকোলজিস্ট, ৫. সার্জিক্যাল অনকোলজিস্ট, ৬.নেফ্রোলজিস্ট, ৭. পালমোনোলজিস্ট, ৮. অর্থোপেডিক সার্জন, ৯. ইন্টারনাল মেডিসিন, ১০. গ্যাস্ট্রোএন্টেরোলজি, ১১. এন্ডোক্রিনলজি, ১২. ইনটেনসিভিস্ট।
প্রার্থীর অযোগ্যতা : সেনা/নৌ/বিমানবাহিনী বা যেকোনো সরকারি চাকরি থেকে অপসারিত/বরখাস্ত হলে। আইএসএসবি কর্তৃক দু’বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখ্যাত হলে তা প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে। তবে পাঁচ বছর আগে দু’বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখ্যাত প্রার্থীরাও আবেদন করতে পারবেন। তবে আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষিত হলে তা প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।
আবেদন করার পদ্ধতি : যঃঃঢ়ং://লড়রহনধহমষধফবংযধৎসু.ধৎসু.সরষ.নফ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইটে প্রবেশ করে ঐড়সব চধমব-এর ওপরে ডান কোণায় অচচখণ ঘঙড-তে ক্লিক করে ১৯ঃয উঝঝঈ (ঝঢ়বপরধষ চঁৎঢ়ড়ংব) অগঈ-তে অঢ়ঢ়ষু করতে হবে। অনলাইনে আবেদনকারী প্রার্থীরা টেলিটকে (প্রি-পেইড) এসএমএস বা ইশধংয/গশধংয,ঠওঝঅ ও মাস্টার কার্ড অথবা ট্রাস্ট ব্যাংক ঃ-পধংয-এর মাধ্যমে আবেদন ফি বাবদ ১০০০ টাকা প্রদানসাপেক্ষে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি দেয়া যায় ও তাৎক্ষণিকভাবে মৌখিক পরীক্ষার জন্য কল-আপ লেটার পাওয়া যাবে।
অনলাইনে আবেদন করা সম্ভব না হলে আবেদনপত্র প্রাপ্তির জন্য শুধু সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে সেনা সদর, অ্যাডজুট্যান্ট জেনারেল শাখা, পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদফতর, ঢাকা সেনানিবাসের নামে ও সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস, করপোরেট শাখার অনুকূলে ১০০০ টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার সংগ্রহ করে তা সেনাবাহিনী সদর দফতর, অ্যাডজুট্যান্ট জেনারেল শাখা, পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদফতর (পিএ-২) ঢাকা সেনানিবাসে জমা দিয়ে আবেদনপত্র সংগ্রহ ও পূরণ শেষে জমা দেয়া যাবে।
মৌখিক পরীক্ষা : মৌখিক পরীক্ষা আগামী ২৮ আগস্ট ২০১৮ তারিখে ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। প্রার্থীরা আবেদনপ্রক্রিয়া শেষ করে কল-আপ লেটার প্রিন্ট করে নেবেন এবং মৌখিক পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে আনবেন। মৌখিক পরীক্ষার সময় সব পরীক্ষার সার্টিফিকেট, মার্কশিট ও বিএমডিসির সার্টিফিকেটের মূলকপি দেখাতে হবে।
আইএসএসবি পরীক্ষা : তবে প্রার্থীদের আইএসএসবি পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজন নেই।
পরীক্ষার ফলাফল প্রকাশ : যঃঃঢ়ং://লড়রহনধহমষধফবংযধৎসু.ধৎসু.সরষ.নফ ওয়েবসাইটে পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। প্রশিক্ষণ/কমিশন : প্রার্থীদের নিয়োগপ্রাপ্তির পর বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমি, ভাটিয়ারী, চট্টগ্রামে স্বল্পকালীন প্রশিক্ষণ শেষে মেজর পদে কমিশন দেয়া হবে। প্রশিক্ষণকালীন ও তৎপরবর্তী বেতনভাতা : নির্বাচিত হওয়ার পরই ট্রেইনি অফিসার হিসেবে বিএমএতে যোগদান ও মেজর পদবিতে বেতনভাতা দেয়া হবে। এ ছাড়া নিয়োগপ্রাপ্তরা কমিশনের তারিখ থেকে চার বছরের পশ্চাৎ প্রবীণতা ও থোক মঞ্জুরি থেকে ৫৯১৫০ টাকা (কমিশন প্রাপ্তির পর ২৯৫৭৫ টাকা এবং কমিশন নিয়মিতকরণের পর ২৯৫৭৫ টাকা) পাবেন। সুযোগ-সুবিধা : মেজর পদে কমিশন প্রাপ্তি ও চার বছরের পশ্চাৎ প্রবীণতা। এ ছাড়া নিয়োগপ্রাপ্তরা বিদেশে প্রশিক্ষণ ও উচ্চশিক্ষার সুযোগ পাবেন, জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদানের সুযোগ, বাসস্থানপ্রাপ্তি, নির্ধারিত শর্তসাপেক্ষে ডিওএইচএসে/ এএইচএস-এ প্লট/ফ্ল্যাটপ্রাপ্তির সুবিধা, বিনা খরচে দেশে ও বিদেশে উন্নতমানের চিকিৎসা লাভের সুযোগ, নিজ সন্তানদের ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে নির্ধারিত কোটার ভিত্তিতে অধ্যয়নের সুযোগ পাবেন।
যোগাযোগ : কমিশন তথ্য সেল, সামরিক এক্সচেঞ্জ, ফোন : ৮৭১১১১১ বর্ধিত ২৪৮২, ৯৮৩২৪৯৬

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল